কোচিং বাণিজ্য by মোঃ মহসীন আলী

আদি থেকেই শিক্ষা বিষয়ক পরিকল্পনাবিদ ও নীতি প্রণেতাদের দৃষ্টি প্রধানত প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবস্থার ওপর নিবন্ধ ছিল। এ ব্যবস্থা কিন্ডারগার্টেন বা প্রাক্-প্রাথমিক থেকে শুরু করে প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা হয়ে বিশ্ববিদ্যালয় পর্যন্ত বিস্তৃত।


নানা পরিস্থিতিতে আমাদের মূলধারা শিক্ষা ব্যবস্থার সমান্তরালে আরেকটি ধারা ব্যাপকভাবে বিস্তার লাভ করেছে, যা ক্রমবর্ধমানরূপে দৃশ্যমান হচ্ছে। সেটাকে বলব কোচিংধারা। বিশ্বের অন্যান্য দেশেও কোচিং ব্যবস্থা আছে। এ ধরনের শিক্ষা আদান-প্রদানের কাজটি আজ শুধু বিচ্ছিন্ন ও অনানুষ্ঠানিক কার্যক্রমের মধ্যে সীমাবদ্ধ না থেকে ক্রমবিকাশমানরূপে এক বা একাধিক ব্যবস্থা হিসেবে প্রতিষ্ঠিত হয়েছে। কোচিং শিক্ষা ব্যবস্থা মূলধারার শিক্ষকদের শিক্ষণ-শিখন পরিকল্পনার ধারাবাহিকতা ওলটপালট করে দিয়ে এবং শ্রেণীকক্ষের বৈচিত্র্য ধ্বংস করে শিক্ষা ব্যবস্থার ওপর নেতিবাচক ফলও বয়ে আনতে পারে বলে অনেকে ব্যক্ত করেছেন। কোচিং শিক্ষার্থীর স্বাভাবিক জীবনের ওপর কর্তৃত্ব করে তাদের অবসর সময়কে সংকুচিত করে দেয়, যা মনোবৈজ্ঞানিক ও শিক্ষাবিজ্ঞানের দৃষ্টিকোণ থেকে কোনোভাবেই কাম্য নয়। এটা সামাজিক আস্থা নষ্ট করে দিতে পারে। তাই ছুটির দিনে কোনো অবস্থায়ই শিক্ষার্থীদের কোচিংয়ে আসতে দেওয়া উচিত নয়।
গ্রামের তুলনায় শহরাঞ্চলে শিক্ষার্থীদের কোচিংপ্রবণতা বেশি। এর কয়েকটি কারণও আছে। যথা_ ১. শহরের মানুষের আয় বেশি; সুতরাং তারা সহজে গৃহশিক্ষকের ব্যয় বহন করতে পারেন; ২. শহর এলাকার জনসংখ্যার ঘনত্ব বেশি হওয়ার কারণে কোচিংয়ের সেবা সরবরাহ করতে উৎসাহ দেয়; ৩. সহজে শিক্ষিত বা আধা শিক্ষিত লোক পাওয়া যায়, যারা কোচিং সেবা দিতে পারে।
গৃহশিক্ষকদের কোচিং থেকে আয় হয় বটে; তার চেয়ে শিক্ষার্থীরা অনেকাংশে উপকৃত হয়। আমাদের দেশের শিক্ষার্থীরা সব বিষয়ে কোচিং নেয় না। বিশেষ করে গণিত, ইংরেজি ও বিজ্ঞান বিষয়ক কঠিন বিষয়গুলোর ওপর কোচিং নিয়ে গণিত ও ভাষায় দক্ষতা লাভপূর্বক মানবসম্পদ উন্নয়নের একটি মূল্যবান উপায় হতে পারে। কারণ বর্তমানে নিয়োগকৃত শিক্ষকরা নিজ নিজ বিষয়ে বিশেষজ্ঞ। অনেক ক্ষেত্রে গৃহশিক্ষকতায় অর্থনৈতিক ভূমিকা অনেক নমনীয়। যদিও শিক্ষকদের আয়ের একটি অংশ গৃহশিক্ষকতা থেকে আসে। দুঃখের বিষয়, আমাদের এই শিক্ষকদের বেতন খুবই কম, যা দ্বারা তিন সদস্যবিশিষ্ট পরিবারের মাসিক ব্যয় মেটানো অসম্ভব। মাধ্যমিক বিদ্যালয়ের অধিকাংশ সহকারী শিক্ষকের বেতন ৮ হাজার টাকা। এই টাকা দিয়ে সংসারের ব্যয় বহন করার পরে কি সন্তানের লেখাপড়ার ব্যয় বহন করা সম্ভব? পরিবার পরিচালনার জন্য প্রয়োজনীয় ব্যয় মেটাতে তারা গৃহশিক্ষকতায় বাধ্য হন। উল্লেখ্য, প্রশিক্ষণপ্রাপ্ত পেশাজীবীরা যে গৃহশিক্ষা প্রদান করেন, তা প্রশিক্ষণবিহীন উচ্চ মাধ্যমিক বিদ্যালয় বা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের দেওয়া গৃহশিক্ষকতার তুলনায় অনেক আলাদা, যা প্রচলিত সৃজনশীল শিক্ষার অন্তরায়ও বটে।
কোচিং শিক্ষাকে পরিপাটি বাগানে উপদ্রব সৃষ্টিকারী আগাছার মতো একটি নেতিবাচক বিষয় হিসেবে গ্রহণ করা নীতিনির্ধারক ও পরিকল্পনাকারীদের উচিত নয়। এর পরিবর্তে জিজ্ঞেস করা উচিত কী কারণে বিদ্যালয়ের শিক্ষকরা অতিরিক্ত হিসেবে মা-বাবার উল্লেখযোগ্য পরিমাণ অর্থ গৃহশিক্ষায় ব্যয় করাতে আগ্রহী? আমরাও (আমি শিক্ষক হিসেবে বলছি) শিক্ষকের ছাত্র ছিলাম। আমাদের শিক্ষকরা আমাদের সঙ্গে কেমন ব্যবহার করেছেন? তারা কি আমাদের শ্রেণীকক্ষে দাঁড় করিয়ে জিজ্ঞেস করেছেন, তুমি কোন স্যারের কাছে পড়? তাদের কাছে না পড়লে শ্রেণীকক্ষে তারা কি চোখ রাঙাতেন? ব্যবহারিক পরীক্ষায় ফেল করাতেন বা কম নম্বর দিতেন? না বেত দিয়ে বেদম প্রহার করতেন? সেই শিক্ষকরা কি এক ব্যাচে ৫০, ৬০, ৭০, ৮০, ৯০ জন শিক্ষার্থীকে গৃহশিক্ষক হিসেবে পড়াতেন? তাদের উত্তরসূরি হয়ে কেন আমাদের আচরণ আজ পরিবর্তন হয়েছে? বিদ্যালয়ের শ্রেণীকক্ষে ৬০ জন শিক্ষার্থী হলে আমরা বলি, এত শিক্ষার্থী কীভাবে পাঠদান সম্ভব? আর আপনার গৃহে হলে কোনো সমস্যা হয় না। এ ধরনের মানসিকতা আসুন পরিবর্তন করি। জনগণের করের টাকায় আমাদের বেতন হয়। সেই জনগণের দিকে একটু তাকাই। দেশের ভবিষ্যৎ কর্ণধার কোমলমতি শিক্ষার্থীদের দিকে সদয় দৃষ্টি দিই। যাতে তারা সুশিক্ষায় শিক্ষিত হয়ে দেশসেবায় ব্রত হতে পারে।
সহকারী শিক্ষক (ইংরেজি), চুয়াডাঙ্গা সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়, চুয়াডাঙ্গা
 

No comments

Powered by Blogger.