আজ পবিত্র শবেবরাত-ঢাকায় আতশবাজি নিষিদ্ধ

আজ সোমবার পবিত্র শবেবরাত। কাল সরকারি ছুটি। মাহে রমজানের আগমনী বার্তা নিয়ে প্রতিবছর শাবান মাসের ১৫ তারিখে আসে এ রাত। ফার্সি 'শব' শব্দের অর্থ রাত, আর 'বরাত' শব্দের অর্থ ভাগ্য; অর্থাৎ শবেবরাত মানে ভাগ্যরজনী।
বিশেষ এ রাতে মহান আল্লাহ পরবর্তী এক বছরের জন্য মানুষের রিজিক, জন্ম, মৃত্যু প্রভৃতি বিষয় নির্ধারণ করে দেন। ধর্মপ্রাণ মুসলমানদের কাছে শবেবরাত সৌভাগ্যের রজনী। আজ সূর্যাস্তের পর শুরু হবে পবিত্র এ রজনী।
পবিত্র শবেবরাত উপলক্ষে রাষ্ট্রপতি আবদুল হামিদ অ্যাডভোকেট, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা বাংলাদেশসহ মুসলিম উম্মাহর সবাইকে আন্তরিক মোবারকবাদ জানান এবং মুসলিম বিশ্বের সুখ, শান্তি ও সমৃদ্ধি কামনা করেন।
সারা বিশ্বের মুসলমানরা আল্লাহর রহমত লাভের আশায় বিশেষ ইবাদত-বন্দেগির মধ্য দিয়ে রাতটি অতিবাহিত করেন। বাংলাদেশের মুসলমানরাও বিশেষ গুরুত্বের সঙ্গে রাতটি কাটান। ইবাদত-বন্দেগি ও নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে পালিত হয় রাতটি। ঘরে ঘরে হালুয়া-গোশত-রুটিসহ নানা রকমের খাবারের আয়োজন করা হয়। আত্মীয়স্বজন ও গরিবদের মাঝে এসব খাবার বিতরণ করা হয়।
ইসলামিক ফাউন্ডেশনের পরিচালক মুফতি ড. সাইয়্যেদ আবদুল্লাহ আল মারুফ তিরমিজি শরিফ থেকে উদ্ধৃত করে বলেন, শবেবরাত সম্পর্কে মহানবী (সা.) বলেছেন- এ রাতে তোমরা বেশি বেশি নফল নামাজ আদায় করো এবং পরবর্তী দিনে রোজা রাখো। সূর্য অস্তমিত হওয়ার পর আল্লাহ রাব্বুল আলামিনের নূরের তাজাল্লি পৃথিবীর নিকটবর্তী আসমানে প্রকাশ পায়। তখন আল্লাহপাক বলতে থাকেন- আছে কি কেউ ক্ষমাপ্রার্থী? যাকে আমি মাফ করব, আছে কি কেউ রিজিকপ্রার্থী? যাকে আমি রিজিক প্রদান করব। আছে কি কেউ বিপদগ্রস্ত? যাকে আমি বিপদমুক্ত করব।
শবেবরাত উপলক্ষে আজ রাজধানীসহ সারা দেশের মসজিদে মসজিদে মিলাদ মাহফিল, নফল নামাজ, জিকির-আসকার ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হবে। জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে রাতব্যাপী বিশেষ আলোচনা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে।
বিভিন্ন সংগঠনের কর্মসূচি
শবেবরাত উপলক্ষে বিএনপির উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ের নিচে বাদ আসর কোরআন তেলাওয়াত ও মিলাদ মাহফিল এবং বাদ মাগরিব ওলামা দলের উদ্যোগে শহীদ জিয়াউর রহমানের মাজারে কোরআনখানি ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। জাতীয় ওলামা পার্টির উদ্যোগে কেন্দ্রীয় কার্যালয়ে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। মহাখালীর মসজিদে গাউছুল আজমে বিশেষ ওয়াজ ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। মতিঝিলের দেওয়ানবাগ শরিফে বিশেষ আশেকে রাসুল (সা.) মাহফিল অনুষ্ঠিত হবে। সায়েদাবাদ আরজুশাহ দরবার শরিফ বড় জামে মসজিদে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে।
রাজধানীতে আতশবাজি নিষিদ্ধ
শবেবরাত উপলক্ষে রাজধানীর আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে আজ সোমবার রাতে সব ধরনের আতশবাজি, পটকা ফোটানো নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটান পুলিশ (ডিএমপি)। ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নিষেধাজ্ঞা জারি করা হয়।
গতকাল রবিবার ডিএমপির জনসংযোগ বিভাগ থেকে সরবরাহ করা বিজ্ঞপ্তিতে শবেবরাতের পবিত্রতা রক্ষার্থে ডিএমপি এলাকায় ২৪ জুন সন্ধ্যা ৬টা থেকে ২৫ জুন ভোর পর্যন্ত বিধি-নিষেধ মেনে চলার জন্য রাজধানীবাসীকে অনুরোধ জানানো হয়।

No comments

Powered by Blogger.