স্প্যানিশ ভাষার নতুন ব্যাকরণ

স্প্যানিশ ভাষাভাষীদের জন্য স্পেনে নতুন একটি ব্যাকরণ বই প্রকাশ করা হয়েছে। বিশ্বের ২০টির বেশি দেশের প্রায় ৫০ কোটি স্প্যানিশ ভাষাভাষী মানুষের জন্য একটি যৌথ নীতিমালা তৈরির উদ্দেশ্যে প্রকাশ করা হয়েছে এই বই।
রয়েল ল্যাঙ্গুয়েজ একাডেমি অব স্পেন (আরএই) ১১ বছর কাজ করে এই নতুন ব্যাকরণ বইয়ের দুটি খণ্ড শেষ করেছে। দুই খণ্ডের পৃষ্ঠা প্রায় চার হাজার। দাম পড়বে ১২০ ইউরো। ব্যাকরণের তৃতীয় খণ্ডও কয়েক মাসের মধ্যে প্রকাশিত হবে।
আরএইর মালিকানাধীন ১৯৩১ সালের ব্যাকরণের বদলে এ নতুন বইটি চালু করা হবে। লাতিন আমেরিকার স্প্যানিশ ভাষাভাষী দেশগুলো আরএইর ওই ব্যাকরণের রীতিনীতি অনুসরণ করে না বলে কথা চালু আছে।
আরএইর প্রেসিডেন্ট ভিক্টর গারসিয়া দ্য লা কোঞ্চা গত বৃহস্পতিবার বইটির উদ্বোধনকালে বলেন, ‘বইটি স্প্যানিশ ভাষাভাষী সবাইকে এক সুরে গেঁথে ফেলবে।’
পৃথিবীজুড়ে আধুনিক স্প্যানিশ ভাষা নানা ধরনের ব্যাকরণ, উচ্চারণ এবং শব্দভাণ্ডারে পূর্ণ। কিন্তু এখন পর্যন্ত স্পেনের বাইরে কোনো দেশই ব্যাকরণের রীতিনীতি সেভাবে মানে না।
বিবিসি অনলাইনের খবরে বলা হয়, ছাত্রদের পাশাপাশি সাধারণ মানুষও যাতে পড়তে এবং বুঝতে পারে সে জন্য খুব সহজ ভাষায় এ ব্যাকরণ বই তৈরি করা হয়েছে।

No comments

Powered by Blogger.