নাশকতার আশঙ্কা, জামায়াত শিবিরের শতাধিক নেতাকর্মী গ্রেফতার

জামায়াতের নায়েবে আমির মাওলানা আব্দুস সুবহানকে গ্রেফতারের প্রতিবাদে বিক্ষোভ মিছিল, নাশকতা, বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কা, জঙ্গীবাদের মদদ ও সন্ত্রাস দমন মামলায় দেশের বিভিন্ন স্থান থেকে জামায়াত-শিবিরের শতাধিক নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ।


বৃহস্পতিবার রাতে এবং শুক্রবার তাদের গ্রেফতার করা হয়। এর মধ্যে বরগুনায় জেলা জামায়াতের সেক্রেটারিসহ আটজন, শেরপুর জেলা জামায়াতের সেক্রেটারিসহ দুই নেতা, সাতক্ষীরায় সাত শিবিরকর্মী, কলাপাড়ায় জামায়াত সভাপতি ও এক শিবিরকর্মী, হবিগঞ্জে শিবিরের পাঁচ নেতাকর্মী, কুমিল্লায় চার শিবিরকর্মী, হাটহাজারীতে জামায়াত-শিবিরের ১১ কর্মী, বরিশালে আট শিবিরকর্মী, বাউফলে দুই জামায়াত নেতা, পটুয়াখালী জেলা জামায়াতের সেক্রেটারিসহ ১২ নেতাকর্মী, আগৈলঝাড়ায় দুই শিবিরকর্মী, ঝালকাঠিতে সাবেক শিবির নেতা, ডুমুরিয়ায় দুই জামায়াত নেতা রয়েছেন। এদিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাস পোড়ানোর ঘটনায় জড়িত সন্দেহে ইসলামী ছাত্রশিবিরের ১৬ নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। খবর স্টাফ রিপোর্টার ও নিজস্ব সংবাদদাতার।
সন্ত্রাস দমন আইনের পুরনো একটি মামলার এজাহারভুক্ত আসামি হিসেবে শেরপুর জেলা জামায়াতের সেক্রেটারিসহ দুই জামায়াত নেতাকে গোয়েন্দা পুলিশ (ডিবি) শুক্রবার ভোরে গ্রেফতার করেছে। গ্রেফতারকৃতরা হলেন শেরপুর জেলা শাখার সেক্রেটারি মাওলানা জাকারিয়া মোঃ আব্দুল বাতেন (৪৮) ও শহরের খরমপুর এলাকার জামায়াত কর্মী জুয়েল মিয়া (৩৫)। বিকেলে গ্রেফতারকৃতদের জিজ্ঞাসাবাদের জন্য পাঁচদিনের রিমান্ড প্রার্থনা করে বিচারিক হাকিম আদালতে সোপর্দ করা হয়। জ্যেষ্ঠ বিচারিক হাকিম শরিফুল হক আগামী ২৪ সেপ্টেম্বর রিমান্ড শুনানির দিন ধার্য করে তাদের জেলা কারাগারে প্রেরণের নির্দেশ দিয়েছেন।
বিশৃঙ্খলা সৃষ্টির আশঙ্কায় জামায়াতে ইসলামীর বরগুনা জেলা শাখার সেক্রেটারিসহ আট নেতাকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। গ্রেফতারকৃতরা হলেন জেলা জামায়াতের সেক্রেটারি এসএম আফজালুর রহমান, নুরে হেরা দাখিল মাদ্রাসার সুপার জামায়াত নেতা মাওলানা হাবিবুল্লাহ বেলালী, আমতলী উপজেলা জামায়াতের সেক্রেটারি মাওলানা আবু জাফর, পাথরঘাটা উপজেলা জামায়াতের শূরা সদস্য ও চরদুয়ানী ইউনিয়ন আমির মাস্টার জাহাঙ্গীর হোসাইন, নাচনাপাড়া ইউনিয়ন সভাপতি মাওলানা আবুল কালাম, বেতাগীর রফিকুল ইসলাম, শিবিরের জেলা মেসে অবস্থানকারী বিএসসি ভর্তিচ্ছুক তালতলীর আব্দুল জলিল ও রেজাউল।
জামায়াতের নায়েবে আমির মাওলানা আব্দুস সুবহানকে গ্রেফতার করার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করার সময় শুক্রবার দুপুরে সাতক্ষীরা শহরের লাবনী মোড় থেকে সাত শিবিরকর্মীকে গ্রেফতার করেছে পুলিশ। সরকারবিরোধী কর্মকা-ের অভিযোগে তাদের আটক করা হয়েছে।
গ্রেফতারকৃতরা হলো শিবিরকর্মী হাবিবুল্লাহ, ইয়াছিন আলম, মেজবা উদ্দিন, মোঃ উজ্জ্বল, ইয়াছিন, আবু সাইদ ও আশিকুর রহমান। এঘটনায় সদর থানায় একটি মামলা দায়ের করা হয়েছে।
বৃহস্পতিবার গভীর রাতে হাটহাজারী, ফটিকছড়ি এবং ভুজপুর থানা পুলিশ বিভিন্ন স্থানে অভিযান চালিয়ে জামায়াত-শিবিরের ১১ কর্মীকে গ্রেফতার করেছে। এর মধ্যে হাটহাজারীতে চারজন, ফটিকছড়িতে পাঁচজন এবং ভুজপুর থানায় দু’জন রয়েছে। পুলিশ জানায়, নানা অপতৎরতার অভিযোগে পুলিশ সন্দেহমূলকভাবে তাদের গ্রেফতার করে। গ্রেফতারকৃতদের শুক্রবার কারাগারে পাঠানো হয়েছে।
পটুয়াখালীতে জেলা জামায়াতের সেক্রেটারি অধ্যাপক আবদুস ছালামসহ জামায়াত-শিবিরের ১২ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। জেলার বিভিন্ন স্থান থেকে অভিযান চালিয়ে তাদের আটক করা হয়েছে। নাশকতা সৃষ্টির আশঙ্কা থেকেই তাদের আটক করা হয়েছে বলে স্ব স্ব থানার ভারপ্রাপ্ত কর্মকর্তারা জানিয়েছেন।
এ ব্যাপারে পুলিশ সুপার আজাদ মিয়া বলেন, গোপন সংবাদের ভিত্তিতে জেলায় নাশকতা সৃষ্টির আশঙ্কায় তাদের আটক করা হয়েছে।
ঝালকাঠি শহর ছাত্রশিবিরের সাবেক সম্পাদক সাইফুল ইসলাম জনিকে (২৭) গ্রেফতার করা হয়েছে। ঝালকাঠি থানা পুলিশ নাশকতা সৃষ্টির আশঙ্কায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে তাকে গ্রেফতার করেছে।
বরিশালে পৃথক অভিযান চালিয়ে আট শিবিরকর্মীকে আটক করেছে পুলিশ। বরিশাল কোতোয়ালি মডেল থানা ও আগৈলঝাড়া থানা পুলিশের অভিযানে শিবিরকর্মীদের আটক করা হয়।
কোতোয়ালি থানার এসআই গোলাম কবির জানান, গোপন খবরের ভিত্তিতে নগরীর কলেজ এ্যাভিনিউ এলাকার একটি মেসে অভিযান চালিয়ে ছয় শিবিরকর্মীকে আটক করা হয়। আটককৃতরা হলো রুহুল আমিন, মাহফুজুর রহমান, তরিকুল ইসলাম, অলিউর রহমান, আলমগীর হোসেন ও রাজিব মৃধা।
অপরদিকে আগৈলঝাড়া থানার উপ-পরিদর্শক আলী আহম্মেদ জানান, রাত একটার দিকে উপজেলার বাজিহার বাজারে স্থানীয় বাসিন্দা ও শিবিরকর্মী রফিকুল ইসলাম ও কালাম পাইককে সন্দেহভাজন ঘোরাফেরা করতে দেখে আটক করা হয়। আটককৃত আটজনকেই শুক্রবার সকালে আদালতে সোর্পদ করা হয়েছে।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাস পোড়ানোর ঘটনায় জড়িত সন্দেহে পুলিশ ইসলামী ছাত্রশিবিরের আরও ১৬ নেতাকর্মীকে আটক করেছে। নগরীর মতিহার থানা পুলিশ বৃহস্পতিবার রাতভর বিশ্ববিদ্যালয় সংলগ্ন কাজলা, বিনোদপুর ও মেহেরচ-ি এলাকার বিভিন্ন ছাত্রাবাসে অভিযান চালিয়ে তাদের আটক করে।
আটককৃতদের অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার্থী বলে জানা গেছে।
এদের থানায় এনে জিজ্ঞাসাবাদ শেষে বিকেলে আদালতে পাঠানো হয়। এ নিয়ে বিশ্ববিদ্যালয়ের বাসে আগুন দেয়ার ঘটনায় সন্দেহভাজন শিবিরের ৩৭ জনকে আটক করল পুলিশ।
শাজাহান সিকদার (৬৫) ও জালাল উদ্দিন হাওলাদার (৬০) নামের দুই জামায়াত নেতাকে গ্রেফতার করেছে পুলিশ। এদের মধ্যে কালাইয়া ইউনিয়ন জামায়াতের বায়তুল মাল সাধারণ সম্পাদক শাহজাহান সিকদারকে বৃহস্পতিবার রাত ২টায় কালাইয়া লঞ্চঘাট এলাকা থেকে ও কালিশুরী ইউনিয়ন জামায়াত নেতা শাহজাহান সিকদারকে একই দিন সন্ধ্যায় কালিশুরী বাজার থেকে গ্রেফতার করা হয়। বাউফল থানার দারোগা সুকুমার বড়–য়া জানান, নাশকতা চালানোর জন্য তারা পরিকল্পনা করছিল, এ খবর পেয়ে তাদের গ্রেফতার করে পটুয়াখালী কোর্টে প্রেরণ করা হয়েছে।
কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশ নগরীর বিভিন্ন স্থান থেকে বৃহস্পতিবার রাত ও শুক্রবার সকালে ৪ শিবিরকর্মীকে আটক করেছে।
মাওলানা আব্দুস সুবহানের গ্রেফতারের প্রতিবাদে কুমিল্লা মহানগর ছাত্রশিবির মিছিলের প্রস্তুতি নিলে বৃহস্পতিবার রাতে পুলিশ নগরীর ফারুকি হাউস এলাকা থেকে ৩ শিবিরকর্মীকে আটক করে। এদিকে শুক্রবার বেলা ১১টায় পুনরায় শিবির নেতাকর্মীরা সংগঠিত হয়ে নগরীর লাকসাম রোড এলাকায় মিছিল বের করলে পুলিশ ১ শিবিরকর্মীকে আটক করে। আটককৃত ৪ শিবিরকর্মীরা হলো ফখরুল ইসলাম, মোতালেব, আবু মুছা ও রাফিউল কাদের।
নাশকতা সৃষ্টির পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে শুক্রবার ভোরে হবিগঞ্জ জেলা ও কলেজ ছাত্রশিবিরের ৫ নেতাকর্মীকে আটক করেছে পুলিশ। এরা হলো, হবিগঞ্জ জেলা ছাত্রশিবির সভাপতি খলিলুর রহমান, সাংগঠনিক সম্পাদক মাহবুবুল আলম, শিবির নেতা হামিদুল ইসলাম, হবিগঞ্জ বৃন্দাবন সরকারী কলেজের ছ্ত্রা শিবিরকর্মী মুরাদ চৌধুরী বাবুল ও এনামুল হক।
খুলনার ডুমুরিয়া থানা পুলিশ বৃহস্পতিবার রাতে জঙ্গীবাদের মদদদাতা ও নাশকতার সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে দুই জামায়াত নেতাকে আটক করেছে। এঁরা হলেন- জামায়াতে ইসলামীর ডুমুরিয়া (উত্তর) শাখার আমির মাদ্রাসা শিক্ষক মোঃ সিরাজুল ইসলাম (৪১) এবং জামায়াত নেতা মাদ্রাসা শিক্ষক মোঃ শহীদুল ইসলাম (৪৪)।
জামায়াতে ইসলামীর কলাপাড়া উপজেলা শাখার সভাপতি মোজাহার উদ্দিন বিশ্বাস কলেজের শিক্ষক মাওলানা আব্দুল খালেক ফারুকী ও শিবিরকর্মী মহিবুল্লাহকে কলাপাড়া থানা পুলিশ গ্রেফতার করেছে। দাঙ্গা-হাঙ্গামা ও নাশকতা সৃষ্টির আশঙ্কায় এদের গ্রেফতার করা হয়েছে বলে পুলিশ জানিয়েছে।

No comments

Powered by Blogger.