এভারেস্টে আজ নেপালের মন্ত্রিসভার বৈঠক

সমুদ্রপৃষ্ঠ থেকে ১৭ হাজার ফুটেরও বেশি উচ্চতায় নেপালের মন্ত্রিসভার একটি বৈঠক আজ শুক্রবার অনুষ্ঠিত হবে। বৈঠকে যোগ দেওয়ার জন্য এভারেস্ট অঞ্চলের অন্যতম প্রধান শহরগুলোর একটি লুকলায় মন্ত্রিসভার সদস্যরা গতকাল বৃহস্পতিবার সমবেত হন। কোপেনহেগেনে অনুষ্ঠেয় বিশ্ব জলবায়ু সম্মেলনের আগে বৈশ্বিক উষ্ণতা বৃদ্ধির প্রভাব সম্পর্কে দৃষ্টি আকর্ষণের উদ্দেশেই এই বৈঠকের আয়োজন করা হয়েছে।
সমুদ্রপৃষ্ঠ থেকে পাঁচ হাজার ২৬২ মিটার (১৭ হাজার ১৯২ ফুট) উচ্চতায় এভারেস্টের বেসক্যাম্পে বৈঠকটি অনুষ্ঠিত হবে। বিজ্ঞানীরা বলছেন, হিমালয়ের হিমবাহ আশঙ্কাজনকহারে গলছে এবং সৃষ্টি হচ্ছে বিশালাকৃতির তুষারাচ্ছাদিত হ্রদের। এই হ্রদগুলো ফেটে পড়ার হুমকির মধ্যে রয়েছে। হ্রদগুলো ফেটে গেলে বিপর্যয়ের মুখে পড়বে পাহাড়ি জনগোষ্ঠী।
বিজ্ঞানীরা সতর্ক করে দিয়ে বলেছেন, কয়েক দশকের মধ্যেই হিমবাহগুলো উধাও হয়ে যাবে। এতে খরার মুখে পড়বে এশিয়ার বিশাল অংশ। কারণ এশিয়ার ওই অঞ্চলের ১৩০ কোটি মানুষ যেসব নদীর ওপর নির্ভরশীল সেগুলোর উত্সস্থল হিমালয়।
নেপালের মন্ত্রীরা গতকাল রাজধানী কাঠমান্ডু থেকে হেলিকপ্টারযোগে লুকলায় যান। লুকলার তেনজিং-হিলারি বিমানবন্দরে তাঁদের স্বাগত জানান স্থানীয় অধিবাসীরা।
উচ্চতার সঙ্গে সামঞ্জস্যবিধানের জন্য মন্ত্রীরা প্রথমে লুকলায় সমুদ্রপৃষ্ঠের দুই হাজার ৮০০ মিটার উচ্চতায় অবস্থান করবেন। মন্ত্রীরা বৈঠকস্থলে যাওয়ার মতো শারীরিকভাবে সক্ষম কি না, সেটা নির্ধারণ করার জন্য প্রথমে তাঁদের ডাক্তারি পরীক্ষা করা হবে।
মন্ত্রীদের সঙ্গে থাকবেন একদল চিকিত্সক। সঙ্গে নেওয়া হবে ৪০টি অক্সিজেন সিলিন্ডার। বৈঠকে কোপেনহেগেনের সম্মেলনে প্রধানমন্ত্রী মাধব কুমার নেপাল যে ভাষণ দেবেন, সেটা নিয়ে আলোচনা হবে। বৈঠকের স্থায়িত্ব হবে মাত্র ২০ মিনিট।

No comments

Powered by Blogger.