সর্বাত্মক আন্দোলন চালিয়ে যান

(তারেকের সংবাদ সম্মেলন) সরকারের সঙ্গে সমঝোতার সম্ভাবনা নাকচ করে তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চালিয়ে যেতে নেতাকর্মীদের আহ্বান জানিয়েছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। একই সঙ্গে 'প্রহসনের নির্বাচন' বর্জন করায় তিনি দেশবাসীকে অভিনন্দন জানিয়েছেন। ভোটের দিন রোববার লন্ডনে এক সংবাদ সম্মেলেনে বিএনপি চেয়ারপারসনের ছেলে তারেক রহমান বলেন, তামাশার নির্বাচনকে কার্যত রুখে দেওয়ার মাধ্যমে দেশবাসী একটি লক্ষ্য অর্জন করল মাত্র। এটি চূড়ান্ত সাফল্য নয়। স্বৈরাচারবিরোধী চলমান আন্দোলনের প্রক্রিয়ারই একটি অবিচ্ছেদ্য অংশ এটি। তিনি বলেন, আমাদের সবার মূল লক্ষ্য নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারের দাবি আদায় করে গণতন্ত্রকামী মানুষের চেতনার প্রতিফলন ঘটানো। সেই অভীষ্ট গন্তব্যে না পেঁৗছানো পর্যন্ত সর্বাত্মক আন্দোলন অব্যাহত থাকবে। ওকল্যান্ডের ফোর সিজন হোটেলে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পড়ে শোনান তারেক রহমান। সরকারের সঙ্গে সমঝোতার সম্ভাবনা নিয়ে প্রশ্ন করা হলে তারেক রহমান বলেন, প্রহসনের নির্বাচনের মাধ্যমে যারা ক্ষমতায় আসে, এটা নিশ্চিত যে তারা বৈধ সরকার নয়। যে সরকার বৈধ নয় তার সঙ্গে আলোচনার কী কারণ থাকতে পারে?
তারেক বলেন, জনগণ ভোটে অংশগ্রহণ না করার মাধ্যমে বলে দিয়েছে_ বিএনপি যেদিকে যাচ্ছে বা পদক্ষেপ নিচ্ছে, যে দাবি উপস্থাপন করেছে তা সঠিক। এখন তত্ত্বাবধায়ক সরকারের মাধ্যমে নির্বাচনই হচ্ছে একমাত্র সমাধান।
'ভিডিওবার্তায় নির্বাচন প্রতিহতের ডাক দিয়ে তারেক সহিংসতাকে উস্কে দিয়েছেন' বলে ক্ষমতাসীনদের অভিযোগের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে তারেক রহমান বলেন, এটি বিচারের ভার তিনি দেশের জনগণের ওপরই ছেড়ে দিচ্ছেন।
চিকিৎসার জন্য গত পাঁচ বছর তারেক রহমান পরিবার নিয়ে লন্ডনে অবস্থান করছেন। সংবাদ সম্মেলনে তারেক জানান, চিকিৎসা শেষ হওয়ার আগে তিনি দেশে ফিরছেন না।
তারেক রহমান বলেন, বাংলাদেশে এখন 'ভয়ানক এক দুর্যোগকালীন সময়' চলছে। দেশে 'ন্যায়ের সঙ্গে অন্যায়ের, সত্যের সঙ্গে মিথ্যার এবং জনগণের আকাঙ্ক্ষার সঙ্গে একটি রাজনৈতিক গোষ্ঠীর ক্ষমতার মোহের লড়াই' চলছে।
তিনি বলেন, 'বিএনপির তৃণমূলসহ সব পর্যায়ের নেতাকর্মীর প্রতি প্রত্যাশা, আমার শারীরিক অনুপস্থিতি যেন বাংলাদেশি জাতীয়তাবাদের আজকের এই ঐতিহাসিক সংগ্রামের পথে বাধা হয়ে না দাঁড়ায়।'
"দলের নেতাকর্মীদের উদ্দেশে আমার নির্দেশনা থাকবে: আপনারা নিজ নিজ এলাকায় শত প্রতিকূলতার মাঝে হলেও সংগ্রাম করে গণতান্ত্রিক আন্দোলনকে যে কোনো মূল্যে অব্যাহত রাখুন। আর তা হলেই 'পৃথিবীর কোনো শক্তির পক্ষে' বিএনপিকে 'দমিয়ে রাখা' সম্ভব হবে না।" তিনি দাবি করেন, বিশ্বের সব রাষ্ট্র ও গণমাধ্যম বিএনপির আন্দোলনের পক্ষে।
দলীয় চেয়ারপারসন খালেদা জিয়া নির্বাচনোত্তর পরিস্থিতিতে কোনো দিকনির্দেশনা দেওয়ার আগেই তার বড় ছেলে তারেক রহমান অনেকটা তাড়াহুড়া করে সংবাদ সম্মেলন করেন।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে যুক্তরাজ্য বিএনপির সভাপতি শায়েস্তা চৌধুরী কুদ্দুস, সাধারণ সম্পাদক কায়সার আহমদ, দলীয় নেতা এমএ মালেক, মহিদুর রহমান, তৈমুছ আলীসহ যুক্তরাজ্য বিএনপির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.