আইভী জিতবেন প্রধানমন্ত্রী আগেই জানতেন : ফারুক

নারায়ণগঞ্জে সাজানো নির্বাচন হয়েছে অভিযোগ তুলে বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক বলেছেন, ভোটে কে জিতবেন তা প্রধানমন্ত্রী আগেই জানতেন। গতকাল মঙ্গলবার জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচিতে তিনি এ কথা বলেন। পৃথক কর্মসূচিতে বিএনপিপন্থী আইনজীবী ও সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার মাহবুব হোসেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের চেয়ারম্যানকে 'বিতর্কিত ব্যক্তি' হিসেবে উল্লেখ করেছেন।


গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে ৭ নভেম্বর জাতীয় বিপ্লব ও সংহতি দিবসকে সরকারি ছুটি ঘোষণার দাবিতে জিয়া সাংস্কৃতিক সংগঠন (জিসাস) আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে ফারুক বলেন, 'পত্রিকায় পড়েছি, কমনওয়েথ শীর্ষ সম্মেলনে যোগদানের সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অস্ট্রেলিয়ার পার্থ সফরের মেয়রকে বলেছেন, আমাদের দেশেও দু-এক দিনের মধ্যে একজন নারী মেয়র পাব। প্রধানমন্ত্রীর ওই বক্তব্য থেকেই বোঝা যায়-তিনি জানতেন নারায়ণগঞ্জে কে জিতবে।' বর্তমান নির্বাচন কমিশনকে সরকারের 'আজ্ঞাবহ' উল্লেখ করে ফারুক বলেন, এই বিতর্কিত কমিশনের অধীনে বিএনপি কোনো নির্বাচনে অংশ নেবে না। তিনি নির্বাচন কমিশনের সবার পদত্যাগ এবং সব রাজনৈতিক দলের সঙ্গে আলোচনা করে কমিশন পুনর্গঠনের আহ্বান জানান।
হেরে যাওয়ার ভয়ে সরকার দীর্ঘদিন ধরে মেয়াদোত্তীর্ণ ঢাকা সিটি করপোরেশনের নির্বাচন দিচ্ছে না অভিযোগ করে বিরোধী দলের চিফ হুইপ বলেন, এখন করপোরেশনকে দুই ভাগ করে তারা নির্বাচন করতে চায়। তাদের উদ্দেশ্য দলীয় প্রার্থীকে ষড়যন্ত্রের নির্বাচনে মেয়র হিসেবে বিজয়ী করা। বিএনপির এই নেতা বলেন, পৃথিবীর সব বড় মহানগরেরই দেখভাল করছে একটি সিটি করপোরেশন। লণ্ডন, কলকাতাসহ ঐতিহ্যবাহী মহানগরীগুলো একটি করপোরেশনেরই অধীনে। আর বাংলাদেশে সরকার ডিসিসিকে ষড়যন্ত্র করে দুই ভাগ করছে।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জিসাস সংগঠনের সভাপতি আবুল হাশেম রানা। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিএনপির যুগ্ম মহাসচিব মাহবুবউদ্দিন খোকন, জিয়া সাংস্কৃতিক সংগঠনের উপদেষ্টা পরিষদের সদস্য আবদুল মতিন প্রধান, ভারপ্রাপ্ত মহাসচিব মতিউর রহমান ডিজেল, সাংগঠনিক সম্পাদক রিনা খান প্রমুখ।
অন্যদিকে দুপুরে জাতীয় প্রেসক্লাবের সামনে 'জাগ্রত জনতা ফোরাম' আয়োজিত মানববন্ধন কর্মসূচিতে সুপ্রিম কোর্ট বার অ্যাসোসিয়েশনের সভাপতি খন্দকার মাহবুব হোসেন বলেন, যুদ্ধাপরাধ বিচারের জন্য গঠিত ট্রাইব্যুনালের বিচারক বিতর্কিত ব্যক্তি। ওই ট্রাইব্যুনালে বিচারের নামে প্রহসন চলছে। এই বিচারের রায় কারো কাছেই গ্রহণযোগ্য হবে না, মানবে না। দেশের সমস্যা থেকে জনগণের দৃষ্টি অন্যত্র সরিয়ে নিতে সরকার এই প্রহসনের বিচার অনুষ্ঠান করছে। 'প্রকৃত' যুদ্ধাপরাধীদের বিচার করতে হলে 'আন্তর্জাতিক মানসম্পন্ন' ট্রাইব্যুনাল গঠনেরও দাবি জানান বিএনপিপন্থী এই আইনজীবী।
মাহবুব হোসেন দাবি করেন, সালাহ উদ্দিন কাদেরের ওপর নির্মম নির্যাতন হয়েছে, তার বর্ণনা করা যায় না। তাঁর অপরাধ, তিনি সত্য কথা বলতেন। যুদ্ধাপরাধের বিচারের নামে জাতিকে দুই ভাগ করা হচ্ছে_এমন অভিযোগ করে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার উপদেষ্টা খন্দকার মাহবুব বলেন, এর পরিণতি শুভ হবে না।
বন্দি অবস্থায় বিএনপির স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য সালাহ উদ্দিন কাদেরের ওপর নির্যাতনের অভিযোগে এ কর্মসূচি দেওয়া হয়। মানববন্ধনে উপস্থিত ছিলেন সালাহউদ্দিন কাদেরের স্ত্রী ফারহাত কাদের চৌধুরী, বিএনপি নেতা রুহুল কুদ্দুস তালুকদার দুলু, ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিপি) মহাসচিব আলমগীর মজুমদার, জাগ্রত জনতা ফোরামের সভাপতি শহীদ চৌধুরী প্রমুখ।

No comments

Powered by Blogger.