সম্পাদকীয়- রাজধানীর যোগাযোগ ব্যবস্থা
রাজধানী ঢাকার যাতায়াত ব্যবস্থার উন্নয়নে অগ্রাধিকার ভিত্তিতে ভালমানের কমিউটার রেল সার্ভিস এবং প্রয়োজনীয় রেললাইন স্থাপন করা দরকার। পাশাপাশি ঢাকায় বাসসার্ভিস, হাঁটার সুব্যবস্থা ও জ্বালানিমুক্ত যানের সমন্বয়ে সুষ্ঠু যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা দরকার।
বর্তমানে ঢাকা মহানগরীর যাতায়াত ব্যবস্থার উন্নয়নে এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল ও কয়েকটি ফ্লাইওভার নির্মাণাধীন। ১১ হাজার কোটি টাকার প্রস্তাবিত ২৬ কি.মি. এলিভেটেড এক্সপ্রেসওয়ে যানজট, প্রাইভেটকার, দূষণ ও জ্বালানি নির্ভরতা বৃদ্ধি করবে বলে বিশেষজ্ঞদের আশঙ্কা। তাছাড়া এই ব্যয়বহুল প্রকল্প টঙ্গি-কমলাপুর রেলের কাক্সিক্ষত উন্নয়ন ব্যাহত করবে। বর্তমানে ঢাকা শহরে ৯৫ শতাংশ মানুষ হেঁটে, রিকশায়, বাস ও রেলসহ গণপরিবহনে যাতায়াত করে। এসবের সমাধানে কার্যকর পদক্ষেপ নেয়া দরকার। তাই এলিভেটেড এক্সপ্রেসওয়েরে পরিবর্তে প্রাইভেটকার নিয়ন্ত্রণ, বাস, হাঁটা ও রিকশার সমন্বয়ে যাতায়াত ব্যবস্থা গড়ে তোলা প্রয়োজন। যাতায়াত ব্যবস্থার উন্নয়নে পৃথক রেল মন্ত্রণালয় গঠন সময়োপযোগী সিদ্ধান্ত। সুতরাং নিরাপদ যাতায়াতের জন্য রেলের উন্নয়ন জরুরী।জাহেদুর রহমান ইকবাল
বাগমারা, রাজশা
No comments