নূর হোসেন যেভাবে আমাদের হলো by পাভেল রহমান

১০ নভেম্বর, ১৯৮৭। শীতের সকালে ক্যামেরা হাতে আমি পল্টন মোড়ে। হঠাৎই পাশ দিয়ে হেঁটে গেল খালি গায়ে এক যুবক। ওর পিঠে আমার চোখ আটকে গেল মুহূর্তেই। রক্ত ছলকে উঠল বুকে, কেঁপে উঠল ক্যামেরা। এ দৃশ্য আমি কখনো কল্পনাতেও আনিনি। কিছু বুঝে ওঠার আগেই ক্যামেরাটা চোখে উঠে এসেছে। শাটারে তর্জনী।


বাঁ হাতটা লেন্সের ফোকাস রিংয়ে। কোনো বিলম্ব নয়। দুটো ছবি ততক্ষণে তুলে ফেলেছি আমি। ওই মুহূর্তে মনে হচ্ছিল, এমন একটি ছবি শুধু আমিই তুলব। অন্য কোনো ফটোসাংবাদিক দেখে ফেলেননি তো! আমার আশপাশে ততক্ষণে বেশ কয়েকজন। আরও ছবি তুলব পরে, ভেবেছিলাম তখন। কিন্তু আমাকে আর কোনো ছবি তোলার সুযোগ না দিয়ে মিনিট খানেকের মধ্যেই নূর হোসেন নামের সেই যুবকটি পুলিশের গুলিতে লুটিয়ে পড়েছিল রাজপথে। এরপর হয়েছে ইতিহাস। এটি আমার তোলা দ্বিতীয় ছবি। এই ছবিটি বাংলাদেশে আগে কখনো ছাপা হয়নি।
পাভেল রহমান

No comments

Powered by Blogger.