বাংলাদেশে অন্ধ ব্যক্তির সংখ্যা সাড়ে সাত লাখ by শরীফা বুলবুল

জ বিশ্ব দৃষ্টি দিবস। দিবসটির এবারের স্লোগান 'সবার জন্য দৃষ্টি'। এ অধিকার নিশ্চিত করতে অন্যান্য দেশের মতো বাংলাদেশেও দিবসটি যথাযথ মর্যাদায় পালিত হচ্ছে। বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। বিশ্বে এ দিবসটি অক্টোবর মাসের দ্বিতীয় বৃহস্পতিবার পালন করা হয়। চাইল্ড সাইট ফাউন্ডেশনের তথ্য অনুযায়ী, বাংলাদেশে অন্ধ ব্যক্তির সংখ্যা প্রায় সাড়ে সাত লাখ। এর মধ্যে প্রায় সাড়ে ছয় লাখ ব্যক্তি ছানিজনিত কারণে অন্ধত্ব বরণ করে। দেশে প্রতিবছর ছানি রোগে আক্রান্তের সংখ্যা এক লাখ ৩০ হাজার করে বৃদ্ধি পাচ্ছে। তবে আশার কথা, শতকরা ৮০ ভাগ দৃষ্টিপ্রতিবন্ধিতাই প্রতিরোধ ও নিরাময়যোগ্য।


বিশ্ব দৃষ্টি দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. জিল্লুর রহমান তাঁর বাণীতে বলেন, 'চক্ষু মানবদেহের অতি মূল্যবান অঙ্গ। এ অঙ্গের ত্রুটি, জটিলতা, পুষ্টিহীনতা, অজ্ঞতা ইত্যাদি কারণে মানুষ দৃষ্টিহীন হয়ে পড়ে। আমাদের মতো উন্নয়নশীল দেশে পরিহারযোগ্য অন্ধত্ব নিয়ন্ত্রণের প্রধান বাধা অজ্ঞতা ও অসচেতনতা। জনগণকে অন্ধত্ব নিবারণে করণীয় সম্পর্কে জানাতে পারলে নিরাময়যোগ্য অন্ধত্বের হার বহুলাংশে কমে আসবে।' প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাঁর বাণীতে বলেন, 'বিশ্বে পরিহারযোগ্য অন্ধত্ব নিরসনে বিশ্ব দৃষ্টি দিবসের ভূমিকা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। বর্তমান আওয়ামী লীগ সরকার দেশে চক্ষু চিকিৎসাসেবার উন্নয়নে নানামুখী কর্মসূচি গ্রহণ করেছে। ন্যাশনাল আই কেয়ার প্রজেক্টের মাধ্যমে সারা দেশে বিনা মূল্যে চক্ষুর চিকিৎসা প্রদান করা হচ্ছে। এ দিবসটি পালনের মাধ্যমে অন্ধত্ব ও এর প্রতিকার বিষয়ে জনসচেতনতা বৃদ্ধি পাবে, চক্ষু স্বাস্থ্যসেবার মানোন্নয়ন ঘটবে।'
দিবসটি উপলক্ষে গতকাল বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে চাইল্ড সাইট ফাউন্ডেশন আয়োজিত এক সংবাদ সম্মেলনে শিশু অন্ধত্ব ও প্রতিবন্ধিতাবিষয়ক উপদেষ্টা এবং লন্ডন স্কুল অব হাইজিন অ্যান্ড ট্রপিকাল মেডিসিনের অধ্যাপক ড. এম এ মুহিত বলেন, শতকরা ৮০ ভাগ দৃষ্টিপ্রতিবন্ধিতাই হলো প্রতিকার বা নিরাময়যোগ্য।

No comments

Powered by Blogger.