কৃষক, উৎপাদিত পণ্য ও পণ্যমূল্য by আবু এন এম ওয়াহিদ
বাংলাদেশ একটি গ্রাম ও কৃষিপ্রধান দেশ। দেশের ৮৫ শতাংশ মানুষের মতো আমারও জন্ম এবং বেড়ে ওঠা প্রত্যন্ত গ্রামবাংলায়। আমি যে অজপাড়গাঁয়ে (বড়লেখা উপজেলার গলগজা গ্রাম) বড় হয়েছি, সেই গ্রাম এখন আর আগের মতো নেই। সারা বাংলাদেশের মতো সেখানেও উন্নয়ন এবং আধুনিকতার ছোঁয়া লেগেছে। গলগজায় এখন পাকা রাস্তা আছে, নদীনালার ওপর তৈরি হয়েছে পাকা সেতু, শহর থেকে গ্রামে গাড়ি চলাচলে আর কোনো বাধাবিঘ্ন নেই।
পল্লী বিদ্যুতের বদৌলতে সেখানে এখন আলো জ্বলে। কৃষ্ণপক্ষের রাতেও বাল্বের আলোয় ঢাকা পড়ে যায় ওড়াউড়ি করা জ্বলজ্বলে জোনাকিরা। গ্রামের তরুণ জনশক্তি আজ মধ্যপ্রাচ্যসহ বিশ্ব শ্রমবাজারের সঙ্গে সরাসরি সম্পৃক্ত। সিঙ্গাপুর, দুবাই, জেদ্দা, কুয়ালালামপুর, রোম, টোকিও, সিডনি যেন আজ বাড়ির পাশে নানার বাড়ি। আমার গ্রামে আগের মতো অভাব নেই। সেখানে এখন তাগড়া বিদেশি টাকার ছড়াছড়ি। জীবনমান এবং জীবনযাত্রায় এসেছে আমূল পরিবর্তন। অনেকের ঘরে আজ ফ্রিজ, ফ্যান, টেলিভিশন, কম্পিউটার ইত্যাদি দেখা যায়। শহরের রাজনৈতিক মারামারিতে কাজে লাগলেও গ্রামাঞ্চলে নৌকো চলাচলে লগি-বৈঠার ব্যবহার অনেকটা উঠে গেছে। বর্ষাকালে খাল-বিলে এখন ইঞ্জিনচালিত নৌকা চলে। কেউ কেউ কলের লাঙল দিয়ে চাষাবাদও করে। গ্রামের কৃষকরা ধান, পাট, সরিষা, তিল, তিশি, মরিচ এবং হরেক রকমের মৌসুমি ফল ও তরিতরকারি উৎপাদন করে। নিজে খায় ও ভোগ করে, বাড়তি যা থাকে তা বাজারে বিক্রি করে। এ উৎপাদন, ভোগবিলাস এবং বাজারজাতকরণ প্রক্রিয়ায় ও তাদের হিসাব-নিকাশে আগেকার দিনের সঙ্গে আজকের অনেক ফারাক রয়ে গেছে। এখনকার কৃষকরা আগের মতো এত সাদাসিধে নয়, বকলমও নয়। তারা লেখাপড়া জানে, অঙ্ক শেখে, পণ্য বিক্রির আগে লাভ-লোকসানের হিসাব কষে। ফসল থেকে মুনাফা এলে খুশি হয়। ক্ষতি হলে সংক্ষুব্ধ হয়, প্রতিবাদ করে, বিপণন ও বাজারব্যবস্থার বিরুদ্ধে অনাস্থা জানায়, জোর গলায় আওয়াজ তোলে, প্রতিবিধান চায়। কৃষক ও কৃষির লাভ-লোকসানের হিসাব নিয়েই আমার আজকের এ ক্ষুদ্র নিবন্ধ। বছরের পর বছর ধরে বাংলাদেশের কৃষি সংবাদের যে বিষয়টি আমাকে সবচেয়ে বেশি পীড়া দেয় তা হলো, কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য উপযুক্ত মূল্যে সময়মতো বিক্রি করতে পারে না। এটি বাংলাদেশের কৃষির একটি চির পরিচিত বৈশিষ্ট্য ও সমস্যা। এর যেন কোনো প্রতিকার নেই, নেই কোনো সমাধান। সমস্যার ধরন ও এর গভীরতা খবরের মাধ্যমে হরহামেশা দেশবাসীকে এভাবে জানান দেয়। আলুচাষীরা প্রতি বস্তায় ৪০০ থেকে ৪৫০ টাকা করে লোকসান গুনছে, বিক্রি করতে না পেরে কৃষকরা গরুকে আলু খাওয়াচ্ছে, টমেটো চাষিরা পাইকারি ক্রেতার অভাবে রাস্তায় টমেটো ফেলে দিচ্ছে, মুলা চাষিরা মুলা বাজারজাত করতে না পেরে হা-হুতাশ করছে। লালমনিরহাটে কাঁচামরিচের কেজি দুই টাকা দরে বিক্রি হচ্ছে। উপযুক্ত মূল্য না পেয়ে খামারিরা বালতি, বালতি তাজা দুধ অকাতরে রাস্তায় ঢেলে দিচ্ছেন ইত্যাদি। এমন খবর সব সময় দেখতে দেখতে আর পড়তে পড়তে অভ্যস্ত হয়ে গেছি। অর্থনীতির ছাত্র হিসেবে আমি সমস্যাটার গভীরে যাওয়ার চেষ্টা করেছি, বুঝতে চেয়েছি। কতটা বুঝেছি তা জানি না, তবে এর যেকোনো সহজ সমাধান পাইনি, তাতে আমি নিশ্চিত। কৃষিপণ্য যেহেতু পচনশীল, তাই এটা উৎপাদনের পর বেশি দিন ধরে রাখা যায় না। এ ধরনের পণ্যের বাজারজাতকরণ প্রক্রিয়া সব যুগে সব দেশের জন্যই একটু সমস্যাসঙ্কুল বটে। আমেরিকাতেও সুপার মার্কেটে যে তরকারি বা ফল আমরা প্রতি পাউন্ড ১ ডলার দামে কিনি, তার মাত্র ১০-১৫ শতাংশ প্রকৃত উৎপাদনকারী কৃষকের পকেটে যায়, বাকিটা ভোগ করে মধ্যস্বত্বভোগী (মিডলম্যান) এবং খুচরা বিক্রেতারা (রিটেল স্টোরস)। সুতরাং চাষিদের কৃষিপণ্যের উপযুক্ত মূল্য না পাওয়া শুধু বাংলাদেশের সমস্যা নয়, বরং এটি একটি বিশ্বব্যাপী আন্তর্জাতিক সমস্যা। তবে বাংলাদেশের কৃষকদের সঙ্গে পাশ্চাত্য দেশের কৃষকদের একটি মৌলিক পার্থক্য আছে। প্রথমত, সেসব দেশে কৃষকরা সংশ্লিষ্ট সরকারের কৃষি বিভাগ থেকে সাপোর্ট প্রাইসের মাধ্যমে উপযুক্ত ভর্তুকি পায়। দ্বিতীয়ত, ইউরোপ-আমেরিকায় যেসব চাষি সুপার মার্কেটে নিয়মিত কৃষিপণ্য সরবরাহ করে থাকে তারা সবাই সাধারণত বড় বড় চাষি। হাজার হাজার একর জমিতে ফসল ফলায়, হাজার হাজার টন পণ্য উৎপাদন, বিপণন ও বিক্রি করে থাকে। ইউনিট প্রতি সামান্য মুনাফা হলেও তাদের পুষিয়ে যায়। কিন্তু বাংলাদেশের কৃষকদের সঙ্গে এর তুলনা করা চলে না। কারণ বাংলাদেশের কৃষকরা যদিও সারে এবং সেচে ভর্তুকি পায়, কিন্তু সেটা খরচ পুষিয়ে লাভের জন্য মোটেও যথেষ্ট নয়। তার ওপর বাংলাদেশের সবাই ছোট ছোট প্রান্তিক চাষি। পণ্যবাজারে পাইকার ও ফড়িয়া ক্রেতাদের কাছে তারা একেবারেই দুর্বল এবং অসহায়। মনে পড়ে তিন যুগ আগের কথা। স্নাতক শ্রেণীতে অর্থশাস্ত্রে 'কবওয়েব থিওরেম' বলে একটি বিষয় পড়েছিলাম। পাঠকদের অবগতির জন্য সংক্ষেপে বলছি 'কবওয়েব থিওরেম' কী এবং কৃষিপণ্যের বাজারে এটা কিভাবে কাজ করে। কোনো নির্দিষ্ট মৌসুমে কৃষিপণ্যের দাম যদি উৎপাদন খরচের সমান বা কম হয়, তাহলে চাষিদের মুনাফা হয় হবে শূন্য অথবা তারা লোকসান গুনবে। এ অবস্থায় পরবর্তী মৌসুমে চাষিরা একই পণ্যের উৎপাদন উল্লেখযোগ্য পরিমাণে কমিয়ে দেবে। উৎপাদন কমলে পরবর্তী বছর বাজারে পণ্য সরবরাহ হ্রাস পাবে এবং চাহিদা যদি আগের মতো থাকে, তাহলে পণ্যমূল্য বাড়তে বাধ্য। এ বছর লাভ হলেও আগামী বছর সমপরিমাণ মুনাফার জন্য ব্যাপারি কতটা গরু বাজারে আনবেন 'কবওয়েব থিওরেমের' ওপর ভিত্তি করে তার সঠিক আন্দাজ তিনি করতে পারবেন না। সার্বিক চাহিদা এবং সরবরাহ আগাম না জানলে সঠিক সিদ্ধান্ত নেওয়া কারো পক্ষেই সম্ভব নয়। এ হলো সমস্যার এক দিক। অর্থাৎ বিক্রেতার দিক। অর্থনীতিতে নীতিনির্ধারকদের বিক্রেতা এবং ক্রেতা-ভোক্তা দুদিকের স্বার্থকেই সমানভাবে দেখতে হয়। এবার গাবতলীর ঈদের বাজারে যেখানে গরু ব্যাপারির লাভ বা সুবিধা হয়েছে, সেখানে গরুর ক্রেতা বা ভোক্তাদের সমপরিমাণ কিংবা তার চেয়ে বেশি অসুবিধা হয়েছে। সরকার বা সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে শুধু এক পক্ষের সুবিধা দেখলে চলবে না। তাকে দেখতে হবে দুই পক্ষের সুবিধা এবং এমন সমাধান দিতে হবে, যাতে বাজারে দুই পক্ষই সমানভাবে সন্তুষ্ট থাকে। সেটা সম্ভব যখন বাজারে ইকুইলিব্রিয়াম অবস্থা বিরাজ করে। যেখানে চাহিদা এবং সরবরাহ হবে সমান সমান। নির্দিষ্ট দামে বিক্রেতা যে পরিমাণ বেচতে চাইবে, ঠিক তা-ই বিক্রি হবে এবং ওই মূল্যে ক্রেতা যা কিনতে চাইবে তা-ই পাবে। অর্থাৎ ইকুইলিব্রিয়াম মূল্যে চাহিদা এবং সরবরাহ হবে সমান সমান। কেবল এ রকম অবস্থায়ই ক্রেতা-বিক্রেতা সমানভাবে খুশি থাকে। বাজারে এমন ইকুইলিব্রিয়াম খুঁজে পাওয়া বাস্তবিকই কঠিন। তাই নীতিনির্ধারকদের সার্বক্ষণিক কোশেশ থাকা উচিত, ইকুইলিব্রিয়ামে পেঁৗছাতে না পারলেও যেন তার কাছেধারে যাওয়া যায়।
লেখক : অধ্যাপক, টেনেসি স্টেইট ইউনিভার্সিটি, এডিটর,
জার্নাল অব ডেভেলপিং এরিয়াজ
awahid2569@gmail.com
লেখক : অধ্যাপক, টেনেসি স্টেইট ইউনিভার্সিটি, এডিটর,
জার্নাল অব ডেভেলপিং এরিয়াজ
awahid2569@gmail.com
No comments