ভালো থাকুন ত্বকের যত্নে ভিটামিন by ডা. এম মনিরুজ্জামান খান

ত্বকের সুস্বাস্থ্য ও উজ্জ্বলতার জন্য বিভিন্ন ভিটামিন ও খনিজের বিশেষ ভূমিকা রয়েছে। এসবের অভাবে অনেক সময় ত্বক বিবর্ণ দেখাতে পারে, নানা রকম সমস্যা বা রোগও হতে পারে।
ত্বকে ব্যবহার্য বিভিন্ন ক্রিম, লোশন ইত্যাদিতে বিভিন্ন ধরনের ভিটামিন যুক্ত থাকে। আজকাল বিভিন্ন পরিপূরক খাদ্য ও ক্যাপসুলও ব্যবহার করা হয়। কিন্তু আমাদের চারপাশে প্রচুর খাবারে রয়েছে এসব ভিটামিন ও খনিজ পদার্থ। ভিটামিন আহরণ করতে তাই তাজা শাকসবজি, ফলমূল ও খাবারের বিকল্প হয় না। জেনে নিন ত্বকের স্বাস্থ্য রক্ষায় কোন ভিটামিন ঠিক কী ধরনের ভূমিকা রাখে।
 চর্ম বিভাগ, বারডেম হাসপাতাল

ভিটামিন বি কমপ্লেক্স
ভিটামিন বি ১ ত্বকের উজ্জ্বলতাও বাড়ায়। ডিমের সাদা অংশ, ঢেঁকিছাঁটা চাল, কলিজা, দুধ, গাজর, টমেটো ইত্যাদিতে এসব উপাাদান পাওয়া যাবে।

ভিটামিন এ
ভিটামিন এ এর অভাবে ত্বক রুক্ষ, খসখসে ও শুষ্ক হয়ে পড়তে পারে। ব্রণ ও সোরিয়াসিসের রোগীদের ভিটামিন এ বেশি দরকার। সবুজ ও হলুদ শাকসবজি, ফলমূল, ডিম, দুধ ও কলিজায় রয়েছে প্রচুর ভিটামিন এ।

ভিটামিন সি
কোলাজেন ত্বকের টান টান ভাব রক্ষা করতে জরুরি। এজন্য দরকার ভিটামিন সি। সব ধরনের টক ফল, লেবু, কমলা, মালটা, টমেটো, শসা ও সবুজ শাকসবজি ভিটামিন সি দেয়।

ভিটামিন ই
ভিটামিন ই না থাকলে ত্বকে দ্রুত বলিরেখা পড়ে, ভাঁজ পড়ে ও ম্যাড়মেড়ে দেখায়। বাদাম, জলপাই ও অন্যান্য উদ্ভিজ্জ তেল, শাকসবজি, সূর্যমুখীর বীজ ইত্যাদি ভিটামিন ই এর উৎস।

ক্যালসিয়াম প্যান্টোথিনেট
বলা হচ্ছে এই উপাদানটির অভাবেই অকালেই চুল সাদা হয়। ডিম ও দুধে প্রচুর ক্যালসিয়াম আছে।

No comments

Powered by Blogger.