দাঁতের চিকিত্সককে ভয় পেতেন হিটলার!

জার্মানির কুখ্যাত স্বৈরশাসক এবং নািস দল ও বাহিনীর প্রধান অ্যাডলফ হিটলার কাউকে ভয় পান না—নিজের সম্পর্কে তিনি এমন একটা ধারণাই মানুষের মনে ঢুকিয়ে দিয়েছিলেন। নির্বিচারে হত্যা করেছেন কয়েক কোটি মানুষ। তিনি কাউকে ভয় না পেয়ে নির্বিকারে চালিয়েছেন হত্যা আর ধ্বংসযজ্ঞ। অথচ আপাত নির্ভীক এ শাসক ভয় পেতেন শুধু দাঁতের চিকিত্সকদের!
সম্প্রতি ‘ডেন্টিস্ট অব দ্য ডেভিল’ বইয়ে হিটলারের ব্যক্তিগত দাঁতের চিকিত্সক জোহানেস ব্ল্যাচেখের বরাত দিয়ে এসব তথ্য তুলে ধরা হয়েছে।
ওই চিকিত্সক জানান, দাঁতের অতি পরিচিত চিকিত্সাপদ্ধতি সাধারণ রুট ক্যানেল করার জন্য হিটলারের পেছনে আট দিন ঘুরতে হয়েছিল তাঁকে। কারণ, হিটলার ওই চিকিত্সায় ব্যথার ভয়ে চিকিত্সকের সামনেই যেতে চাইতেন না। শুধু তা-ই নয়, দাঁতের অবস্থা খারাপ থাকায় হিটলারের মুখ থেকে দুর্গন্ধ বের হতো। তাঁর দাঁতের মাড়িতে ফোড়া ছিল, যা থেকে পুঁজ বের হতো। ১৯৪৪ সালের দিকে অ্যাডলফ হিটলারের ১০টি দাঁত ফিলিং করা হয়েছিল।
আলোচিত বইটির লেখকের নাম মেনেভসে ডিপ্রেম হেনন। তিনি ব্ল্যাচেখের কাছ থেকে নেওয়া হিটলারের চিকিত্সাসংক্রান্ত ছয় বছরের কাগজপত্র ঘেঁটে এসব তথ্য জোগাড় করেছেন। তিনি জানান, হিটলারের দাঁতের চিকিত্সক হিসেবে দায়িত্ব পালনে ব্ল্যাচেখ যতটা উত্সাহী ছিলেন, তাঁর কাছ থেকে চিকিত্সা নেওয়ার ব্যাপারে হিটলার ছিলেন ততটাই নিরুত্সাহী। দাঁতের চিকিত্সা নেওয়া ছিল তাঁর জন্য অনেক ভয় আর আতঙ্কের।

No comments

Powered by Blogger.