থাইল্যান্ডে গাড়িবোমা হামলায় নিহত ৬ আহত ৪১

থাইল্যান্ডের গোলযোগপূর্ণ দক্ষিণাঞ্চলে গাড়িবোমা হামলায় ছয়জন নিহত এবং ৪১ জন আহত হয়েছে। গতকাল শুক্রবার দুপুরের পর এই হামলা চালানো হয়। থাইল্যান্ডের কর্মকর্তারা এ কথা জানান।সেনাবাহিনীর এক মুখপাত্র জানান, মুসলিম অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় পাত্তানি রাজ্যের সাই বুরি জেলায় হতাহতের এই ঘটনা ঘটে।


গতকাল জুমার নামাজের পর একজন বন্দুকধারী কয়েকটি দোকান লক্ষ্য করে অতর্কিতে গুলি চালাতে শুরু করে। একই সময় সেখানে রাখা গাড়িবোমাটি বিস্ফোরিত হয়।
রাজধানী ব্যাংককের জনস্বাস্থ্য মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বলেন, 'ছয়জনের নিহত হওয়ার খবর পেয়েছি আমরা। তাদের মধ্যে তিনজন নারীও রয়েছেন। এ ঘটনায় ৪১ জন আহত হয়েছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।' গাড়ি বিস্ফোরণের কারণে বেশ কয়েকটি দোকান আগুনে পুড়ে ছাই হয়ে গেছে।
থাইল্যান্ডে ২০০৪ সাল থেকেই বৃহত্তর স্বায়ত্তশাসনের দাবিতে একটি বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী সক্রিয় রয়েছে। এখন পর্যন্ত তাদের হামলায় মুসলমান ও খ্রিস্টানসহ পাঁচ হাজার ৩০০ জন নিহত হয়েছে। থাই সরকার ওই এলাকায় সেনা মোতায়েন করেছে। একই সঙ্গে আলোচনাও চালিয়ে যাচ্ছে তারা। তবে তা কোনোভাবেই সফল হয়নি। এই গ্রীষ্ম থেকে হামলার হার আবারও বেড়েছে। মনে করা হচ্ছে, গতকালের ওই হামলার সঙ্গে ওই বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠীটি জড়িত।
দীর্ঘদিন থেকেই থাই সরকার অভিযোগ করে আসছে, প্রতিবেশী মুসলিমপ্রধান রাষ্ট্র মালয়েশিয়া ওই গোষ্ঠীর আন্দোলনে ইন্ধন দিচ্ছে। তবে মালয়েশিয়া কখনোই এ অভিযোগ স্বীকার করেনি। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.