রাজনীতি-অবাধ, স্বচ্ছ ও পরিচ্ছন্ন নির্বাচন যেভাবে সম্ভব by ম. ইনামুল হক

গত ৬ আগস্ট নির্বাচন কমিশনার মো. শাহনেওয়াজ ঘোষণা করেছেন, ২০১৩ সালের ২৬ অক্টোবর থেকে ২০১৪ সালের ২৪ জানুয়ারির মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন কমিশন সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি বলেন,


'কমিশন নির্বাচন অনুষ্ঠানকে অবাধ, স্বচ্ছ ও পরিচ্ছন্নভাবে সম্পন্ন করতে চায়' (বাসস)। নির্বাচন কমিশনারের এমন বক্তব্য সাধুবাদ পেতে পারে। কিন্তু বাস্তবতা কি এই নয় যে, নির্বাচন কমিশনের সীমাবদ্ধতা ও চলতি নির্বাচন ব্যবস্থার কারণে বাংলাদেশে অবাধ, স্বচ্ছ ও পরিচ্ছন্ন নির্বাচন কঠিন? তবে স্বীকার করতে হবে যে, একেবারে অসম্ভব নয়।
সে ক্ষেত্রে কিছু পদক্ষেপ নিতে হবে। নির্বাচনকালীন সরকার কেমন হবে সেটি প্রথম বিবেচনা। আমাদের মনে আছে, সংসদ নির্বাচন অবাধ ও স্বচ্ছতাপূর্ণ করার জন্য ১৯৯৬ সালে আওয়ামী লীগ দেশব্যাপী লাগাতার হরতাল দিয়ে বিএনপি সরকারকে সংসদে 'তত্ত্বাবধায়ক সরকার' বিল পাস করতে বাধ্য করেছিল। সেই আওয়ামী লীগই ২০০৯ সালে দ্বিতীয়বার ক্ষমতায় এসে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতার জোরে সংবিধানের পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে 'তত্ত্বাবধায়ক সরকার'-এর বিধান তুলে দেয়। এছাড়া পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সংবিধানের ১৪২ ধারার 'গণভোট' সংক্রান্ত অনুচ্ছেদগুলোও তুলে দেয়। সংশোধনী অনুযায়ী সংসদ সদস্যগণ 'সংসদ সদস্য' পদে বহাল থেকেই নির্বাচন করতে পারবেন এবং নির্বাচনে পরাজিত হলে মেয়াদ অবসানের আগ পর্যন্ত 'সংসদ সদস্য' হিসেবে গণ্য হবেন। এভাবে অনুষ্ঠিত এযাবৎ সব নির্বাচনে ক্ষমতাসীন দল ও এর সংসদ সদস্যরা নির্বাচনকে প্রভাবিত করেছেন এবং আগামীতে অনুষ্ঠিতব্য নির্বাচনে করবেন, তা বলাই বাহুল্য। আর সংবিধানের পঞ্চদশ সংশোধনীর পর আওয়ামী লীগের নেতৃত্বে মহাজোটের শরিকরা যে 'ধোয়া তুলসী পাতা' হয়ে গেছেন, তা কেউ বিশ্বাস করবেন না।
বাংলাদেশে আগামী সংসদ নির্বাচন তত্ত্বাবধায়ক সরকারের অধীনে হোক আর না হোক 'তত্ত্বাবধায়ক সরকার' ইস্যুকে কেন্দ্র করে যে বিতর্ক সৃষ্টি হয়েছে তাতে এখন মহাজোটের শরিকদের মধ্যেই সংকট দেখা দিয়েছে। গত ২৫ জুন জাতীয় সংসদে বক্তৃতাদানকালে ওয়ার্কার্স পার্টির রাশেদ খান মেনন এবং জাতীয় সমাজতান্ত্রিক দলের হাসানুল হক ইনু সে বিষয়টি তুলে ধরেছেন। তারা তাদের বক্তৃতায় জাতীয় সংসদ নির্বাচনের সময় সংসদ সদস্যদের 'সংসদ সদস্য' পদে বহাল থেকে নির্বাচন করার বিরোধিতা করে সংবিধান সংশোধনের দাবি করেছেন। রাশেদ খান মেনন যথার্থই বলেছেন, ভারত, পাকিস্তান, কানাডা, নিউজিল্যান্ড কোথায়ও সংসদ সদস্যদের 'সংসদ সদস্য' পদে বহাল থেকে নির্বাচন করার সুযোগ দেওয়া নেই। তাই স্বচ্ছতার প্রয়োজনেই সংবিধানের সংশোধন প্রয়োজন। এখন ১৪২ ধারা পুনর্বহাল করে জনগণের গণভোটের অধিকার ফিরিয়ে দেওয়াসহ জাতীয় সংসদ নির্বাচনকে দলীয় প্রভাবমুক্ত করতে সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদ সংশোধন করা যেতে পারে। একই সঙ্গে তত্ত্বাবধায়ক সরকার সংক্রান্ত সংকট দূর করার জন্য ৫৬(৪) অনুচ্ছেদের সংশোধন করা যেতে পারে।
নির্বাচন অনুষ্ঠানের মধ্যবর্তীকালের জন্য রাষ্ট্রপতি সরকারি ও বিরোধী দলের সম্মতিতে একজন জ্যেষ্ঠ নাগরিককে প্রধানমন্ত্রীর দায়িত্ব দিতে পারেন। তিনি তার পছন্দমতো অনূর্ধ্ব ২০ জন মন্ত্রী নিয়োগ করে সরকারের নির্বাহী বিভাগের রুটিন কাজ পরিচালনা করবেন। যারা সরকার পরিচালনা করবেন তারা অবশ্যই নির্বাচনে প্রার্থী হবেন না। ওই সময় জেলা ও নিম্নবর্তী পর্যায়ের স্থানীয় সরকার, স্বরাষ্ট্র ও জনপ্রশাসন প্রধান নির্বাচন কমিশনারের এখতিয়ারে থাকবে।
দ্বিতীয় বিবেচনার বিষয়টি হচ্ছে নিবন্ধন ও প্রার্থিতা। বাংলাদেশে জনপ্রতিনিধি আইন ১৯৭২ (রাষ্ট্রপতির আদেশ নং ১৫৫)-এর ৯৪ দফায় প্রদত্ত ক্ষমতাবলে প্রণীত বিধিমালা অনুযায়ী রাজনৈতিক দলগুলোর নিবন্ধনের জন্য যেসব শর্ত দেওয়া হয়েছে তাতে এটি একটি কালাকানুনে পরিণত হয়েছে। এই বিধিমালা অনুযায়ী দলগুলোকে নিবন্ধন পেতে ২০টি জেলায় ও ১০০টি উপজেলায় দফতর থাকার প্রামাণ্য দলিল দাখিল করতে হবে। অন্যথায় নিবন্ধন পেতে স্বাধীনতার পর অনুষ্ঠিত কোনো নির্বাচনে দলীয় প্রতীক নিয়ে অন্তত একটি আসনে জয়ী হওয়ার প্রমাণ দাখিল করতে হবে। এভাবে কালো টাকার জোরে নির্বাচনী অঙ্গন দখল করা দলগুলোর বাইরে নতুন কোনো দলকে প্রবেশ করতে না দেওয়া দুরভিসন্ধি ছাড়া আর কী? স্বতন্ত্র প্রার্থীদের ১% ভোটারের স্বাক্ষর গ্রহণের বাধ্যবাধকতাই-বা কীভাবে ব্যাখ্যা করা যায়? আমরা জানি, বাংলাদেশে কালো টাকা প্রভাবিত ও দুর্বৃত্ত পরিবেষ্টিত অসুস্থ রাজনীতির পরিবর্তে সুস্থ রাজনীতির দেশব্যাপী চাহিদা থাকা সত্ত্বেও রাজনৈতিক দলের নিবন্ধন পদ্ধতির কারণে দ্বিদলীয় ধারার বাইরে কোনো তৃতীয় ধারার উন্মেষ সম্ভব হচ্ছে না।
বাংলাদেশে জনপ্রতিনিধি নির্বাচনের বর্তমান ব্যবস্থা অত্যন্ত ব্যয়বহুল বিধায় দুর্নীতিবাজ, ঋণখেলাপি, সরকারি সম্পদ আত্মসাৎকারী কালো টাকার মালিকরাই তাতে অংশগ্রহণ করে। জনগণ এই প্রচলিত ব্যবস্থার কাছে জিম্মি হয়ে তাদের মধ্য থেকেই একজনকে নির্বাচন করতে বাধ্য হয়। প্রকৃতপক্ষে এযাবৎ কোনো সংসদীয় নির্বাচনেই জনগণ তাদের প্রকৃত প্রতিনিধি নির্বাচনের সুযোগ পায়নি। জাতীয় সংসদ নির্বাচন কালো টাকার দাপটমুক্ত করতে প্রার্থীদের জামানত প্রদান ব্যতীত সব প্রচার ব্যয় সরকার প্রদত্ত বাজেটসাপেক্ষে নির্বাচন কমিশনের মাধ্যমে করা যেতে পারে। নির্বাচনী প্রচারের জন্য হ্যান্ডবিল ছাড়া বিলবোর্ড স্থাপন, দেয়ালে পোস্টার সাঁটা, মিছিল করা, মাইক ব্যবহার, দড়িতে পোস্টার ঝোলানো ইত্যাদির ওপর নিষেধাজ্ঞা থাকতে হবে। পলিথিন মোড়া প্রচারপত্র নিষিদ্ধ করতে হবে।
নির্বাচন কমিশন বিভিন্ন এনজিওর মাধ্যমে সৎ ও যোগ্য প্রার্থী নির্বাচনের জন্য প্রচার চালাচ্ছে। সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে নিয়োজিত এসব এনজিওর মাধ্যমে নির্বাচন কমিশন ভোটারদের কাছে তাদের ভোটার নম্বর, কেন্দ্র সিরিয়াল নম্বর, ভোটকেন্দ্রের তথ্য সংবলিত স্লিপ এবং এক পাতায় প্রার্থীদের প্রতীকসহ নাম-পরিচয় সরবরাহ করতে পারে। এর ফলে প্রার্থীদের যার যার সাধ্যমতো লোকবল নিয়োগ করে ওই তথ্য পেঁৗছানোর জন্য পাল্লা দিতে হবে না।
সংসদ নির্বাচনে প্রধান দলগুলো ভোটকেন্দ্র দখল করে, বিরোধী প্রার্থীর এজেন্টকে ভোটকেন্দ্রে প্রবেশ করতে না দিয়ে ইচ্ছামতো গণনা করে ফল ঘোষণা করে। তাই প্রতিটি ভোটকেন্দ্র এলাকায় আইন-শৃঙ্খলা বাহিনীর উপস্থিতিসহ ভোটার এবং প্রার্থীর নির্বাচনী এজেন্টদের নিরাপত্তা প্রদান করতে হবে। এছাড়া ফলাফল ঘোষণা না হওয়া পর্যন্ত সমগ্র এলাকায় নিরাপত্তা বাহিনীর কার্যকর নিরপেক্ষ ভূমিকা পালন নিশ্চিত করতে হবে।
কালো টাকার দাপটমুক্ত অবাধ ও স্বচ্ছ নির্বাচনের ক্ষেত্র তৈরি হলে নির্বাচন কমিশন তার প্রয়োজনীয় ক্ষমতা পাবে, জনগণ তাদের প্রকৃত প্রতিনিধি নির্বাচন করতে পারবে, জাতীয় সংসদ জনগণের আশা-আকাঙ্ক্ষার প্রতীক হবে, দেশ দুর্নীতিমুক্ত হওয়ার পথে এগোতে পারবে এবং দেশে সুস্থ রাজনীতির যুগ শুরু হবে।

প্রকৌশলী ম. ইনামুল হক : সাবেক মহাপরিচালক, পানিসম্পদ পরিকল্পনা সংস্থা ও কলাম লেখক

No comments

Powered by Blogger.