গো. আযমদের দিনকাল কেমন কাটছে কারাগারে by শংকর কুমার দে

 যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে ওঠা দেশব্যাপী গণআন্দোলন উত্তাল হওয়ার পর কারাগারে আটক বিচারাধীন যুদ্ধাপরাধীরা কে কোথায় কেমন আছেন তার খোঁজ নিয়ে নানা ধরনের চাঞ্চল্যকর তথ্য জানা গেছে।
দেশের পাঁচ কারাগারে আটক রাখা হয়েছে বিএনপি-জামায়েতের নয় যুদ্ধাপরাধীকে। ডিভিশনপ্রাপ্ত হওয়ার বদৌলতে কারাগারের ভেতরে রেডিও, টেলিভিশন ও সংবাদপত্র পাঠের সুযোগ পান তারা। রেডিও টিভি ও সংবাদ মাধ্যমে তারা জানতে পেরেছেন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত আব্দুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণআন্দোলনের কথা। দেশব্যাপী গণআন্দোলনের গড়ে ওঠা দাবির কথা জানতে পেরে কারাগারে আটক যুদ্ধাপরাধীদের কেউ কেউ স্বাভাবিক জীবনযাপনে বিপর্যস্ত ও বিমর্ষ হয়ে পড়েছেন। আটক যুদ্ধাপরাধীদের ব্যাপারে কারাকর্তৃপক্ষ নিরাপত্তা জোরদারের পাশাপাশি নজরদারি বাড়িয়েছে।
শাহবাগের স্বাধীনতা প্রজন্ম চত্বরের কাছেই ঢাকার কেন্দ্রীয় কারাগারের অধীন বঙ্গবন্ধু হাসপাতালের প্রিজন সেলে আটক আছেন যুদ্ধাপরাধীদের শীর্ষ নেতা জামায়াতে ইসলামীর সাবেক আমীর অধ্যাপক গোলাম আযম। ডিভিশনপ্রাপ্ত হওয়ায় তাকে খবর শোনার জন্য দেয়া হয়েছে রেডিও এবং জাতীয় দৈনিক পত্রিকা। তবে তিনি প্রথম রেডিওতেই খবর শুনে জানতে পারেন কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণআন্দোলনের কথা। এই খবর শুনে চমকে উঠেন এবং বিস্মিত হন তিনি। অসুস্থতার নামে প্রিজন সেলে থেকে আরাম আয়েশে দিন কাটাচ্ছেন তিনি। চিকন চালের ভাত, মাছ, মাংস, সবজি হচ্ছে তার নিত্যদিনের খাওয়ার রুটিন। জামায়েতের নায়েবে আমীর দেলোয়ার হোসেন সাঈদী আটক আছেন ঢাকা কেন্দ্রীয় কারাগারের ২৬ সেলে। সংবাদ মাধ্যমেই তিনি জানতে পেরেছেন কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণআন্দোলনের কথা। তবে সাঈদীর যুদ্ধাপরাধের বিচারের সকল প্রক্রিয়া সম্পন্ন হয়ে যাওয়ায় রায় দেয়ার ঘোষণার দিন সামনে চলে আসায় অনেকটাই মানসিকভাবে বিপর্যস্ত ও বিমর্ষ দিন কাটাচ্ছেন তিনি। তবে তার কোন প্রতিক্রিয়া ব্যক্ত করার কথা জানা যায়নি। ডিভিশনপ্রাপ্ত হওয়ায় তিনিও জামাই আদরে কারাগারে জীবন কাটাচ্ছেন।
যুদ্ধাপরাধীদের মধ্যে বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী (সাকা চৌধুরী) আছেন কাশিমপুর-১ কারাগারে। একই কারাগারে আছেন জামায়াত নেতা এটিএম আজাহারুল ইসলামও। তাদের সঙ্গে দেখা করেছেন কারাগারের কর্মকর্তারা। ভেঙ্গে পড়েছেন সাকা চৌধুরী। আটক যুদ্ধাপরাধী আজাহারুল ইসলামকে খুবই বিমর্ষ দেখা গেছে। তারা রেডিওর মাধ্যমে প্রথম কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে ওঠা আন্দোলনের কথা জানতে পারেন। দৈনিক পত্রিকা পড়েও এই খবর জানতে পেরেছেন তারা।
যাবজ্জীবন সাজাপ্রাপ্ত যেই আব্দুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে উঠেছে গণআন্দোলন তিনি আছেন কাশিমপুর কারাগার-২ এ। তার ফাঁসির দাবিতে আন্দোলন গড়ে ওঠার কথা জানতে পেরে বিচলিত হয়ে পড়েছেন তিনি। কারাগারে তার সঙ্গে দেখা করতে আসা কারাকর্মকর্তাদের কাছে তিনি অনুরোধ করেছেন, তার দিকে যেন একটু খেয়াল রাখা হয়। কারাকর্মকর্তা জবাবে বলেছেন, কারাবিধি অনুযায়ী একজন সাধারণ কয়েদির জন্য যে ধরনের সুযোগসুবিধা বিদ্যমান আছে তার বাইরে কোন সুযোগসুবিধা দেয়া সম্ভবপর নয়। সাজাপ্রাপ্ত হওয়ায় ইতোমধ্যেই তাকে কয়েদির পোশাক পরিয়ে দেয়া হয়েছে। ডিভিশনের সকল সুযোগসুবিধা কেড়ে নেয়া হয়েছে। এতে তিনি অনেকটাই হতাশ হয়ে পড়েছেন। কারাগারে তাকে কাজ দেয়া হয়েছে ফুল বাগানের মালীর। একই কাশিমপুর-২ কারাগারে আছেন জামায়াত নেতা কামারুজ্জামান, জামায়াত নেতা মীর কাসেম আলী। তারাও রেডিও, টেলিভিশন ও জাতীয় দৈনিক পত্রিকার মাধ্যমে কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণআন্দোলনের কথা জেনে নিজেদের কথা চিন্তা করে ভীতসন্ত্রস্ত হয়ে পড়েছেন বলে জানা গেছে।
জামায়েতের আমীর মাওলানা মতিউর রহমান নিজামী আছেন গাজীপুর জেলা কারাগারে। নারায়ণগঞ্জ কারাগারে আছেন জামায়েতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মুজাহিদ। দুই জেলায় দুই শীর্ষ যুদ্ধাপরাধী আটক থাকায় কারাকর্তৃপক্ষ তাৎক্ষণিকভাবে তাদের প্রতিক্রিয়ার কথা জানাতে পারেননি। তবে তাদের ব্যাপারে কারাগারের নিরাপত্তা জোরদার ও নজরদারি বৃদ্ধি করা হয়েছে।
এ ছাড়াও যুদ্ধাপরাধের মামলায় জামিনে মুক্ত আছেন বিএনপির নেতা জয়পুরহাটের আবদুল আলীম, ব্রাহ্মণবাড়িয়ার হাজী মোবারক ও পটুয়াখালীর রোস্তম আলী সিকদার।
যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে গণআন্দোলন গড়ে ওঠার আগে আরেক যুদ্ধাপরাধী পলাতক আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারকে ফাঁসি দেয়া হয়েছে। বিদেশে পলাতক অবস্থা থেকে তাকে দেশে ফিরিয়ে এনে সাজা কার্যকর করার আইনগত প্রক্রিয়া চলছে বলে জানা গেছে।
কারাগারের একজন কর্মকর্তা দৈনিক জনকন্ঠকে জানিয়েছেন, কারারুদ্ধ যুদ্ধাপরাধীরা ডিভিশনপ্রাপ্ত হওয়ার সুযোগে এর আগেও রেডিও, টেলিভিশন ও জাতীয় দৈনিক পত্রিকার মাধ্যমেই পলাতক যুদ্ধাপরাধী আবুল কালাম আযাদ ওরফে বাচ্চু রাজাকারের ফাঁসির রায় ঘোষণার খবরটি জানতে পারেন। এবারও সেই একইভাবে তারা জানতে পারেন যাবজ্জীবন সাজাপ্রাপ্ত জামায়াত নেতা আব্দুল কাদের মোল্লার ফাঁসির দাবিতে গড়ে ওঠা গণআন্দোলনের কথা। কারাগারগুলোর বিশেষ করে যেসব কারাগারে যুদ্ধাপরাধীরা আটক আছেন সেসব কারাগারের নিরাপত্তা ও নজরদারি বৃদ্ধি করা হয়েছে। প্রকাশ্যে কোন প্রতিক্রিয়া ব্যক্ত না করলেও আটক যুদ্ধাপরাধীদের নাওয়া খাওয়ার স্বাভাবিক আচরণের মধ্যে বিমর্ষ ও বিপর্যস্তভাব লক্ষ্য করা গেছে বলে কারাকর্মকর্তারা জানিয়েছেন।

No comments

Powered by Blogger.