মুবারকবিরোধীদের সাধারণ ক্ষমা ঘোষণা মুরসির

মিসরের সাবেক স্বৈরশাসক হোসনি মুবারকবিরোধী আন্দোলনে 'সমর্থন দেওয়ার' অভিযোগে যাঁদের গ্রেপ্তার করা হয়েছিল, তাঁদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করেছেন প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসি। প্রেসিডেন্টের দপ্তরের ফেসবুক পেইজে গত সোমবার এ তথ্য জানানো হয়।


এই ঘোষণার ফলে সাজাপ্রাপ্ত ও বিচারের জন্য অপেক্ষমাণ কয়েক হাজার লোক মুক্তি পাবেন বলে ধারণা করা হচ্ছে। তবে মানবাধিকার আইনজীবীরা অভিযোগ করেছেন, প্রেসিডেন্টের নির্দেশের ভাষায় অস্পষ্টতা রয়েছে।
১৮ দিনের গণ-আন্দোলনের পর ২০১১ সালের ১১ ফেব্রুয়ারি ক্ষমতা ছাড়তে বাধ্য হন হোসনি মুবারক। সরকারবিরোধী আন্দোলনে সামরিক বাহিনীর হামলায় কয়েক শ লোক মারা যায়। এসব হত্যাকাণ্ড রুখতে না পারার অভিযোগে গত জুনে মুবারককে দোষী সাব্যস্ত করা হয় এবং বর্তমানে তিনি যাবজ্জীবন কারাদণ্ড ভোগ করছেন। মুবারকের পতনের পরও মিসরের সেনা সমর্থিত অন্তর্বর্তী সরকারের বিরুদ্ধে গণ-আন্দোলন অব্যাহত থাকে এবং কয়েক হাজার লোককে গ্রেপ্তার করা হয়।
গত সোমবার ফেসবুকে প্রকাশিত প্রেসিডেন্টের নির্দেশে বলা হয়, 'হোসনি মুবারকের পতনের আন্দোলন থেকে শুরু করে মোহাম্মদ মুরসির নির্বাচিত হওয়া পর্যন্ত সময়ে বিপ্লবে সমর্থন বা বিপ্লবের লক্ষ্য বাস্তবায়নে সাহায্যের অপরাধে অভিযুক্ত বা দোষী সাব্যস্ত ব্যক্তিরা সাধারণ ক্ষমার আওতায় পড়বেন।' ২৫ জানুয়ারি ২০১১ থেকে ৩০ জুন ২০১২ সালে মুরসির ক্ষমতা গ্রহণের দিন পর্যন্ত গ্রেপ্তার হওয়া ব্যক্তিদের ক্ষেত্রে এই নির্দেশ কার্যকর হবে। কিন্তু হত্যার অভিযোগে অভিযুক্ত ব্যক্তিদের ক্ষেত্রে এই নির্দেশ প্রযোজ্য হবে না। সাধারণ ক্ষমা করা হবে এমন ব্যক্তিদের তালিকা করার জন্য এক মাসের সময় দেওয়া হয়েছে। তালিকা থেকে বাদ পড়া ব্যক্তিরা সিদ্ধান্ত চ্যালেঞ্জ করতে পারবেন। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.