কী অপরাধে প্রাণ গেল শিশু দুটির?

বেলা প্রায় একটা। জমি নিয়ে ঝগড়া চলছে দুই পরিবারের মধ্যে। এ সময় স্কুল থেকে বাড়ি ফিরছিল তারা। তবে ফেরা আর হলো না। বাড়ির অদূরেই প্রতিপক্ষের ধারালো দায়ের কোপে নিভে গেল তাদের প্রাণপ্রদীপ। গতকাল রোববার যশোরের মনিরামপুর উপজেলার দূর্বাডাঙ্গা ইউনিয়নের বাটবিলা গ্রামে এ নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ঘটে।


নিহত ওই দুই শিশু হলো: শারমিন খাতুন (১৫) ও কবির (১২)। তারা সম্পর্কে চাচাতো ভাইবোন। শারমিন দূর্বাডাঙ্গা বাটবিলা দাখিল মাদ্রাসার নবম শ্রেণীর ছাত্রী। বাবার নাম জামির হোসেন সরদার। আর কবির হোসেন একই মাদ্রাসার হিফজুল কোরআনের ছাত্র। তার বাবা জমির হোসেন সরদার। জামির হোসেন ও জমির হোসেন আপন ভাই।
এ হত্যাকাণ্ডের পর বিক্ষুব্ধ লোকজন প্রতিপক্ষের তিনটি বসতঘর ও দুটি রান্নাঘর আগুন দিয়ে পুড়িয়ে দিয়েছে।
প্রত্যক্ষদর্শী ও পুলিশের ভাষ্যমতে, বাড়ির পাশের পাঁচ শতক জমির মালিকানা নিয়ে বাটবিলা গ্রামের দুই সহোদর জমির ও জামিরের পরিবারের সঙ্গে একই গ্রামের সিরাজুল ইসলামের পরিবারের দীর্ঘদিন ধরে বিরোধ চলে আসছিল। গতকাল সকালে সিরাজ ওই জমির সীমানায় খুঁটি পুঁতে দিলে তাঁর সঙ্গে ঝগড়া শুরু হয় জামির ও জমিরের। এ ঝগড়া দুপুর পর্যন্ত অব্যাহত ছিল। একপর্যায়ে সিরাজের বড় চাচি করিমুন্নেছা প্রতিপক্ষকে ঘায়েল করতে ঘর থেকে গাছি দা বের করে সিরাজের হাতে তুলে দেন। এ সময় স্কুল থেকে বাড়ি ফিরছিল শারমিন ও কবির। বাড়ির অদূরে পৌঁছা মাত্র সিরাজ তাদের দেখতে পেয়ে দা নিয়ে ঝাঁপিয়ে পড়েন নিরপরাধ দুই শিশুর ওপর। প্রথমে তিনি শারমিনের গলায় দা দিয়ে কুপিয়ে হত্যা করেন। এ দৃশ্য দেখে তাঁর সঙ্গে থাকা কবির ভয়ে দৌড়ে পালাতে থাকে। তবে সিরাজ পিছু নিয়ে ১০০ গজের মধ্যেই তাকে ধরে ফেলেন। এ সময় তিনি একইভাবে কবিরকে দা দিয়ে কুপিয়ে হত্যা করে পালিয়ে যান।
এ ঘটনার পর বিক্ষুব্ধ গ্রামবাসী সিরাজ, সিরাজের বাবা মোমিন সরদার ও বড় চাচা আমিন সরদারের বসতবাড়ি ও রান্নাঘরে আগুন ধরিয়ে দেয়। আগুনে রান্নাঘরের পাশে থাকা একটি পাওয়ার ট্রিলারও পুড়ে গেছে।
নিহত দুই শিশু-কিশোরের চাচা দূর্বাডাঙ্গা ইউনিয়ন পরিষদের সাবেক সদস্য আবদুল করিম প্রথম আলোকে বলেন, বাড়ির পাশের ওই পাঁচ শতক জমি নিয়ে প্রায়ই উভয় পক্ষের ঝগড়াঝাঁটি লাগত। বিষয়টি আদালত পর্যন্ত গড়িয়েছে। এ অবস্থায় গতকাল সিরাজ জোর করে ওই জমির দখল নিতে গেলে ঝগড়ার সূত্রপাত হয়।
মনিরামপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ছয়রুদ্দীন আহমেদ জানান, প্রাথমিক তদন্তে জানা গেছে, জমিজমা নিয়ে বিরোধের জের ধরে প্রতিবেশী সিরাজুল ইসলাম দা দিয়ে ওই দুই শিশুকে কুপিয়ে খুন করেছেন। ঘটনার পর থেকে তিনি পলাতক। লাশ উদ্ধার করে থানায় রাখা হয়েছে। লাশ আজ সোমবার ময়নাতদন্তের জন্য মর্গে পাঠানো হবে। মামলার প্রস্তুতি চলছে।

No comments

Powered by Blogger.