ফেসবুক কর্নার- গ্রন্থনা: পাভেল মহিতুল আলম

acebook.com/Rosh.Alo

দুই গিগা পেনড্রাইভ
শুধু গিগা দুই ছিল মোর ভুঁই, আর সবই গেছে ঋণে।
বাবু বলিলেন, ‘বুঝেছ উপেন? তোমার পেনড্রাইভ লইব কিনে।’
কহিলাম আমি, ‘তুমি বদের বদ, টেকাটুকার অন্ত নাই—
চেয়ে দেখো মোর আছে বড়জোর ১০০ গান ভরিবার মতো ঠাঁই।’
শুনি রাজা কহে, ‘বাপু, জানো তো হে, আমার হার্ডড্রাইভে ১ টেরা,
৪ জিবি র‌্যাম, কোর আই সেভেন; আমার ল্যাপটপই সেরা—
ওটা দিতে হবে।’ কহিলাম তবে বক্ষে জুড়িয়া পানি
সজল চক্ষে, ‘করুন রক্ষে মোর পেনড্রাইভ খানি।’
আঁখি করে লাল রাজা ক্ষণকাল রহিল মৌনভর,
কহিলেন শেষে ক্রূর হাসি হেসে, ‘দূরে গিয়া তুই মর।’
 রবীন্দ্রনাথ ঠাকুরের ‘দুই বিঘা জমি’ অবলম্বনে
লিখেছেন শাদনান মাহমুদ

লবণ পরীক্ষা
এসএসসি পরীক্ষার প্র্যাকটিক্যাল চলছে! রসায়নের দিন—
খাদ্য লবণের নাম বলো।

মোল্লা সল্ট!
পরীক্ষা
জীববিজ্ঞান ব্যবহারিক পরীক্ষার দিন আমরা বসে বসে প্র্যাকটিক্যাল করছি আর এর মাঝে রোল অনুসারে গিয়ে ভাইভা দিয়ে আসছি। আমার ডাক পড়ায় ভেতরে গেলাম। এক্সটারনাল প্রশ্ন করলেন, ‘ইন্টারের পরে কী পড়বা?’ আমি জানতাম না যে এর আগে এই প্রশ্ন অনেককেই করেছেন। আমি অকপটে বললাম, ‘স্যার, ইঞ্জিনিয়ারিং।’ স্যার তো খেপেটেপে বিশাল ধমক দিয়ে বললেন, সবার একই উত্তর। ভেবেছে ইঞ্জিনিয়ারিং বললে প্রশ্ন সহজ করব! ডাক্তারি বলার সাহস নেই। আমি এই আক্রমণে দিশেহারা হয়ে বললাম, ‘স্যার, আমি মেডিকেলেও পড়তে চাই।’ আমার কথায় ভাইভা বোর্ডের সবাই হেসে উঠলেন। আমি লজ্জাই পেয়ে গেলাম একটু।
 মো. নাযিফ হাসান চৌধুরী

সময়
একদিন রসায়ন ক্লাসে একজন শিক্ষার্থী স্যারকে বলল, ‘স্যার, আমাদের পর্যায় সারণি পড়াবেন কবে?’ স্যার বললেন, ‘সময় এলেই পড়াব (সময়মতো পড়াব)’। ঠিক তখনই সময় নামে আমাদের বন্ধুটি হাত তুলে বলল, ‘স্যার, আমি তো এসেছি।’
এরপর ক্লাসে একটা হাসির রোল পড়ে গেল।
 মাহমুদুল হাসান

লিখুন ফেসবুকে, ছাপা হবে ‘রস+আলো’তে
পাঠক, এখন থেকে ফেসবুকে রস+আলোর পেজের মাধ্যমে আইডিয়া, মজার স্ট্যাটাস, ছবি, কার্টুন, প্যারোডি গল্প ইত্যাদি পাঠাতে পারেন।

No comments

Powered by Blogger.