তিন জাতি সিরিজেও নেই মাশরাফি

আশঙ্কাটাই সত্যি প্রমাণিত হচ্ছে অবশেষে। ওয়েস্ট ইন্ডিজ সিরিজ আর জিম্বাবুয়ের বিপক্ষে পর পর দুই সিরিজের মতো আসন্ন তিন জাতি সিরিজেও বাংলাদেশ দলকে খেলতে হবে মাশরাফিকে ছাড়াই। গতকাল ঘোষিত ২৬ সদস্যের প্রাথমিক দলে থাকলেও তিন জাতি সিরিজে মাশরাফি বিন মুর্তজার না খেলাটা নিশ্চিত।
গত পরশু নেটে পুরো রানআপে বল করলেও ঠিক স্বস্তি বোধ করেননি মাশরাফি, ‘পুরো রানআপে বল করলে ব্যথা লাগছে। তা ছাড়া ফিল্ডিংয়েও আমি খুব আত্মবিশ্বাসী নই এখন, মাঠে নামলে পা কাঁপে। ম্যাচ প্র্যাকটিসও নেই। সব মিলিয়ে তাই ফিজিওই বলে দিয়েছেন, তিন জাতি সিরিজে আমি খেলছি না।’ সুপার লিগে কয়েকটা ম্যাচ খেলার ইচ্ছা থাকলেও বল করে হাঁটুতে ব্যথা অনুভব করার পর সে চিন্তা বাদ দিয়েছেন মাশরাফি। তা ছাড়া ফিজিও মাইকেল হেনরি একটা বড় দুঃসংবাদের পূর্বাভাসও দিয়ে রেখেছেন তাঁকে। ‘ফিজিও আমাকে বলেছেন, হাঁটুর ওই ইনজুরিতে আর একবার পড়লেই হয়তো আমার ক্যারিয়ার শেষ হয়ে যাবে। লিগামেন্ট জোড়া দিতে হয় শরীরের একটা বিশেষ অংশ কেটে এনে। আমার ক্ষেত্রে এই কাজটা আর মাত্র একবারই করা যাবে। এরপর করতে হলে করতে হবে মৃত মানুষের লিগামেন্ট কেটে এনে’—জানালেন মাশরাফি।
তিন জাতি সিরিজে মাশরাফিকে না পাওয়ার ব্যাপারটি নিশ্চিত হওয়ার পরও প্রাথমিক দলে তাঁকে রাখার কারণ ভবিষ্যত্ চিন্তা। প্রধান নির্বাচক রফিকুল আলম বলেছেন, ‘এখনো হাতে সময় আছে, আমরা আশা ছাড়ছি না। আর তিন জাতি সিরিজে না খেলতে পারলেও সামনে নিউজিল্যান্ড সফর আছে। ইংল্যান্ড আসবে বাংলাদেশে। ভবিষ্যতের জন্য তৈরি থাকতেও ওর দলের সঙ্গে থাকা জরুরি। ফিজিওর সরাসরি তত্ত্বাবধানে থাকলে পুনর্বাসন-প্রক্রিয়াটাও ভালো হবে।’

No comments

Powered by Blogger.