মংলা বন্দরের উন্নয়নে সিঙ্গাপুরের কোম্পানির সঙ্গে চুক্তি সই

মংলা বন্দরকে অর্থনৈতিকভাবে লাভজনক করে তোলার পাশাপাশি আন্তর্জাতিক মানে উন্নীত করার লক্ষ্যে সিঙ্গাপুরভিত্তিক ডেভিড উইগনাল অ্যাসোসিয়েট প্রাইভেট লিমিটেডের সঙ্গে মংলা বন্দর কর্তৃপক্ষ একটি সমঝোতা স্মারকে সই করেছে।
গতকাল বুধবার নৌপরিবহন মন্ত্রণালয়ের সম্মেলনকক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে মংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান কমোডর এম ফারুক ও ডেভিড উইগনাল অ্যাসোসিয়েট প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ডেভিড উইগনাল নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে সই করেন। এ সময় নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান, জাতীয় সংসদের হুইপ ও নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি নূর-ই-আলম চৌধুরী, খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান বলেন, নির্বাচনী ইশতেহারে বাংলাদেশ আওয়ামী লীগ অঙ্গীকার করেছিল মংলা বন্দরের উন্নয়ন করা হবে। এ জন্য প্রধানমন্ত্রী এ বন্দরের উন্নয়নে অধিক গুরুত্ব দিয়েছেন। দেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের জনগণের কাছে এ বন্দরের গুরুত্ব অপরিসীম।
নৌপরিবহন মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ২০১০ সালের জুন মাসে ডেভিড উইগনাল অ্যাসোসিয়েট প্রাইভেট লিমিটেডের সঙ্গে মংলা বন্দর কর্তৃপক্ষ একটি সমঝোতা চুক্তি সই করবে। এই চুক্তি হলে ২০৩০ সালের মধ্যে প্রতিষ্ঠানটি ২১ হাজার কোটি টাকা ব্যয় করবে। উন্নয়নকাজের মধ্যে রয়েছে চ্যানেল সংরক্ষণ ও ড্রেজিং, স্থাপনা ও বাণিজ্যিকীকরণ, শিল্পপার্ক স্থাপন ও বন্দর এলাকা বাড়ানো।

No comments

Powered by Blogger.