অস্ত্রবোঝাই উ. কোরীয় বিমান থাইল্যান্ডে আটক

থাইল্যান্ড একটি অস্ত্রবোঝাই বিমান আটক করেছে। থাই কর্তৃপক্ষ জানিয়েছে, বিমানটি উত্তর কোরিয়া থেকে আসছিল। ব্যাংকক বিমানবন্দরে জ্বালানি নেওয়ার জন্য এটি জরুরি অবতরণ করলে আটক করা হয়। মালবাহী এ বিমানটির পাঁচ ক্রুকেও আটক করা হয়েছে। খবর বিবিসি অনলাইনের।
নাম প্রকাশ না করার শর্তে থাইল্যান্ডের বিমানবাহিনীর এক মুখপাত্র গত শনিবার জানান, বিমানটি জ্বালানি নেওয়ার জন্য ব্যাংককের ডন মুয়াং বিমানবন্দরে অবতরণ করে। এটি উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ং থেকে উড্ডয়নের পর দক্ষিণ এশিয়ার কোনো একটি দেশে যাচ্ছিল। বিমানটিতে পাঁচজন ক্রু ছিলেন বলে স্থানীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে। তাঁদের মধ্যে চারজন কাজাখস্তানের ও একজন বেলারুশের নাগরিক।
গোপন সংবাদের ভিত্তিতে বিমানটিতে তল্লাশি চালিয়ে প্রায় ৪০ টন অস্ত্র উদ্ধার করা হয়। পরে এসব অস্ত্র থাইল্যান্ডের সামরিক বাহিনীর হেফাজতে নেওয়া হয়।
নাম প্রকাশ না করার শর্তে অপর এক কর্মকর্তা জানান, বিমানটিতে অবৈধ অস্ত্র রয়েছে—এ সংবাদ যুক্তরাষ্ট্র সরবরাহ করে। তিনি আরও বলেন, বিমানটি উত্তর কোরিয়া থেকে আসছিল। এটি সম্ভবত পাকিস্তান যাচ্ছিল। একটি অসমর্থিত সূত্র জানিয়েছে, বিমানটি শ্রীলঙ্কা যাচ্ছিল।
থাইল্যান্ডের উপপ্রধানমন্ত্রী সুতহেপ থাংসুবান বলেন, বিমানের চালকেরা প্রথমে জানান, এটিতে তেলবীজ বপন করার যন্ত্র আছে। পরে তল্লাশি চালিয়ে অস্ত্র পাওয়া যায়। ঘটনাটি সতর্কতার সঙ্গে খতিয়ে দেখা হচ্ছে।

No comments

Powered by Blogger.