কে পাকিস্তানের তিন নম্বর?

ওয়েলিংটনের বেসিন রিজার্ভে দ্বিতীয় টেস্ট শুরুর আগে সুসংবাদ এবং দুঃসংবাদ দুটোই ছিল পাকিস্তানের। সুসংবাদটা এসেছিল এক দিন আগেই—ইনজুরির কারণে খেলছেন না প্রথম টেস্টের ম্যান অব দ্য ম্যাচ শেন বন্ড। আর দুঃসংবাদ—তিন নম্বরে ব্যাটিং করতে রাজি নন তাদের কোনো ব্যাটসম্যান!
এ লেখা যখন পাঠকদের কাছে পৌঁছাবে, ততক্ষণে শুরু হয়ে যাবে সিরিজের দ্বিতীয় টেস্ট। পাকিস্তান প্রথমে ব্যাটিং করলে হয়তো জেনেও গেছেন বাধ্য হয়ে কাকে নামতে হয়েছে তিন নম্বরে। তবে পাকিস্তানের পত্রপত্রিকার খবর অনুযায়ী, এই টেস্ট শুরুর আগে পাকিস্তান শিবিরে আলোচনা ছিল একটাই—‘কে ব্যাট করবেন তিনে?’
ডানেডিনে তিনে ব্যর্থ ফাওয়াদ আলম (২৯ ও ৫)। গুরুত্বপূর্ণ এই জায়গায় সিনিয়রদের কেউ দায়িত্ব নিলেই তো হয়। কিন্তু মোহাম্মদ ইউসুফ ও শোয়েব মালিকের কেউই তিনে ব্যাট করতে রাজি নন। রাজি নন ওয়েলিংটনে দলের সঙ্গে যোগ দেওয়া মিসবাহ-উল হকও। পাকিস্তান দলের এক সূত্র বলছে, তিনে ব্যাট করার প্রস্তাব দেওয়া হয়েছিল প্রথম টেস্টে বাইরে থাকা ফয়সাল ইকবালকেও। তাঁরও নাকি তিনে অনীহা!
ওয়েলিংটনে পাকিস্তানের বড় সমস্যা হতে পারে বেসিন রিজার্ভের পেস-বান্ধব উইকেট। নিউজিল্যান্ডে গ্রীষ্মের শুরু হতে না-হতেই মাঠে নামতে হচ্ছে বলে সিমিং উইকেট নিয়ে একটা শঙ্কা ছিল পাকিস্তানের। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ডানেডিন টেস্টে ব্যাটিংয়ে খুব ভালো করতে না পারলেও নিউজিল্যান্ডের চিরাচরিত সিমিং কন্ডিশনের মুখোমুখি হতে হয়নি পাকিস্তানকে। কিন্তু ওয়েলিংটনে হতে হবে। বন্ড না থাকার পরও তাই খুব বেশি স্বস্তিতে থাকতে পারছে না পাকিস্তান। বন্ডের জায়গায় দলে ফিরেছেন টিম সাউদি। তবে তাঁকে পেছনে ফেলে চূড়ান্ত একাদশে জায়গা করে নিতে পারেন ড্যারিল টাফি। ইনজুরি-ফর্মহীনতা-আইসিএল মিলিয়ে যিনি সর্বশেষ টেস্ট খেলেছেন ২০০৪ সালের জুনে।
১৯৮৪-৮৫ মৌসুমের পর পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ জেতেনি নিউজিল্যান্ড। এবার সিরিজ জয়ের দারুণ একটা সুযোগ তাদের সামনে। তবে সতীর্থদের সতর্ক করে দিয়েছেন অধিনায়ক ড্যানিয়েল ভেট্টোরি, ‘সিরিজটা ভালো খেলেই জিততে হবে। ইংল্যান্ডের বিপক্ষে ১-০-তে এগিয়ে যাওয়ার আত্মতৃপ্তিতে ভুগতে শুরু করায় সিরিজ হারতে হয়েছিল আমাদের।’
দুই দেশের টেস্ট লড়াইয়ে বেসিন রিজার্ভের ইতিহাস অবশ্য পাকিস্তানের পক্ষে। এখানে ছয় টেস্টের একটিতেও হারেনি পাকিস্তান। চারটি টেস্ট ড্র, দুটিতে জয় পাকিস্তানের। আর দুটি জয়ই এসেছে সর্বশেষ দুই টেস্টে।
এই ম্যাচ দিয়েই বেসিন রিজার্ভ ৫০তম টেস্ট আয়োজন করা টেস্টের ১১তম ভেন্যু হিসেবে নাম লেখাল রেকর্ডবুকে।

No comments

Powered by Blogger.