নারী শিক্ষক নিয়োগ-কোটা ব্যবস্থা ও বিদ্যমান বাস্তবতা

উন্নয়ন প্রক্রিয়াকে সুষম করার স্বার্থেই বিশেষ দৃষ্টিভঙ্গি নিয়ে পিছিয়ে থাকা জাতি-গোষ্ঠী ও জেন্ডার সুবিধা নিশ্চিত করতে হয়। রাষ্ট্রের দায়িত্ব হলো, পিছিয়ে থাকা মানুষের উন্নয়নের মূল স্রোতধারায় পুনর্বাসিত করা। শিক্ষা ক্ষেত্রে ক্ষুদ্র নৃগোষ্ঠী ও পিছিয়ে পড়া জনগোষ্ঠীর কোটা পদ্ধতি বাংলাদেশে বিশেষ সহায়ক হয়েছে।


পাবলিক বিশ্ববিদ্যালয়ে অংশগ্রহণের মাধ্যমে অনেক পরিবারের সদস্যই উন্নয়নের স্রোতধারায় নিজেদের মিলিয়ে নিতে পেরেছে। চাকরি ক্ষেত্রেও কোটা ব্যবস্থার ইতিবাচক ফল মিলতে শুরু করেছে। অনেক ক্ষেত্রে জেন্ডার-সমতা প্রতিষ্ঠিত করেছে। কোনো কোনো ক্ষেত্রে নারীর সাফল্য পুরুষ সহকর্মীদের ছাড়িয়ে গেছে। তবে সমাজের সর্বস্তরে, দেশের সব অঞ্চলে এটি ঘটেনি। উন্নয়নের স্রোতধারায় নারীর অংশগ্রহণ সন্তোষজনক, এখনও তা বলা যাবে না। লক্ষণীয়, খেটে খাওয়া মানুষের মধ্যে নারী ও পুরুষের অংশগ্রহণে সমতা প্রতিষ্ঠিত হয়েছে। ক্ষুদ্র উদ্যোগ ও গার্মেন্ট শিল্পের অবদান এ ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করেছে। কিন্তু মধ্যবিত্ত ও উচ্চবিত্ত শ্রেণীগুলোর কার্যক্ষেত্রে নারী-পুরুষ সমতা এখনও প্রত্যাশার পর্যায়ে নেই। জেন্ডার সমতা প্রতিষ্ঠা করতে হলে নারীর সুযোগ-সুবিধা অব্যাহত রাখা দরকার, ক্ষেত্রবিশেষে তা বাড়ানোও যেতে পারে। তবে শুধু শিক্ষা ও কর্মক্ষেত্রে কোটা ব্যবস্থাই যথেষ্ট নয়। সমাজের আরও অনেক বাধা নারীর পথ রুদ্ধ করে রেখেছে। সুষম উন্নয়ন নিশ্চিত করতে হলে সেগুলোর অপসারণ দরকার। এ সমস্যাগুলোর দিকে দৃষ্টি আকর্ষণ করেছে শিক্ষক নিয়োগ করতে গিয়ে শিক্ষা মন্ত্রণালয়ের একটি অভিজ্ঞতা। সাধারণত চাকরি ক্ষেত্রে কোটা ব্যবস্থায় সাড়া আশাব্যঞ্জক। শহরাঞ্চলে সরকারি তো বটেই, বেসরকারি অনেক প্রতিষ্ঠানও নারীদের বিশেষ সুবিধা দিয়ে ইতিবাচক সাড়া পায়। নারী কর্মীরা প্রতিষ্ঠানগুলোতে অংশগ্রহণ করে যথেষ্ট দক্ষতারও স্বাক্ষর রাখেন। কিন্তু গ্রামাঞ্চলের দৃশ্যপট একটু ভিন্ন। মহানগর ও সকল পৌরসভার সব স্কুলে ৪০% নারী শিক্ষক নিয়োগের শর্ত আরোপ করেছিল শিক্ষা মন্ত্রণালয়। কিন্তু দেখা যাচ্ছে, মহানগর ও জেলা শহরে প্রত্যাশিত সংখ্যক শিক্ষক পাওয়া গেলেও পৌরসভা স্তরে তা মিলছে না। শিক্ষক হওয়ার মতো প্রার্থীই সেখানে তৈরি হয়নি। মফস্বলের পৌরসভাগুলোর যদি এই অবস্থা হয় তবে গ্রামের পরিস্থিতি কেমন তা সহজেই অনুমেয়। এখন মন্ত্রণালয় সাময়িকভাবে শর্ত শিথিল করতে যাচ্ছে। নতুন শর্ত মোতাবেক জেলা সদরের পৌরসভা ও মহানগরের শিক্ষা প্রতিষ্ঠানে ৪০% বহাল থাকবে। অন্যত্র ২০ শতাংশ নিয়োগ দিলেই চলবে। এ সিদ্ধান্ত বাস্তবসম্মত। কিন্তু তা যে অবস্থাটি নির্দেশ করে সেটা সন্তোষজনক নয়। পৌরসভার বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানগুলোই যদি নিয়োগ করার মতো পর্যাপ্ত শিক্ষক না পায় তবে বুঝতে হবে সাম্প্রতিক বছরগুলোতে অনেক সুযোগ-সুবিধা নিশ্চিত হওয়ার পরও যথেষ্টসংখ্যক নারী উচ্চশিক্ষা স্তরে পেঁৗছাতে পারেনি। শিক্ষক হওয়ার মতো নূ্যনতম যোগ্যতা অর্জিত হয়নি তাদের। অথচ চাকরির বাজার অনুসারে এ ক্ষেত্রে যোগ্য প্রার্থীদের মধ্যে তীব্র প্রতিযোগিতা থাকার কথা। অবস্থাদৃষ্টে মনে হচ্ছে, প্রাথমিক ও মাধ্যমিক স্তরে নারী শিক্ষার্থীর অংশগ্রহণ বাড়লেও সব অঞ্চলে কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ে নারীদের অংশগ্রহণ সন্তোষজনক নয়। সাময়িকভাবে কোটা শর্ত শিথিল হয়েছে, এটি বাস্তবসম্মত। কিন্তু এ পরিস্থিতির পশ্চাৎপটেও আলো পড়া দরকার। এদিকে শিক্ষা মন্ত্রণালয়ের দৃষ্টি আকৃষ্ট হলে এবং উত্তরণের পরিকল্পনা গৃহীত হলে তা প্রশংসনীয় পদক্ষেপ বলে গণ্য হবে।
 

No comments

Powered by Blogger.