নতুন বছরে নতুন প্রযুক্তি by আমিনুর রহমান

আজ থেকে যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে শুরু হচ্ছে বিশ্বের অন্যতম সেরা তথ্যপ্রযুক্তি মেলা কনজিউমার ইলেকট্রনিক্স শো [সিইএস]। বছরজুড়ে সবচেয়ে বেশি আলোচনায় থাকা প্রযুক্তি পণ্যগুলো সাধারণত এ মেলার মাধ্যমে উন্মোচিত হয়। এবারও তার বিকল্প হচ্ছে না। তিন দিনের এ প্রদর্শনিতে উন্মোচিত হচ্ছে বেশ কিছু আকর্ষণীয় প্রযুক্তিপণ্য।
বাঁকানো টিভি
স্মার্টফোনের পর এবার বাঁকানো টিভি আনতে যাচ্ছে স্যামসাং এবং এলজি। বছরের শুরু থেকেই এ ধরনের টেলিভিশন নিয়ে কয়েকবার মহড়া দিতে দেখা গেছে। ৪কে মানের ছবির সঙ্গে পর্দা হিসেবে মিলবে ওএলইডি গ্গ্নাস। প্রস্তুতকারকদের মতে, এই টিভির বক্রতা নিজের মতো করে পরির্বতন করা যাবে। রিমোট থেকে কমান্ড করে টিভির পর্দাকে যে কোনো দিকে বাঁকানো যাবে।
স্মার্ট হাতঘড়ি
আগামী বছরটিকে বলা হচ্ছে বহনযোগ্য প্রযুক্তির বছর। শুরুটা এ বছরের প্রথম দিকে হলেও প্রতিযোগিতা শুরু হবে সামনের বছর থেকে। স্যামসাংয়ের গ্যালাক্সি গিয়ার২ হাতঘড়ি উন্মোচনের সব কিছু চূড়ান্ত করলেও অ্যাপলের হাতঘড়ি আসার সম্ভাবনার কথা শোনা যাচ্ছে। অন্যদিকে, বাইরে এপসনও বহনযোগ্য ডিভাইস আনার ঘোষণা দিয়ে রেখেছে।

৬৪ বিটের স্মার্টফোন
গতিময় স্মার্টফোন রাজ্যে নতুন অতিথি ৬৪ বিটের প্রসেসর। অ্যাপলের আইফোন ৫এস দিয়ে নিজেদের সামর্থ্যের জানান দেয় চিপ নির্মাতা এনভিডিয়া এবং কোয়ালকম। বাজার হারানোর শঙ্কায় পড়তে হয় প্রতিদ্বন্দ্বী স্যামসাংকে। তবে কি হেরে যাবে স্যামসাং? এই সম্ভাবনাকে নাকচ করে দিয়ে প্রদর্শনীতে ৬৪ বিটের প্রসেসর সংযোজিত নিজেদের পরবর্তী স্মার্টফোন গ্যালাক্সি এস৫ আনার ঘোষণা দিয়েছে। স্যামসাংয়ের ভাষ্যমতে, উচ্চ মাত্রার অ্যাপস এবং অপারেটিং সিস্টেম চালনায় এই চিপ বিশেষভাবে কার্যকর।
স্মার্টফোনের পসরা
বরাবরের মতোই এবারের প্রদর্শনীতে বসতে যাচ্ছে নতুন স্মার্টফোনের পসরা। উন্মোচিত হবে বহুল আকাঙ্ক্ষিত স্মার্টফোন সনির এক্সপেরিয়া জেড ওয়ান এফ, এলজির বাঁকানো স্মার্টফোন জি টু এবং স্যামসাংয়ের গ্যালাক্সি এস৫। ধারণা করা হচ্ছে, সময় ঘনিয়ে আসার সঙ্গে এই তালিকা আরও বাড়বে।
গ্যালাক্সি ট্যাবলেট
চার মডেলের গ্যালাক্সি ট্যাবলেট আনার ঘোষণা দিয়েছে স্যামসাং। এর মধ্যে আছে বড় মাপের ১২.২ ইঞ্চি এবং ১৩.৩ ইঞ্চি ট্যাবলেট। ট্যাব সিরিজের নতুন সংস্করণ গ্যালাক্সি ট্যাব৩ লাইট এবং সাশ্রয়ী দামের সাত ইঞ্চি অ্যান্ড্রয়েড ট্যাবলেট। দামের ব্যাপারে তথ্য জানানো না হলেও ধারণা করা হচ্ছে, গ্যালাক্সি ট্যাব৩ লাইট ১০০ ইউরোর মধ্যে পাওয়া যাবে।
চমক দেখাবে আসুস : চমক আনতে যাচ্ছে আসুস। খোলাসা করে কিছু জানানো না হলেও ধারণা করা হচ্ছে আসুসের চমক হতে যাচ্ছে কোনো হাইব্রিড ট্যাবলেট অথবা আল্ট্রাবুক। অন্যদিকে, ট্রান্সফরমার প্যাড এমনকি প্যাডফোন আনার গুঞ্জনও শোনা যাচ্ছে। বহনযোগ্য ডিভাইসের সম্ভাবনা দেখছেন অনেকে।
গাড়ির চালক মোবাইল
স্মার্টফোনে দিকনির্দেশনা দেওয়ার মাধ্যমে চালানো যাবে গাড়ি। এড়িয়ে চলা যাবে দুর্ঘটনা। প্রদর্শনীকে সামনে রেখে অদি, মাদজা, মার্সিডিস এবং টয়োটা_ স্মার্টফোনের সঙ্গে সেতুবন্ধন করা যায় এ রকম গাড়ি প্রদর্শনের ঘোষণা দিয়েছে। যেখানে স্মার্টফোনে দিকনির্দেশনা ব্যবস্থার পাশাপাশি থাকবে ড্রাইভাদের জন্য ভার্চুয়াল সহযোগী অ্যাপ্লিকেশন।
ত্রিমাত্রিক প্রিন্টার
চলতি বছর প্রযুক্তি পণ্যের উদ্ভাবনে অন্যতম আলোতি হতে পারে ত্রিমাত্রিক প্রিন্টার। চাহিদা মতো পণ্য প্রিন্ট করে নেওয়ার অসাধারণ এ প্রযুক্তি ইতিমধ্যে মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। তাই ধারণা করা হচ্ছে, এবারের প্রদর্শনীতে ত্রিমাত্রিক প্রিন্টারের আরও নতুন চমক আসতে যাচ্ছে। বিশ্লেষকদের মতে দামের দিক থেকে অনেক চড়া ত্রিমাত্রিক প্রিন্টার। সেদিক বিবেচনা করে স্বল্পমূল্যের ত্রিমাত্রিক প্রিন্টার ও ত্রিমাত্রিক প্রিন্টারে মুদ্রিত পণ্যের পসরা দেখা যাবে এ বছর।
গুগল রোবট
ব্যতিক্রমী পণ্য নিয়ে হাজির হবে সার্চ জায়ান্ট গুগল। এরই মধ্যে সব প্রস্তুতি শেষ করেছে প্রতিষ্ঠানটি। দেখাবে দ্রুত গতিশীল রোবট চিতা এবং কুকুর। বছরের শেষ ছয় মাসে সাতটি রোবট নির্মাতা কোম্পানি কিনে নেয়। যে কারণে চমক জাগানো কোনো প্রযুক্তি উন্মোচন করলে অবাক হওয়ার কিছু নেই বলে জানিয়েছেন আয়োজকরা।

No comments

Powered by Blogger.