ছাই-মেঘ সমস্যা কী ও কেন by আরিফ মো. তারেক হাবিব
ইতিহাসে এই মাত্রায় অগ্ন্যুৎপাতের ঘটনা কী অদ্বিতীয়? না। অগ্ন্যুৎপাতের পরিমাণ তুলনামূলক কম, তবে এটি হয়েছে খুবই ব্যস্ত এক আকাশপথের অঞ্চলে। তেমন ব্যস্ত নয় বলে আলাস্কা, কামচাতকা বা ইন্দোনেশিয়ায় অগ্ন্যুৎপাতে সৃষ্ট ছাইয়ের কারণে সেখানকার আকাশপথ বন্ধ করে দেওয়া হয় না।
কেন এত ছাই তৈরি হচ্ছে?
আইসল্যান্ডের আবহাওয়া দপ্তরে কর্মরত হিমবাহবিদ ব্রিটেনের ড. ম্যাথিউ রবার্টস বলেন, এয়াকিউয়াতলুয়োকুটল হিমবাহের চূড়ার বরফ আচ্ছাদনের নিচে অগ্ন্যুৎপাত হওয়ায় এত বেশি ছাই তৈরি হয়েছে। মূলত গলিত লাভা ও হিমবাহের বরফের ক্রিয়া-প্রতিক্রিয়া থেকে এই ছাই তৈরি হচ্ছে।
বিমানে কী ধরনের সমস্যা তৈরি করে এ ছাই?
ছাইয়ের মধ্যে থাকা সূক্ষ্ম পদার্থগুলো ইঞ্জিনের ভেতর ঢুকে তাপে গলে গিয়ে কাচের মতো একটা প্রলেপ তৈরি করে, যাতে ইঞ্জিন আর কাজ করতে পারে না। অতীতে দেখা গেছে, ইঞ্জিন বন্ধ হয়ে বিমান অনেক নিচে পড়ে গেছে, এমন পর্যায়ে পরিষ্কার শীতল বাতাসের সংস্পর্শে এসে কাচের মতো প্রলেপগুলো খুলে পড়ে যাওয়ায় আবার ইঞ্জিন চালু হয়েছে।
আইসল্যান্ডের আবহাওয়া দপ্তরে কর্মরত হিমবাহবিদ ব্রিটেনের ড. ম্যাথিউ রবার্টস বলেন, এয়াকিউয়াতলুয়োকুটল হিমবাহের চূড়ার বরফ আচ্ছাদনের নিচে অগ্ন্যুৎপাত হওয়ায় এত বেশি ছাই তৈরি হয়েছে। মূলত গলিত লাভা ও হিমবাহের বরফের ক্রিয়া-প্রতিক্রিয়া থেকে এই ছাই তৈরি হচ্ছে।
বিমানে কী ধরনের সমস্যা তৈরি করে এ ছাই?
ছাইয়ের মধ্যে থাকা সূক্ষ্ম পদার্থগুলো ইঞ্জিনের ভেতর ঢুকে তাপে গলে গিয়ে কাচের মতো একটা প্রলেপ তৈরি করে, যাতে ইঞ্জিন আর কাজ করতে পারে না। অতীতে দেখা গেছে, ইঞ্জিন বন্ধ হয়ে বিমান অনেক নিচে পড়ে গেছে, এমন পর্যায়ে পরিষ্কার শীতল বাতাসের সংস্পর্শে এসে কাচের মতো প্রলেপগুলো খুলে পড়ে যাওয়ায় আবার ইঞ্জিন চালু হয়েছে।
No comments