আ'লীগ অফিস ভাংচুর, আগুন সারাদেশে আহত শতাধিক

দশম জাতীয় সংসদ নির্বাচন শেষ হওয়ার পর গত রোববার রাতে ও সোমবার সারাদেশের বিভিন্ন স্থানে নির্বাচনী সহিংসতায় শতাধিক লোক আহত হয়েছে। বরগুনায় আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘর্ষে ১৯ জন আহত হয়েছে। ব্রাহ্মণবাড়িয়ার কসবায় তাণ্ডব চালিয়েছে জামায়াত-শিবিরের কর্মীরা। মঠবাড়িয়ায় ছাত্রলীগ নেতার দোকান পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। এদিকে সিলেটের বিশ্বনাথে আওয়ামী লীগের ওপর হামলা চালিয়েছে যুবদল। এ ছাড়া ফতুল্লায় শিবিরকর্মীরা আগুন দিয়ে আওয়ামী লীগ অফিস পুড়িয়েছে। কেশবপুরে গুজব ছড়িয়ে বিভিন্ন স্থানে আগুন দিয়েছে জামায়াতের কর্মীরা। এ ছাড়া বিভিন্ন জায়গায় আওয়ামী লীগের বিজয় মিছিলে হামলা চালানো হয়েছে। ব্যুরো, অফিস ও প্রতিনিধিদের পাঠানো খবর : বরগুনা/ আমতলী :আমতলী ও তালতলী উপজেলায় আওয়ামী লীগ ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের সংঘষে ১৯ জন আহত হয়েছে। তাদের মধ্যে ১৩ জনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় তাদের বরিশাল শেরেবাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। হামলার সময় তালতলীতে পাঁচটি দোকান এবং বাড়িতে ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটে। গতকাল সোমবার সকাল থেকে দুপুর পর্যন্ত কয়েক দফা হামলার ঘটনা ঘটে। এর আগে রোববার রাতে বরগুনা শহরের রাসেল স্কয়ারে স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেনের ব্যক্তিগত কার্যালয়ে হামলা ও ভাংচুরের ঘটনা ঘটে।
এদিকে রোববার সন্ধ্যায় বরগুনা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী দেলোয়ার হোসেন
বরগুনা প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে আওয়ামী লীগ প্রার্থীর পক্ষে কারচুপির অভিযোগ এনে নির্বাচনী ফল প্রত্যাখ্যান করেছেন। একই সঙ্গে তিনি বরগুনায় বৃহস্পতিবার অর্ধদিবস হরতাল আহ্বান করেছেন। বরগুনা-২ আসনের স্বতন্ত্র প্রার্থী আবুল হোসেন সিকদারও একই অভিযোগে ফল প্রত্যাখ্যান করেন।
ব্রাহ্মণবাড়িয়া :কসবায় তাণ্ডব চালিয়েছে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। গত রোববার রাতে জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের প্রতিবাদে জামায়াত-শিবির নেতাকর্মীরা মিছিল বের করে। মিছিলকারীরা উপজেলা সদরে উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদকের বিভিন্ন দোকান এবং কসবা পশ্চিম ইউনিয়ন আওয়ামী লীগ সভাপতির দোকান ভাংচুর করে। এ সময় বেশ কয়েকটি ককটেলের বিস্টেম্ফারণ ঘটিয়ে এলাকায় আতঙ্ক সৃষ্টি করে তারা।
সিলেট :বিশ্বনাথে নির্বাচন-পরবর্তী সহিংসতায় স্থানীয় আওয়ামী লীগ নেতা রকন মিয়া ও তার ছোট ভাই আমজাদ মিয়া আহত হয়েছেন। গুরুতর আহত আমজাদকে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। গতকাল সোমবার দুপুরে ওসমানীনগর ও বিশ্বনাথ সীমান্তের নতুনবাজারে পিকেটিংকালে যুবদল কর্মীদের হামলায় ছোট ভাইসহ আওয়ামী লীগ নেতা রকন মিয়া আহত হন। হামলার পরপরই প্রতিবাদে স্থানীয় আওয়ামী লীগ ও যুবলীগের কর্মীরা সেখানে বিক্ষোভ মিছিল করে।
টাঙ্গাইল :গোপালপুরে বিএনপি ও আওয়ামী লীগ সমর্থকদের সংঘর্ষে অন্তত ১০ জন আহত হয়েছে। গতকাল সোমবার সকালে এ সংঘর্ষের ঘটনা ঘটে। তাদের মধ্যে ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুর রহমানকে আশঙ্কাজনক অবস্থায় ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতাল ও বিএনপি কর্মী জলিলকে মধুপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে।
হবিগঞ্জ :জেলার বানিয়াচং উপজেলার কবিরপুর গ্রামে নির্বাচন-উত্তর সংঘর্ষে ১৫ জন আহত হয়েছেন। তাদের মধ্যে ৫ জন টেঁটাবিদ্ধ হন। সোমবার সকালে ওই গ্রামে এ ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার সকালে নির্বাচন চলাকালে আওয়ামী লীগ সমর্থক অলিউর রহমানের সঙ্গে জাতীয় পার্টির সমর্থক লিটন মিয়ার তর্কবিতর্ক হয়। এর জের ধরে সোমবার সকালে উভয়পক্ষের লোকজন দেশি অস্ত্রশস্ত্র নিয়ে সংঘর্ষে লিপ্ত হয়। এদিকে চুনারুঘাটে বিজয় মিছিল করার সময় আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষে সাংবাদিকসহ কমপক্ষে ১০ জন আহত হয়েছেন। সোমবার সন্ধ্যায় এ ঘটনাটি ঘটে।
নারায়ণগঞ্জ :নারায়ণগঞ্জে ৯ ঘণ্টার ব্যবধানে আওয়ামী লীগের আরেকটি কার্যালয়ে আগুন দিয়েছে শিবির ক্যাডাররা। রোববার রাত ১১টায় ফতুল্লার পঞ্চবটি থানা আওয়ামী লীগের কার্যালয়ে পেট্রোল ঢেলে আগুন ধরিয়ে দেওয়া হয়। আগুনে বাঁশের বেড়া দিয়ে তৈরি পুরো কার্যালয়টি পুড়ে যায়। খবর পেয়ে মণ্ডলপাড়া ফায়ার স্টেশনের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আগুন নিয়ন্ত্রণে আনেন। এর আগে রোববার দুপুরে নারায়ণগঞ্জ শহরের ২নং রেলগেটে অবস্থিত জেলা আওয়ামী লীগ কার্যালয় এবং কার্যালয়ের পূর্ব পাশে থাকা একটি পুলিশ বক্সে পেট্রোল ঢেলে আগুন দেয় শিবিরকর্মীরা।
রংপুর :মিঠাপুুকুরের বড় হযরতপুর এলাকায় সোমবার সকালে আওয়ামী লীগ আনন্দ মিছিল বের করলে ১৮ দল নেতাকর্মীরা তাদের ওপর হামলা চালায়। এতে স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগ নেতাসহ ১০ জন আহত হন।
সরিষাবাড়ী (জামালপুর) :সরিষাবাড়ীতে সোমবার সকালে উপজেলার পোঘলদিগা ইউনিয়ন বিএনপির যুগ্ম আহ্বায়ক আবদুল মজিদের বাড়িঘর, ব্যবসা প্রতিষ্ঠানসহ কলা বাগান কেটে ফেলেছে আওয়ামী লীগ নেতাকর্মীরা।
সুনামগঞ্জ :দোয়ারাবাজার উপজেলার বাংলাবাজার কৃষি ব্যাংকের ব্যবস্থাপক লোকমান হোসেনকে সরকারদলীয় নেতাকর্মীরা সোমবার দুপুরে অফিসে ঢুকে মারধর করে। দোয়ারাবাজার থানার ওসি ঘটনাস্থল পরিদর্শন করেছেন।
মঠবাড়িয়া (পিরোজপুর) :মঠবাড়িয়ার বড়মাছুয়া বাজারে গত রোববার রাতে একদল দুর্বরর্্ৃত্তের আগুনে বড়মাছুয়া ইউনিয়ন ছাত্রলীগের সভাপতি মাইনুলের দোকানসহ ৪টি দোকান ভস্মীভূত হয়েছে। খবর পেয়ে স্থানীয় দমকল বাহিনী একঘণ্টা চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনে।
বাগেরহাট/শরণখোলা :রোববার রাতে ও গতকাল সোমবার শরণখোলার বিভিন্ন এলাকায় নৌকা ও আনারসের সমর্থকদের মধ্যে বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটে। এতে আনারস প্রতীকের সমর্থকদের তিনটি ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িঘর ভাংচুরসহ উভয়পক্ষের অন্তত ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে খবর পাওয়া গেছে।
বাগেরহাট/মোরেলগঞ্জ :মোরেলগঞ্জে রোববার সন্ধ্যায় নৌকা সমর্থকরা মোরেলগঞ্জ বাজারে মিছিল করার সময় মিছিলকারীরা স্বতন্ত্র প্রার্থী ড. আবদুর রহিম খানের নির্বাচনী অফিসের চেয়ার-টেবিল, টেলিভিশন ও মাইক্রোবাস এবং অ্যাডভোকেট মনিরুল হক তালুকদারের নির্বাচনী অফিসের চেয়ার-টেবিলসহ তার এক সমর্থক ধলা তালুদারের দোকান ভাংচুর করে।
দৌলতপুর (কুষ্টিয়া) :দৌলতপুর আসনে ফল ঘোষণার পর পরই এক সাংবাদিককে পেটাল স্বতন্ত্র প্রার্থী রেজাউল হক চৌধুরীর সমর্থকরা। রোববার রাত ১০টার দিকে উপজেলা পরিষদ চত্বরে এ ঘটনা ঘটে।
নড়াইল :নড়াইলে নির্বাচন-পরবর্তী নৌকা ও স্বতন্ত্র প্রার্থীর সমর্থকদের মধ্যে সহিংসতায় দু'জন জখম ও ৫টি বাড়ি ভাংচুর হয়েছে। আহত দু'জনকে সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
ঝিনাইদহ :ঝিনাইদহ শহরে নির্বাচন-পরবর্তী সহিংসতায় কমপক্ষে ১০ জন আহত হয়েছে। সোমবার দুপুরে ঝিনাইদহ পৌর এলাকার কালিকাপুর তিন রাস্তা মোড়ে এ ঘটনা ঘটে। আহতদের ঝিনাইদহ সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে।
মাগুরা/শ্রীপুর :মাগুরা-১ আসনে নির্বাচনের ফল ঘোষণার পর পরই রোববার রাতে আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর নাকের ডগায় পরাজিত প্রার্থীর সমর্থকরা প্রতিপক্ষ নৌকা প্রতীকের প্রার্থী প্রফেসর ডা. এমএস আকবরের সমর্থকদের বাড়িঘর ও দোকানপাট ভাংচুর এবং অগি্নসংযোগ করেছে।
সাদুল্যাপুর (গাইবান্ধা) :সাদুল্যাপুর উপজেলার চার স্থানে নির্বাচন-পরবর্তী সহিংসতার ঘটনা ঘটেছে। দুর্বৃত্তরা ওইসব এলাকার একাধিক ব্যবসা প্রতিষ্ঠান ও বাড়িতে হামলা চালিয়ে ভাংচুর করে। এতে দু'জন আহত হন। পুলিশ এসব হামলা ও ভাংচুরের ঘটনায় কাউকে গ্রেফতার করতে পারেনি।
ঠাকুরগাঁও :সোমবার সকালে সদর উপজেলার মধুপুর গ্রামের অতুল চন্দ্র বর্মণ নামে এক আওয়ামী লীগ কর্মীর ওপর হামলা চালায় বিএনপির সমর্থকরা। এ সময় হামলাকারীরা তাকে কুপিয়ে জখম করে। এর আগে রোববার বিকেলে ঠাকুরগাঁওয়ের বাসুদেবপুর, গড়েয়া গোপালপুরসহ বেশ কিছু ভোটকেন্দ্রে সহিংসতা এবং আওয়ামী লীগ ও বিএনপির স্থানীয় নেতাকর্মীদের কয়েকটি বাড়িতে পাল্টাপাল্টি হামলার ঘটনা ঘটে। এতে উভয়পক্ষের বেশ কয়েকটি ঘরবাড়ি ভাংচুর করা হয়।
পাবনা :বেড়া উপজেলার বৃশালিখা গ্রামে নির্বাচন-পরবর্তী সহিংসতায় প্রতিপক্ষের সন্ত্রাসীরা স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক ড. আবু সাইয়িদের ৭ সমর্থকের বাড়িঘর ভাংচুর ও এক মুক্তিযোদ্ধাকে মারধর করেছে। প্রত্যক্ষদর্শীরা জানায়, সোমবার সকালে ১০-১২ জনের একদল সন্ত্রাসী বেড়া উপজেলার বৃশালিখা গ্রামের কয়েক বাড়িতে হামলা চালিয়ে ব্যাপক ভাংচুর করে। এ ছাড়া বেড়া বাজারে চায়ের দোকানে চা খাওয়ার সময় মকবুল হোসেন নামের এক মুক্তিযোদ্ধাকে মারধর করে সন্ত্রাসীরা।
মেহেরপুর :গাংনীতে বিজয়ী স্বতন্ত্র প্রার্থী মকবুল হোসেনের সমর্থকরা নৌকার পরাজিত প্রার্থী এমএ খালেকের বাড়ি ও নির্বাচনী ক্যাম্প ভাংচুর করেছে। পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে র‌্যাব ৩৭ রাউন্ড ফাঁকা গুলিবর্ষণ করে। এ সময় উভয়পক্ষের ১৫ জনকে আটক করে বিভিন্ন অঙ্কের ৫ হাজার ৭শ' টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের ম্যাজিস্ট্রেট জুবায়ের আহাম্মেদ।
কেশবপুর (যশোর) :জামায়াতকর্মী আবদুর রাজ্জাক মালীর মৃত্যুর গুজব ছড়িয়ে রোববার সন্ধ্যা থেকে সোমবার ভোর পর্যন্ত দুই দফা কেশবপুরের গড়ভাঙ্গা বাজারের ২টি ধান ও পাটের গুদামসহ ৩০টি ব্যবসা প্রতিষ্ঠান ভাংচুর করে আগুন ধরিয়ে দেয় জামায়াত ও বিএনপির দুর্বৃত্তরা। এতে পুড়ে গেছে আওয়ামী লীগ নেতার গুদামের ধান, পাট, সরকারি পোস্ট অফিস, ফার্মেসি, সার, কাপড়, মুদিসহ ২০টি দোকান।
পিরোজপুর :পৌরসভার ব্রাহ্মণকাঠিতে ওয়ার্ড আওয়ামী লীগ কার্যালয় ভাংচুর ও পুড়িয়ে দিয়েছে দুর্বৃত্তরা। রোববার রাতে এ আগুন দেওয়ার ঘটনা ঘটে। আগুনে কার্যালয়ের আসবাবপত্র, দরজা-জানালা পুড়ে গেছে। স্থানীয় যুবলীগ নেতা একরামুল হক অভিযোগ করেন, ১৮ দলের কর্মী-সমর্থকরা এ আগুন দেওয়ার ঘটনা ঘটিয়েছে।
গোবিন্দগঞ্জ (গাইবান্ধা) :গোবিন্দগঞ্জের বিভিন্ন স্থানে ভাংচুর, লুটপাট ও সংঘর্ষে ৫ জন আহত হয়েছে। গতকাল সন্ধ্যায় কোচাশহর বাজারে ছাত্রদল নেতা মোশারফ হোসেনের ব্যবসা প্রতিষ্ঠান ও কেবল টিভি নেটওয়ার্কের কন্ট্রোল রুমে প্রতিপক্ষ হামলা চালিয়ে ভাংচুর ও লুটপাট করে।
খাগড়াছড়ি :পানছড়ির বিভিন্ন এলাকায় সোমবার আওয়ামী লীগ ও বিএনপি কর্মীদের মধ্যে সংঘর্ষে প্রতিপক্ষের হামলায় উপজেলা ছাত্রদল সভাপতি নুরুল কায়েস শিমুলসহ উভয়পক্ষের পাঁচজন আহত হয়েছে। ঘটনার প্রতিবাদে ছাত্রদল আজ মঙ্গলবার পানছড়িতে সকাল-সন্ধ্যা হরতাল ডেকেছে। অন্যদিকে গতকাল সন্ধ্যায় মানিকছড়ির মনিপাড়া, সাপমারা এলাকায় আওয়ামী লীগ-বিএনপির সংঘর্ষে উভয়পক্ষের ১০ জন আহত হয়েছে বলে জানা গেছে।
মানিকগঞ্জ :দৌলতপুর উপজেলার বাঘুটিয়া ইউনিয়নে বিএনপির হামলায় আওয়ামী লীগের ১০ নেতাকর্মী আহত হয়েছেন। গতকাল সন্ধ্যায় বাঘুটিয়া ইউনিয়নের পারুরিয়া বাজারে এ হামলার ঘটনা ঘটে। আহতদের মধ্যে ৫ জনকে শিবালয় উপজেলা উথলি স্বাস্থ্যকেন্দ্রে ভর্তি করা হয়েছে।
জয়পুরহাট : জয়পুরহাট জেলা বিএনপির কার্যালয় রোববার রাতে দুর্বৃত্তরা জ্বালিয়ে দিয়েছে। জয়পুরহাট শহরের স্টেশন রোড এলাকায় এ কার্যালয়ের ভেতরে আসবাবপত্র, চেয়ার-টেবিলসহ সবকিছু ভস্মীভূত হয়েছে। আগুনের খবর পেয়ে দমকল বাহিনী গিয়ে তা নিয়ন্ত্রণে আনে।

No comments

Powered by Blogger.