কারা পড়বে ‘গ্রুপ অব ডেথে’?

প্রতিবার বিশ্বকাপের ‘ড্র’ হয়, আর আর্জেন্টিনার সমর্থকেরা হা-হুতাশ করেন। ‘আহা, আবারও গ্রুপ অব ডেথ!’ ম্যারাডোনার অন্ধ-অনুসারীদের কেউ কেউ এর মধ্যে ফিফার পরোক্ষ ‘ষড়যন্ত্র’ও খুঁজে পান। আজ কি আবারও আর্জেন্টাইন সমর্থকদের হা-হুতাশ করার দিন?
আজ যে ২০১০ বিশ্বকাপের গ্রুপ নির্ধারণী লটারির দিন। দক্ষিণ আফ্রিকার কেপটাউনে সেই ড্র। চারটি পাত্রে থাকবে আটটি করে দল। প্রত্যেক পাত্র থেকে একটি একটি করে দলের নাম তুলে রাখা হবে ‘এ’ থেকে ‘এইচ’ পর্যন্ত আট গ্রুপের আট পাত্রে। এভাবেই চূড়ান্ত হবে বিশ্বকাপের ৮টি গ্রুপ। গত বিশ্বকাপের ড্র অনুষ্ঠানে আলো ছড়িয়েছিলেন জার্মান সুপার মডেল হেইডি কাম। এবার মঞ্চে থাকবেন দক্ষিণ আফ্রিকার অস্কারজয়ী অভিনেত্রী শার্লিজ থেরন।
শুধু শুধু মঞ্চের সৌন্দর্যবৃদ্ধির জন্য থেরনকে ডাকা হয়নি। তিনি আসলে পুরো অনুষ্ঠানের সহযোগী। অনুষ্ঠান পরিচালনা করবেন ফিফা মহাসচিব জেরোম ভালকে। কাজটার সঙ্গে তিনি ভালোমতোই পরিচিত। গত বিশ্বকাপের ড্র অনুষ্ঠানটাও পরিচালনা করেছেন তিনিই। সহযোগী হিসেবে মঞ্চে থাকবেন ডেভিড বেকহামও।
ইন্টারন্যাশনাল কনভেনশন সেন্টারের এই অনুষ্ঠানে থাকছেন নোবেল বিজয়ী ডেসমন্ট টুটু আর ফ্রেডেরিক ডব্লু ডি ক্লার্ক। ক্লার্কের সঙ্গে যৌথভাবে শান্তিতে নোবেল জিতেছিলেন যিনি, দক্ষিণ আফ্রিকার সেই অবিসংবাদিত নেতা নেলসন ম্যান্ডেলা সশরীরে না থাকলেও পাঠাবেন ভিডিও বার্তা। বয়সটা ৯১ না হলে ম্যান্ডেলাও হাজির হতেন নিশ্চয়ই। আফ্রিকায় প্রথম বিশ্বকাপের অন্যতম উদ্যোক্তাও যে তিনি।
শুধু রুপালি পর্দার তারকা কিংবা নোবেল বিজয়ী জ্ঞানী-গুণীজনেরাই নন; দূরপাল্লার কিংবদন্তি দৌড়বিদ হেইলে জেব্রেসেলাসি, দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলে খেলা প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার মাখায় এনটিনি, দক্ষিণ আফ্রিকা রাগবি দলের অধিনায়ক জন স্মিথও থাকছেন। অনুষ্ঠানটা ফুটবলেরই। কিন্তু সব গোত্রের মানুষের এই উপস্থিতিই বলে দেয়, বিশ্বকাপ ফুটবলটা যে সবার!
অবশ্য ফুটবল-সংশ্লিষ্টদের আধিপত্যই থাকবে বেশি। এক ডিয়েগো ম্যারাডোনা বাদে ফুটবলের প্রায় সব সাবেক তারকাও হাজির হচ্ছেন। মিশেল প্লাতিনি, ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, ইউসেবিও, রজার মিলা...। ম্যারাডোনাও আসতে চেয়েছিলেন। কিন্তু দুই মাসের নিষেধাজ্ঞা যে তাঁর মাথার ওপর।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা আর ফিফা প্রেসিডেন্ট সেপ ব্ল্যাটার সূচনা ঘোষণা করবেন অনুষ্ঠানের। এর পরই হবে ড্র। ৯০ মিনিটের যে অনুষ্ঠান চাক্ষুষ উপভোগ করবেন ৩ হাজার দর্শক। বিশ্বজুড়ে টিভি পর্দায় প্রায় ২৫ কোটি মানুষ। সবারই যে উত্কণ্ঠা, কোন গ্রুপে পড়ছে কে? ৩২ দলের মধ্যে র্যাঙ্কিংয়ের সবচেয়ে নিচুতে দক্ষিণ আফ্রিকাই। সহজ গ্রুপের জন্য রীতিমতো প্রার্থনা চলছে।

No comments

Powered by Blogger.