হামদাল্লাহর ইস্তফা ফের সংকটে আব্বাস সরকার

অবশেষে নবনিযুক্ত ফিলিস্তিনি প্রধানমন্ত্রী রামি হামদাল্লাহর পদত্যাগপত্র গতকাল রবিবার গ্রহণ করেছেন প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস। মাত্র দুই সপ্তাহ আগে ৬ জুন দায়িত্ব নিয়েছিলেন হামদাল্লাহ। তাঁর পদত্যাগের কারণে ফের সংকটে পড়ল আব্বাস সরকার।
অভ্যন্তরীণ ক্ষমতার দ্বন্দ্বের জেরে এ নিয়ে আড়াই মাসের মধ্যে দুজন প্রধানমন্ত্রীর পদত্যাগের ঘটনা ঘটল। আগামী ৩৫ দিনের মধ্যে নতুন প্রধানমন্ত্রীর মনোনয়ন চূড়ান্ত করতে হবে আব্বাসকে। ধারণা করা হচ্ছে, নতুন প্রধানমন্ত্রীর দায়িত্ব গ্রহণের আগ পর্যন্ত তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করবেন হামদাল্লাহ।
উপপ্রধানমন্ত্রী মুহাম্মদ মুস্তাফা ও জিয়াদ আবু আমরের সঙ্গে ক্ষমতা নিয়ে বিরোধের জেরে বৃহস্পতিবার পদত্যাগপত্র জমা দেন হামদাল্লাহ। মাঝে শুক্রবার আব্বাসের সঙ্গে 'ইতিবাচক' বৈঠকের পর তা প্রত্যাহারেরও সিদ্ধান্ত নিয়েছিলেন তিনি। তবে গতকাল সকালে ৪৮ ঘণ্টার মধ্যে অনুষ্ঠিত আব্বাস-হামদাল্লাহর তৃতীয় দফা বৈঠকে পদত্যাগপত্রের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হয়।
নাম প্রকাশ না করার শর্তে ফিলিস্তিনি এক কর্মকর্তা বলেন, দুই উপপ্রধানমন্ত্রীর সঙ্গে কাজ করতে অস্বীকৃতি জানানোয় হামদাল্লাহর পদত্যাগপত্র গ্রহণ করেছেন আব্বাস। প্রেসিডেন্ট আব্বাসের মুখপাত্র নাবিল আবু রুদেইনা পদত্যাগপত্র গ্রহণের ব্যাপারটি নিশ্চিত করেছেন। তবে কী কারণে আব্বাস এ সিদ্ধান্ত নিয়েছেন, তা জানাননি তিনি। রুদেইনা বলেন, পরবর্তী নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত হামদাল্লাহকে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের আহবান জানিয়েছেন আব্বাস। তবে হামদাল্লাহ এ আহবানে সাড়া দিয়েছেন কি না, তাৎক্ষণিকভাবে তা নিশ্চিত হওয়া যায়নি। হামদাল্লাহর অভিযোগ, অনেক ক্ষেত্রে তাঁকে না জানিয়েই দুই উপপ্রধানমন্ত্রী সিদ্ধান্ত নেন। এ জন্য শুক্রবারের বৈঠকে আব্বাসকে তিনি জানান, 'আইন অনুসারে' প্রধানমন্ত্রী ও উপপ্রধানমন্ত্রীর দায়িত্বের পরিষ্কার বণ্টন চান তিনি। শেষ পর্যন্ত এ ব্যাপারে কোনো সুরাহা না হওয়ায় তাঁকে চলে যেতে হলো। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.