নরসিংদীতে লোকমান সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ- ৫০ জন আহত, তিন গাড়িতে অগ্নিসংযোগ ॥ আজ ও কাল হরতাল

মেয়র লোকমান সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষে ৫ সাংবাদিকসহ ৫০ জন আহত, প্রতিবাদে ঢাকা-সিলেট মহাসড়ক অবরোধ ও ভারতের ত্রিপুরাগামী যাত্রীবাহী বাসসহ তিন গাড়িতে অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। এ ঘটনার পর নরসিংদীতে শনি ও রবিবার ৪৮ ঘণ্টার হরতাল আহ্বান করা হয়েছে।


শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর নরসিংদীতে আগমন ঠেকাতে মেয়র সংগ্রাম পরিষদ শুক্রবার বিকেলে জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। এ উপলক্ষে শুক্রবার বিকেল ৩টায় নরসিংদীর পৌর মেয়র কামরুজ্জামান কামরুলের নেতৃত্বে একটি মিছিল শহরের শাপলা চত্বরে পৌঁছলে পুলিশ বাধা দেয়। এ সময় পুলিশের পিটুনি, টিয়ার গ্যাস নিক্ষেপ, ফাঁকা গুলি ও রবার বুলেটের আঘাতে মেয়র কামরুজ্জামান কামরুল ও চ্যানেল ২৪-এর নরসিংদী সংবাদদাতা সঞ্জিত সাহা, ইটিভির মাখন দাস, এটিএন বাংলার বেনজির আহমেদ বেনু, দৈনিক করতোয়ার বিশ্বনাথ পাল, দৈনিক নতুন সংবাদের নরসিংদী প্রতিনিধি জসিম উদ্দিনসহ অন্তত ৫০ জন আহত হয়। আহতদের নরসিংদী জেলা হাসপাতাল ও সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
এ ছাড়া পুলিশ শাপলা চত্বর এলাকার বিভিন্ন দোকানপাট ভাংচুর করে এবং লোকমান সংগ্রাম পরিষদ কর্তৃক আহূত বিক্ষোভ সমাবেশ প- করতে শহরে ব্যাপক পুলিশ মোতায়েন করে। অপরদিকে পুলিশের ধাওয়া খেয়ে বিক্ষুব্ধ জনতা ঢাকা-সিলেট মহাসড়কে অবস্থান নেয়। এ সময় পুলিশ তাদের ছত্রভঙ্গ করতে টিয়ার গ্যাস নিক্ষেপ করে। বিক্ষুব্ধ জনতাও পাল্টা পুলিশকে লক্ষ্য করে ইটপাটকেল নিক্ষেপ করে। ঢাকা-সিলেট মহাসড়কের বাসাইল এলাকা রণক্ষেত্রে পরিণত হয়। এ ঘটনায় এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে; জনমনে দেখা দিয়েছে চরম আতঙ্ক।
লোকমান সংগ্রাম পরিষদের আহ্বায়ক পীরজাদা মোহাম্মদ আলী জানান, এ ঘটনায় পৌর মেয়র কামরুজ্জামান ও ৫ সাংবাদিকসহ অন্তত ৫০ জন আহত হয়েছে। এর প্রতিবাদে নরসিংদীতে শনি ও রবিবার সকাল-সন্ধ্যা হরতাল আহ্বান করা হয়েছে। তিনি আরও জানান, মেয়র লোকমান হত্যাকারীদের প্রশ্রয়দাতা রাজিউদ্দিন আহমেদ রাজুকে নরসিংদীর মাটিতে পা রাখতে দেয়া হবে না। এ ব্যাপারে তিনি প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
উল্লেখ্য, শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজু দীর্ঘ ১০ মাস পর রবিবার বেলা সাড়ে ১১টায় নরসিংদী জেলা আওয়ামী লীগ কার্যালয়ের নবনির্মিত ভবন উদ্বোধন ও সার্কিট হাউসে দলীয় নেতাকর্মীদের সঙ্গে মতবিনিময় করবেন। একইদিন বিকেলে রায়পুরার সেরাজনগর উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিতব্য জনসভায় প্রধান অতিথির বক্তব্য রাখবেন। এরই প্রতিবাদে লোকমান সংগ্রাম পরিষদ শুক্রবার বিকেলে নরসিংদী জেলা আওয়ামী লীগ কার্যালয় প্রাঙ্গণে বিক্ষোভ সমাবেশের আয়োজন করে। স্থানীয় প্রশাসনের নির্দেশে পুলিশ বিক্ষোভ সমাবেশ করতে দেয়নি। এছাড়া শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থানে ব্যাপক সংখ্যক পুলিশ মোতায়েন করা হয়েছে।
পুলিশের পিটুনিতে ৫ সাংবাদিক আহত হওয়ার ঘটনায় স্থানীয় সাংবাদিকরা নরসিংদী প্রেসক্লাব থেকে একটি মিছিল নিয়ে পুলিশ সুপারের কার্যালয়ের সামনে এক সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়। সাংবাদিকরা নরসিংদীর পুলিশ সুপার খঃ মহিদ উদ্দিনের অপসারণ দাবি করেন।
অপরদিকে, নরসিংদী শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী রাজিউদ্দিন আহমেদ রাজুর আগমন উপলক্ষে জেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট আসাদুজ্জামানের নেতৃত্বে নেতাকর্মীরা শহরে মিছিল করেছে।

No comments

Powered by Blogger.