জাতিসংঘ সন্ত্রাসীদের হামলার লক্ষ্যবস্তু: বান

জাতিসংঘের মহাসচিব বান কি মুন বলেছেন, ২০০৩ সালে বাগদাদে জাতিসংঘের কার্যালয়ে ভয়াবহ সন্ত্রাসী হামলা হয়। এর পর থেকেই জাতিসংঘ সন্ত্রাসী হামলার লক্ষ্যবস্তু হয়ে গেছে। ২০০৭ সালের ১১ নভেম্বরে আলজিয়ার্সে জাতিসংঘ কার্যালয়ে বোমা হামলায় নিহত ব্যক্তিদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে দেওয়া এক বিবৃতিতে শুক্রবার বান কি মুন এ কথা বলেন।
আলজেরিয়ার রাজধানী আলজিয়ার্সের জাতিসংঘ কার্যালয়ে চালানো ওই বোমা হামলায় ১৫ জনেরও বেশি জাতিসংঘের কর্মী নিহত হন। নিহত ব্যক্তিদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বান তাঁর বিবৃতিতে বলেন, ‘আজ থেকে দুই বছর আগের এই দিনে আলজিয়ার্সে ভয়াবহ বোমা হামলায় আমাদের প্রিয় সহকর্মীদের হারিয়েছি। আমরা তাঁদের শ্রদ্ধা ও স্মরণ করতে আজ এখানে সমবেত হয়েছি।’
বান কি মুন এ সময় ২০০৩ সালের আগস্টে চালানো বাগদাদের বোমা হামলার কথাও স্মরণ করেন। ওই হামলায় জাতিসংঘের মিশন-প্রধান সারজিও ভিয়েরা ডি মেলোসহ ২২ জন কর্মী নিহত হন।
এ ছাড়া পাকিস্তান ও আফগানিস্তানে চলতি বছর জাতিসংঘ কার্যালয়ে সন্ত্রাসী হামলা হয়েছে। এসব হামলার কথা উল্লেখ করে তিনি বলেন, জাতিসংঘ এখন সন্ত্রাসী গ্রুপের একটি লক্ষ্যবস্তুতে পরিণত হয়েছে। জাতিসংঘের কর্মীদের নিরাপত্তা নিশ্চিত করতে তিনি সংস্থার সংশ্লিষ্ট নিরাপত্তা বিভাগের সঙ্গে কাজ করছেন।
বান আরও বলেন, ‘বৈশ্বিক শান্তি ও নিরাপত্তা, মানবাধিকার এবং উন্নয়নের জন্য সংস্থার কর্মীরা বিশ্ববাসীর কল্যাণে কাজ করছেন; কোনো একক গ্রুপের জন্য নয়। জাতিসংঘ সনদের মহান আদর্শ এখানে আমরা উপলব্ধি করছি।’

No comments

Powered by Blogger.