পল্টন ও আশপাশের এলাকায় সমাবেশ মিছিল নিষিদ্ধ- ডিএমপির ঘোষণা ॥ যে কোন মূল্যে আজকের কর্মসূচী সফল করার ঘোষণা ইসলামী ও সমমনা ১২ দলের

আজ রাজধানীর পল্টন ও তার আশপাশের এলাকায় সভা-সমাবেশ, গণসমাবেশ, মিছিল, মানববন্ধনসহ সকল প্রকার কর্মসূচী নিষিদ্ধ করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। শুক্রবার ঢাকা মেট্রোপলিটন পুলিশের কমিশনার বেনজীর আহমেদ স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।


এদিকে সব ধরনের বাধা উপেক্ষা করে আজকের পূর্ব নির্ধারিত কর্মসূচী সফল করার ঘোষণা দিয়েছে ইসলামী ও সমমনা ১২ দল। এমন ঘোষণায় পল্টনসহ আশপাশের এলাকায় নিরাপত্তা জোরদার করা হয়েছে। মোতায়েন করা হয়েছে আইনশৃঙ্খলা বাহিনীর অতিরিক্ত সদস্য। এমন পরিস্থিতিতে মুখোমুখি অবস্থানে রয়েছে আইনশৃঙ্খলা বাহিনী এবং ইসলামী ও সমমনা ১২ দল।
ডিএমপির সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, শনিবার সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ এবং ইসলামী ও সমমনা ১২ দলের পল্টন মোড় থেকে বায়তুল মোকাররম মসজিদের উত্তর গেট সংলগ্ন এলাকায় পৃথক দুটি কর্মসূচী রয়েছে। এ কর্মসূচীতে জন নিরাপত্তা ও শান্তি-শৃঙ্খলা বিঘিœত হওয়ার আশঙ্কা করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ। এ কারণে ডিএমপি অধ্যাদেশের ক্ষমতাবলে ডিএমপি কমিশনার বেনজীর আহমেদ শুক্রবার বিকেল ৫টা থেকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত সকল প্রকার সভা-সমাবেশ নিষিদ্ধ করেছেন। নিষিদ্ধ এলাকার মধ্যে রয়েছে, পল্টন, কাকরাইল, দৈনিক বাংলা মোড়, বিজয়নগরসহ এর আশপাশের এলাকা।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সম্প্রতি সরকারের শীর্ষ পর্যায়ে একটি বিশেষ গোয়েন্দা সংস্থা ইসলামী ও সমমনা ১২ দল সম্পর্কে একটি বিশেষ প্রতিবেদন দাখিল করে। প্রতিবেদনে জানানো হয়, যুদ্ধাপরাধীর বিচার বানচালে জামায়াত-শিবির ও স্বাধীনতা বিরোধীরা নানাভাবে চেষ্টা চালিয়ে আসছে। তারই অংশ হিসেবে ইসলামী ও সমমনা ১২ দল খেলাফত মজলিশ, বাংলাদেশ খেলাফত আন্দোলন, বাংলাদেশ খেলাফত মজলিশ, সম্মিলিত ওলামা মাশায়েখ পরিষদ, নেজামে ইসলাম পার্টি, ইসলামিক পার্টি, আহকামে শরীয়ত হেফাজত কমিটি, ইসলামী ঐক্য আন্দোলন, মুসলিম লীগ, ন্যাপ ভাসানী, ভাসানী ফ্রন্ট ও ন্যাশনাল ডেমেক্র্যাটিক পার্টি আজকের কর্মসূচী ঘোষণা করে।
কর্মসূচীতে সংবিধানে আল্লাহর ওপর পূর্ণ আস্থা ও বিশ্বাস পুনর্¯’াপন, নারী নীতি ও ফতোয়া সম্পর্কে উচ্চ আদালতের দেয়া আদেশ বাতিল, শিক্ষানীতি সংশোধন, মহানবী (স)-এর কটূক্তিকারী ও ফেসবুকে মহানবী (স) কে ব্যঙ্গ করে ছবি প্রকাশকারীদের শাস্তি প্রদান, পর্দা প্রথা ও সম্প্রতি আমেরিকায় মহানবী (স) কে অবমাননা করে ছবি নির্মাণের বিষয়কে ইস্যু হিসেবে ধরে নেয়া হয়েছে।
কর্মসূচী সফল করতে রাজধানীর পুরানা পল্টনের ৫৫/বি নম্বর নোয়াখালী টাওয়ারের দ্বিতীয় তলার মাসিক মদিনা পত্রিকার অফিস ব্যবহৃত হচ্ছে। কর্মসূচীর সমন্বয়ক হিসেবে ব্যাপকভাবে কাজ করে যাচ্ছেন মাসিক মদিনা পত্রিকার সম্পাদক মাওলানা মহিউদ্দিন খান। তাকে সহায়তা করছেন ড. খলিলুর রহমান মাদানী, বাংলাদেশ খেলাফত আন্দোলনের আমীর আহম্মদ উল্লাহ আশরাফ, বাংলাদেশ খেলাফত মজলিশের নায়েবে আমীর মাওলানা আবদুর রব ইউসূফী, মাওলানা মহিউদ্দিন রাব্বানী, মাওলানা আব্দুল লতিফ নেজামী, ইসলামিক পার্টির সভাপতি এ্যাডভোকেট আব্দুল মুবিন ও মাওলানা জাফর উল্লাহ খান। ইসলামী ও সমমনা ১২ দলীয় মোর্চা বিএনপি-জামায়াতের নেতৃত্বাধীন চারদলীয় জোটের অন্তর্ভুক্ত। গোয়েন্দা প্রতিবেদনে আরও জানানো হয়, ইসলামী ও সমমনা ১২ দল পল্টন, কাকরাইল, দৈনিক বাংলা মোড়, বিজয়নগরসহ আশপাশের এলাকায় ২৫ থেকে ৩০ হাজার মানুষের জমায়েত করার লক্ষ্য নিয়ে কাজ করছে। এ খাতে অর্থ ঢালছে জামায়াত ও যুদ্ধাপরাধীরা। তাদের প্রধান টার্গেট কওমী মাদ্রাসার শিক্ষার্থীরা। রাজধানীর প্রায় প্রতিটি কওমী মাদ্রাসায় এক সপ্তাহ আগ থেকে জনসংযোগ করছে সমাবেশ বাস্তবায়নের নেপথ্য কারিগররা। এসব কারিগরের উদ্দেশ্য বড় ধরনের নাশকতা চালানো। নাশকতা চালাতে মাদ্রাসার শিক্ষার্থীদের আড়ালে মাঠে নামানো হতে পারে ছাত্র শিবির, নিষিদ্ধ জঙ্গী সংগঠন জেএমবি, হুজি ও হিযবুত তাহ্রীরের সদস্যদের।
গণমিছিলে পরিকল্পিত নাশকতার আশঙ্কা রয়েছে। কর্মসূচী সফল করতে ঢাকার পার্শ্ববর্তী জেলাগুলোতে সাংগঠনিক তৎপরতা চালানো হচ্ছে। ঢাকায় অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি করে যুদ্ধাপরাধীদের বিচার বানচালের লক্ষ্যে গণমিছিল কর্মসূচী বাস্তবায়নের নেপথ্য কারিগর হিসেবে কাজ করছে স্বাধীনতাবিরোধীরা। এমন তথ্যের ভিত্তিতেই ডিএমপি আজকের কর্মসূচীর ওপর ১৪৪ ধারা জারি করেছে।
এদিকে আজকের পূর্বনির্ধারিত কর্মসূূচী সফল করার ঘোষণা দিয়েছে সম্মিলিত উলামা মাশায়েখ পরিষদ, বাংলাদেশ অধ্যক্ষ পরিষদ, জমিয়তে উলামায়ে দেওবন্দ, বাংলাদেশ হাক্কানী পীর-মাখায়েশ পরিষদ। সংগঠনগুলোর তরফ থেকে পাঠানো পৃথক পৃথক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে কোন মূল্যে এবং যে কোন ধরনের বাধা উপেক্ষা করে পূর্বনির্ধারিত আজকের কর্মসূচী সফল করা হবে।
মিছিল ও পতাকায় আগুন
জাতীয় মসজিদ বায়তুল মোকাররম এলাকায় মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার প্রতীকী কফিন এবং আমেরিকা ও ফ্রান্সের পতাকা পুড়িয়েছে কয়েকটি ইসলামী সংগঠনের নেতাকর্মীরা।
শুক্রবার জুমার নামাজ শেষে দুপুর সোয়া ২টায় পল্টন মোড়ে আমেরিকায় মহানবীকে (স) কটাক্ষ করে চলচ্চিত্র নির্মাণ ও ফ্রান্সে ব্যঙ্গচিত্র প্রকাশ করার প্রতিবাদে এমন ঘটনা ঘটায় বিভিন্ন ইসলামী সংগঠনের নেতাকর্মীরা। তারা পৃথকভাবে বায়তুল মোকাররম মসজিদ থেকে মিছিল বের করে পল্টন মোড় হয়ে প্রেসক্লাব ও দৈনিক বাংলা মোড় পর্যন্ত যায়। মিছিলে অংশ নেয় বাংলাদেশ খেলাফত আন্দোলন, ছাত্র জমিয়ত, খেলাফত ছাত্র মজলিস, ইসলামী আন্দোলন বাংলাদেশ, ইসলামী আইন বাস্তবায়ন কমিটি, নেজামী ইসলামীসহ বেশ কয়েকটি সংগঠন। এ সময় পল্টনসহ আশপাশের এলাকায় যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। বিক্ষোভকারীরা দুপুর ৩টায় প্রেসক্লাব, পল্টন ও বায়তুল মোকাররম মসজিদের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে।

No comments

Powered by Blogger.