রাস্তা কেটে ধান চাষ-ব্যক্তির লোভের কাছে জিম্মি শিক্ষা

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়ের যুগ আর এখন নেই যে গ্রামাঞ্চলের শিক্ষার্থীদের ক্রোশের পর ক্রোশ জল-কাদা পেরিয়ে তবে বিদ্যার্জন করতে হয়। সেক্ষেত্রে কুড়িগ্রামের উলিপুর উপজেলার সিদ্ধান্ত মালতীবাড়ী রেজিস্টার্ড প্রাথমিক বিদ্যালয়ের অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি বিরল ব্যতিক্রম। কারণ, এখন অন্তত প্রাথমিক শিক্ষাব্যবস্থা বাংলাদেশের জনপদে জনপদে বিস্তৃত


হয়েছে। সন্দেহ নেই যে, কিছু সীমাবদ্ধতা সত্ত্বেও প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে আমাদের দেশের অগ্রগতি তৃতীয় বিশ্বের যে কোনো দেশের জন্য ঈর্ষণীয়। কিন্তু মঙ্গলবার সমকালের লোকালয় পাতায় প্রকাশিত প্রতিবেদনটি সেক্ষেত্রে চরম হতাশাজনক। প্রাথমিক শিক্ষার ক্ষেত্রে প্রচলিত কিছু সীমাবদ্ধতা হচ্ছে_ অপ্রতুল কিংবা ঝুঁকিপূর্ণ ভবন, শিক্ষা উপকরণ কিংবা শিক্ষকের স্বল্পতা ইত্যাদি। কিন্তু শিক্ষক-শিক্ষার্থীর পদচারণায় জমজমাট এবং বছর বছর ভালো ফলাফলকারী একটি বিদ্যালয়ে যাতায়াতের রাস্তার মানবসৃষ্ট সংকট বোধহয় আর কোথাও নেই। উলিপুর প্রতিনিধির পাঠানো প্রতিবেদন সূত্রে জানা যাচ্ছে, প্রভাবশালীরা বিদ্যালয়টিতে যাওয়ার রাস্তা কেটে ধান চাষ করেছে। ফলে দুর্ভোগের শিকার হচ্ছে বিদ্যালয়গামী শিক্ষক-শিক্ষার্থীরা। আলপথ দিয়ে চলাচল করতে গিয়ে কয়েকজন শিক্ষার্থীর আহত হওয়ার ঘটনাও ঘটেছে। ইউনিয়ন পরিষদের রাস্তা এভাবে কেটে ধানক্ষেত বানানোর খবর কেবল অনাকাঙ্ক্ষিত নয়, ক্ষোভেরও সঞ্চার করে। আমাদের দেশের উল্লেখযোগ্যসংখ্যক বিদ্যালয় যেখানে কিন্তু বেসরকারি উদ্যোগেই প্রতিষ্ঠিত হয়েছিল, এখন সেখানে বিদ্যালয়ে যাওয়ার সরকারি রাস্তা কেটে ব্যক্তিগত দখলে নেওয়ার ঘটনা আমাদের হতবাক করেছে। এও কম বিস্ময়ের নয় যে, বছরের পর বছর এমন পরিস্থিতিতেও স্থানীয় প্রশাসন হাত গুটিয়ে বসে ছিল। আমরা চাই অবিলম্বে এ ব্যাপারে কার্যকর পদক্ষেপ নেওয়া হোক। একবিংশ শতাব্দীতে দাঁড়িয়ে শিক্ষার জন্য কোমলমতি শিশুদের ঝুঁকিপূর্ণ যাতায়াত মেনে নেওয়া যায় না। আমরা মনে করি, কেবল রাস্তাটি পুনরুদ্ধারই যথেষ্ট নয়। সেটি দখলের সঙ্গে জড়িতদের উপযুক্ত শাস্তিও জরুরি। যারা রাস্তা এভাবে দখলে নেওয়ার সাহস করে, তাদের খুঁটির জোর যে অনেক তা বোঝা যায়। কিন্তু আইনের হাত নিঃসন্দেহে তার চেয়েও শক্তিশালী। উপযুক্ত নজির সৃষ্টি করা না গেলে সামষ্টিক স্বার্থ ও কল্যাণের বিষয়টি এভাবে বারবারই ব্যক্তির লোভ ও প্রভাবের কাছে জিম্মি হয়ে পড়বে।
 

No comments

Powered by Blogger.