টে লি ফো নে না গ রি ক ম ন্ত ব্য-জনদুর্ভোগ যেন না বাড়ে

প্রিয় পাঠক, আপনাদের সরাসরি মন্তব্য নিয়ে আমাদের নিয়মিত আয়োজনে এবার পুরোনো যানবাহন তুলে দেওয়ার উদ্যোগ: আপনার মন্তব্য কী? প্রশ্নে টেলিফোনের মাধ্যমে মন্তব্য আহ্বান করা হয়েছিল। এ ব্যাপারে আপনারা উৎসাহব্যঞ্জক সাড়া দিয়েছেন। মন্তব্যগুলোর কিছু অংশ আজ ছাপা হলো; বাকি অংশ আগামীকাল প্রকাশিত হবে।


বোরহান উদ্দীন শীতল, কবি
গাজীপুর
সরকারের পুরোনো যানবাহন তুলে নেওয়ার এই সু-দুষ্কর উদ্যোগকে আমি স্বাগত জানাই। বর্তমানে ঢাকা শহরের বেহাল যানজট অবস্থা নাগরিক জীবনকে ক্রমাগতই বিপর্যয়ের দিকে ঠেলে দিচ্ছে। পাশাপাশি নষ্ট হচ্ছে আমাদের পরিবেশ। তাই আমি বলতে চাই, সরকার যদি এই উদ্যোগকে সুষ্ঠুভাবে পরিচালনা করতে পারে, তবে ঢাকা শহরের যানজট অনেকাংশে হ্রাস পাবে।
মো. মাঈন উদ্দিন সোহাগ, শিক্ষার্থী, হাজী মো. দানেশ বিওপ্র বিশ্ব., দিনাজপুর
যুগান্তকারী সিদ্ধান্তের জন্য সরকারকে অভিনন্দন। এর ফলে ঢাকা শহরের সড়ক দুর্ঘটনা হ্রাস পাবে এবং পরিবেশদূষণ রোধ হবে। আশা করি, ভবিষ্যতে অন্য শহরে এই রকম অভিযান বাস্তবায়ন করা হবে।
শামসুল আলম কাগজী, ব্যবসায়ী
গোসাইহাট, শরীয়তপুর
পুরোনো গাড়ি যানজট সৃষ্টি, মাঝেমধ্যে বন্ধ, ব্রেক ফেল, নির্গত ধোঁয়ায় বায়ুদূষণ—এসব জনদুর্ভোগের কারণে সরকার ২০-২৫ বছরের পুরোনো গাড়ি রাজধানী থেকে তুলে দেওয়ার মহতী উদ্যোগ গ্রহণ করেছে। এগুলোর ব্যাপারে পরবর্তী পরিকল্পনা কী, তা আমাদের জানা নেই। রাজধানীর সমস্যা সমাধানের জন্য লক্কড়ঝক্কড় গাড়িগুলো যাতে সারা দেশে ছড়িয়ে পড়ে আরও বেশি সমস্যা তৈরি না করে, সেদিকে খেয়াল রাখতে হবে
মুসফিকুর রহমান, চাকরিজীবী
ভৈরব, কিশোরগঞ্জ
২০ বছরের পুরোনো বাস-মিনিবাস ও ২৫ বছরের ট্রাকজাতীয় গাড়ি তুলে দেওয়ার উদ্যোগ সঠিক নয়। তুলে দেওয়ার বিষয়টিও পরিষ্কার নয়। গাড়ি রাস্তায় চলবে কি চলবে না, তা নির্ভর করে গাড়ির ফিটনেসের ওপর। সরকারের যেকোনো সিদ্ধান্ত নেওয়ার আগে বিবেচনায় নেওয়া উচিত সাধারণ মানুষের স্বার্থের বিষয় এবং সুদূরপ্রসারী ইতিবাচক প্রভাব।
বিকাশ দাস, শিক্ষার্থী
ঢাকা কলেজ, ঢাকা
পুরোনো যানবাহন তুলে দেওয়ার উদ্যোগ ঢাকা শহরের যানজট নিরসনে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ২০-২৫ বছরের পুরোনো গাড়িগুলো হঠাৎ করে ব্যস্ততম শহরের রাস্তার মাঝে বিকল হয়ে সৃষ্টি করে যানজট। তাই এ ব্যাপারে সরকারের সদিচ্ছা লক্ষণীয়। কিন্তু বিভিন্ন মহলের চাপ এ প্রক্রিয়াকে যেন বাধাগ্রস্ত না করতে পারে, এ লক্ষ্যে সরকারের দৃঢ় মনোভাব আশা করছি।
আবুল কালাম, চাকরিজীবী
চকরিয়া, কক্সবাজার
আমিও সরকারের সঙ্গে একমত। পুরোনো গাড়ি তুলে দিলে ঢাকা দূষণমুক্ত হবে। সরকারের এই উদ্যোগ যেন ফলপ্রসূ হয়।
পলাশ কুমার দাস, চাকরিজীবী
গুলশান, ঢাকা
পুরোনো গাড়ি তুলে দিয়ে বিভিন্ন রুটে বিআরটিসির অধীনে নতুন গাড়ি নামানো উচিত।
সুব্রত ঘোষ, চিকিৎসক, হলি ফ্যামিলি রেড ক্রিসেন্ট হাসপাতাল, ঢাকা
সরকারের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানাই। বিষয়টি শুধু কাগজে-কলমে সীমাবদ্ধ না রেখে এর সঠিক বাস্তবায়ন হতে হবে। আইন প্রয়োগের বিষয়ে সরকারকে কঠোর হতে হবে। পাশাপাশি তদারকি বাড়াতে হবে। ট্রাফিক পুলিশের ঘুষ নেওয়া বন্ধ করতে হবে।
মঞ্জুরুল নবী, চাকরিজীবী
মহাখালী, ঢাকা
এখানে যানবাহনের ক্ষেত্রে কোনো বৈষম্য করা উচিত নয়। ২০ বছরের পুরোনো সব গাড়ির (প্রাইভেট কার থেকে ট্রাক) ক্ষেত্রে একই সিদ্ধান্ত নেওয়া উচিত।
ফারুক আহমেদ, সাংবাদিক
রাজশাহী
দেশের ৬৪টি জেলার মহাসড়কে কোনো অবস্থাতে লক্কড়ঝক্কড় গাড়ি চলতে দেওয়া যাবে না। তাহলে আমরা দুর্ঘটনা এড়াতে পারব।
ফারাহ দিবা আহমেদ, গৃহিণী ও সমাজকর্মী, বেইলি রোড, ঢাকা
পুরোনো গাড়ি থেকে কার্বন মনো-অক্সাইডের মতো ক্ষতিকারক কালো ধোঁয়া নির্গমনের ফলে পরিবেশ দূষিত হচ্ছে। এ ছাড়া পুরোনো গাড়ি গন্তব্যে পৌঁছাতে অনেক সময় বেশি ব্যয় হয়। পথে বিকল হলে তীব্র যানজটের কারণ হয়ে দাঁড়ায়। ফলে সরকারের এই উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।
গৌরমোহন দাস, চাকরিজীবী
অষ্টগ্রাম, কিশোরগঞ্জ
যানবাহন আর মানুষে ঢাকা আজ আর ফাঁকা নেই। আনফিট গাড়ি চলাচল বন্ধ হলে বিকট শব্দ, দুর্ঘটনা, পরিবেশদূষণ কিছুটা হলেও কমবে। পাশাপাশি পর্যাপ্ত যাত্রীসেবা বৃদ্ধি পাবে—এই কামনার আনফিট গাড়ি উচ্ছেদ অভিযানকে স্বাগত জানাই।
অভিষেক চক্রবর্তী, শিক্ষার্থী
সরকারি সিটি কলেজ, চট্টগ্রাম
পুরোনো যানবাহন তুলে দেওয়ার উদ্যোগকে আমি সাধুবাদ জানাই। এ উদ্যোগ আরও আগে নেওয়া উচিত ছিল। আমরা পত্রিকায় দেখেছি অনুমোদনহীন যানবাহনই সড়কে বেশি। কিন্তু এত দিন সরকার নীরব ছিল। সরকারকে এই সিদ্ধান্তের জন্য অভিনন্দন জানাচ্ছি।
মো. সাইদ, শিক্ষার্থী
আহ্ছানউল্লা বিওপ্র বিশ্ব., ঢাকা
পুরোনো যানবাহন তুলে নেওয়ার উদ্যোগ সমর্থনযোগ্য।
এস ডি রুবেল, শিক্ষার্থী
সামচানা, টাঙ্গাইল
পুরোনো যানবাহন তুলে নেওয়ার উদ্যোগ আমি সমর্থন করি না। করণ, এতে জনগণের ভোগান্তি আরও বাড়বে।
তামান্না আফরোজ জামান, শিক্ষার্থী
মিরপুর রোড, ঢাকা
এটা নিঃসন্দেহে একটি ভালো উদ্যোগ। কারণ এতে সড়ক দুর্ঘটনা ও যানজট কমে যাবে। তবে এর সঙ্গে সংশ্লিষ্ট মালিক ও শ্রমিকদের বিকল্প কাজের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি এই যানবাহনগুলো রি-সাইক্লিং করতে হবে। না হলে ঢাকা শহর আস্তাকুঁড়ে পরিণত হবে।
নিলুফার ইয়াসমিন, গৃহিণী
আসাদগেট, ঢাকা
পুরোনো গাড়ি তুলে দেওয়া ঠিক আছে। তবে আমার মনে হয়, আগে জনগণের জন্য যানবাহনের ব্যবস্থা করে এই সিদ্ধান্ত নেওয়া উচিত ছিল। এখন খেয়াল রাখতে হবে, এগুলো যেন আবার ফিরে না আসে।
মিলন মধু, শিক্ষার্থী
কোটালীপাড়া, গোপালগঞ্জ
আমাদের জনগণের তুলনায় পরিবহনের সংখ্যা অনেক কম। এখন পুরোনো গাড়ি সরিয়ে ফেললে যানজট দূর হবে কিন্তু যাত্রীর দুর্ভোগ বাড়বে। সরকারের কাছে বিনীত অনুরোধ, এ বিষয়ে কার্যকরী পদক্ষেপ যেন নেওয়া হয়।
বিনয় ভূষণ তালুকদার
সাংবাদিক, সিলেট
এটি একটি সাধুবাদযোগ্য উদ্যোগ। কিন্তু এতে করে ক্ষতিগ্রস্ত মালিকদের ঋণ কিংবা অনুদানের ব্যবস্থা করে স্বাভাবিক যোগাযোগ ব্যবস্থা দ্রুত ফিরিয়ে আনতে হবে। না হলে এটি একটি লোক দেখানো উদ্যোগে পরিণত হবে।
নাহিদ শাহিন, আইনজীবী, সাভার
উদ্যোগটা ভালো, তবে এতে জনগণের ভোগান্তি বাড়িয়ে যানজট তেমন একটা নিরসন হবে না।
মনিরুজ্জামান, প্রহরী, মিরপুর, ঢাকা
পুরোনো যানবাহন তুলে দেওয়ার উদ্যোগটি ভালো। এতে যানজট, সড়ক দুর্ঘটনা ও পরিবেশদূষণ কমে যাবে। তাই পুরোনো গাড়ির পরিবর্তে নতুন গাড়ি চালুর ব্যবস্থার জন্য অনুরোধ করছি।
এস এম আবুল খায়ের বেলাল, ব্যবসায়ী
মালিবাগ, ঢাকা
পুরোনো যানবাহন তুলে দেওয়ার উদ্যোগকে আমি স্বাগত জানাই। এটা সরকারের একটি প্রশংসনীয় উদ্যোগ। যারা এর সঙ্গে জড়িত, সবাই এই প্রশংসার দাবিদার। এতে জনসাধারণের সাময়িক অসুবিধা হলেও উপকার বহুবিধ। যেমন, পরিবেশদূষণ ও দুর্ঘটনা কমবে। যানজট হ্রাস পাবে। মানুষ স্বস্তিতে চলাচল করতে পারবে।
সাদ্দাম হোসেন, শিক্ষার্থী
ছাগলনাইয়া, ফেনী
সরকারের এই উদ্যোগ খুব তাড়াতাড়ি বাস্তবায়ন করা জরুরি।
বিশ্বজিৎ সেন, কবি ও গল্পকার, চট্টগ্রাম
উদ্যোগটা ভালো হলেও সাধুবাদ জানাতে কষ্ট হচ্ছে এই জন্য যে, হাজার হাজার লোক বেকার হয়ে যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে এই আবেদন জানাই যে তুলে দেওয়া যানবাহনের শ্রমিকদের বিকল্প রোজগারের ব্যবস্থা করেই যেন পর্যায়ক্রমে ঢাকা থেকে ২০-২৫ বছরের পুরোনো গাড়ি তুলে দেওয়া হয়।
গাজী মামুন, ব্যবসায়ী, কুষ্টিয়া
সমপরিমাণ নতুন গাড়ি নিশ্চিত করেই পুরোনো যানবাহন তুলে দেওয়া উচিত।
গোলাম মাহমুদ, সমাজকর্মী
সিদ্ধেশ্বরী সার্কুলার রোড, ঢাকা
সরকারের এই উদ্যোগকে আমি সমর্থন করছি। এই সিদ্ধান্ত নেওয়ার আগে আরও বিআরটিসি বাস ছাড়া উচিত ছিল। বর্তমান অবস্থায় লাভবান হচ্ছে বাসমালিকেরা। পরিবহন ব্যবসায় শুল্ক কমিয়ে দিলে মালিকেরা বিনিয়োগ বাড়াবেন।
জয়নুল হক, ব্যবসায়ী
কুলাউড়া, মৌলভীবাজার
এই সরকারকে মহৎ সিদ্ধান্তের জন্য ধন্যবাদ জানাই। ফিটনেসবিহীন গাড়ি তুলে দিলে জনগণ লাভবান হবে।
মো. আক্কাস, চাকরিজীবী
গাজীপুর
পুরোনো গাড়ি তুলে দেওয়া ঠিক আছে। তবে এর বিকল্প তৈরি করা উচিত।
মো. কামাল হোসেন, শিক্ষার্থী
কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ
পরিবেশ ও দেশের জন্য ক্ষতিকারক সব পুরোনো গাড়ি এবং সংশ্লিষ্ট সবকিছু অবিলম্বে বন্ধ করা উচিত। এ কাজে যেন রাজনৈতিক উদ্দেশ্যে কাউকে যেন ছাড় না দেওয়া হয়। এ ব্যাপারে সবার সহযোগিতা কাম্য।
এস এম শিহাবুর রহমান, শিক্ষার্থী
খুলনা পলিটেকনিক, খুলনা
সরকারের এই উদ্যোগকে আমি সমর্থন জানাই। আশা করব, ভবিষ্যতে অন্য শহরেও এই উদ্যোগ নেওয়া হবে।
মো. ইসলামুল হক, শিক্ষার্থী
ঝালকাঠি
পুরোনো যানবাহনের কারণে অনেক দুর্ঘটনা হয়। এ জন্য অতি তাড়াতাড়ি এটি বাস্তবায়ন করা হোক।
জাহাঙ্গীর মোহাম্মদ, ব্যবসায়ী
কাঁটাবন, ঢাকা
সরকারের ঘোষণার পর ঢাকঢোল পিটিয়ে অভিযান পরিচালনা করলে বা ব্যর্থ হতে বাধ্য এবং কার্যত হয়েছেও তা-ই। এ ক্ষেত্রে কিছু পদক্ষেপ জরুরি। ম্যাজিস্ট্রেট দিয়ে রাস্তায় নয়, বাসের শেষ স্টপেজে গাড়ি তদারকি করা। যাত্রী বহন করা গাড়ি চলন্ত অবস্থায় আটক নয়, এতে যাত্রীদের হয়রানি ও অসন্তোষ বাড়ে। পুরোনো গাড়ি উঠিয়ে দেওয়ার আগে পর্যাপ্ত নতুন গাড়ির ব্যবস্থা করা। প্রায়ই এই অভিযান পরিচালনা করতে হবে।
এম এ করিম, ব্যবসায়ী
শান্তিনগর, ঢাকা
এই উদ্যোগ বাস্তবায়নে আইন প্রয়োগকারীরা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছে বলে মনে হয় না। এ ক্ষেত্রে ছাড় দেওয়ার কোন সুযোগ নেই।
সিদ্দিক আলম, ব্যবসায়ী
নেহারনগর, বাকলিয়া, চট্টগ্রাম
এ ক্ষেত্রে ক্ষতিগ্রস্ত মালিকদের ক্ষতিপূরণ দেওয়া উচিত।
আবদুল্লাহ আল-নোমান, শিক্ষার্থী
মওলানা ভাসানী বিওপ্র বিশ্ববিদ্যালয়, টাঙ্গাইল
উদ্যোগটা প্রশংসনীয়। তবে এর বিকল্প ব্যবস্থা না করলে জনগণের ভোগান্তি তৈরি হবে।
এস আলম, ব্যবসায়ী
শ্রীপুর, গাজীপুর
পুরোনো যানবাহন তুলে দেওয়ার জন্য সরকারকে ধন্যবাদ। খেয়াল রাখতে হবে, এগুলো যেন অন্য শহরে চলতে না পারে।
ইমরান হোসেন, চাকরিজীবী
মোহাম্মদপুর, ঢাকা
আমার মনে হয়, এটা শুধু জনগণকে হয়রানির উদ্দেশ্যে। সরকার কাছে আমার অনুরোধ, নতুন যানবাহন চালু করে তবেই পুরোনোগুলো যেন তুলে নেওয়া হয়।
এম ইয়াসিন আরাফাত
শিক্ষার্থী, লোহাগাড়া, চট্টগ্রাম
পুরোনো যানবাহন তুলে নেওয়ার উদ্যোগ ঢাকার অতিরিক্ত যানবাহন ও কালো ধোঁয়া রোধে ভালো পদক্ষেপ। কিন্তু যানবাহনের শ্রমিকেরা অধিকাংশই গরিব। তাই তাদের জীবিকার কথা বিবেচনা করে সিদ্ধান্ত নেওয়া উচিত।
মেহেদী হাসান, ব্যবসায়ী
নবাবপুর, ঢাকা
আমিও সরকারের সঙ্গে একমত।
রাশেদুল হক
চুকরি, উত্তরা, ঢাকা
আমি মনে করি, সরকারের এই সিদ্ধান্ত নেওয়ার আগে এর বিকল্প চিন্তা করা উচিত ছিল। কারণ, এই ভোগান্তির শিকার হয় সাধারণ জনগণ।
মো. মাসুদুর রহমান
শিক্ষক, আলিফ ইন্টা. স্কুল, উত্তরা, ঢাকা
ডিজিটাল অর্থাৎ আধুনিক বাংলাদেশ গড়তে রাজধানী ঢাকাকে আরও আধুনিকায়নের লক্ষ্যে সরকার পুরোনো ও অকেজো যানবাহন তুলে দেওয়ার যে উদ্যোগ সরকার নিয়েছে তাকে স্বাগত জানাই। তবে এ বিষয়ে ১০০% নিরপেক্ষতা বজায় রেখে সরকার সফল হোক, এটাই আমাদের প্রত্যাশা।
সিরাজুল ইসলাম
শিক্ষার্থী, বিএল কলেজ, খুলনা
সরকারের এই সিদ্ধান্তকে আমি স্বাগত জানাই। জনদুর্ভোগের কথা মাথায় রেখে এর বিকল্প ব্যবস্থা করতে হবে।
মিঠুন চক্রবর্তী
শিক্ষার্থী, রাজশাহী বিশ্ববিদ্যালয়
পুরোনো গাড়ি শুধু সমস্যাই সৃষ্টি করে। এ জন্য এগুলো তুলে নেওয়া উচিত।

No comments

Powered by Blogger.