রসায়নে নোবেল পেলেন দুই মার্কিন রসায়নবিদ

রসায়নে এ বছর নোবেল পুরস্কার পেয়েছেন যুক্তরাষ্ট্রের দুজন রসায়নবিদ—রবার্ট লেফকোয়িটজ (৬৯) ও ব্রায়ান কোবিলকা (৫৭)। মানবদেহের কোটি কোটি কোষ যে প্রক্রিয়ায় কাজ করে, তা নিয়ে গবেষণার জন্য তাঁরা এই পুরস্কার পেয়েছেন। তাঁদের গবেষণা আরও বেশি কার্যকর ওষুধ তৈরিতে সাহায্য করছে।


রসায়নে নোবেল বিজয়ী নির্বাচন করে দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স। গতকাল বুধবার এই পুরস্কারের জন্য লেফকোয়িটজ ও কোবিলকার নাম ঘোষণা করে তারা। নোবেল কমিটি বলেছে, কোষের গুরুত্বপূর্ণ অংশ ‘জি-প্রোটিন-কাপলড রিসেপটরস’-এর অভ্যন্তরীণ কর্মপ্রক্রিয়া উদ্ঘাটনের জন্য এই দুই বিজ্ঞানীকে নোবেল পুরস্কার দেওয়া হয়েছে। রিসেপটরগুলো সংক্ষেপে জিপিসিআরএস নামে পরিচিত।
রয়্যাল সুইডিশ একাডেমির বিবৃতিতে বলা হয়, রিসেপটরগুলো কোন রাসায়নিক প্রক্রিয়ায় সংকেত আদান-প্রদান করে থাকে, তা দেখিয়েছেন বিজ্ঞানী লেফকোয়িটজ ও কোবিলকা। সব ধরনের ওষুধের মধ্যে প্রায় অর্ধেকই এই রিসেপটরগুলোর মাধ্যমে কাজ করে থাকে। এর মধ্যে রয়েছে হূদেরাগ, উচ্চরক্তচাপ, এলার্জি ও বিভিন্ন ধরনের মনোরোগের চিকিৎসার ওষুধ।
এই রিসেপটরগুলোর মাধ্যমে ওষুধকে সর্বোচ্চভাবে কাজে লাগানোর উপায় বের করার ওপর আলোকপাত করছে জৈব প্রযুক্তিবিষয়ক ও ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। নোবেল কমিটি বলেছে, পুরস্কারটি দেওয়া হয়েছে রসায়নের জন্য। তবে এই দুই বিজ্ঞানীর গবেষণা বড় উপকার করছে চিকিৎসাশাস্ত্রের। কারণ, তাঁদের এই গবেষণা আরও বেশি কার্যকর ওষুধ তৈরিতে সাহায্য করছে।
রসায়নবিজ্ঞানী রবার্ট লেফকোয়িটজ যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের ডিউক ইউনিভার্সিটির বায়োমেডিসিন অ্যান্ড বায়োকেমিস্ট্রির অধ্যাপক। আর রসায়নবিজ্ঞানী ব্রায়ান কোবিলকা ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির মলিক্যুলার অ্যান্ড সেলুলার ফিজিওলোজিনের অধ্যাপক। গবেষণাগারে কোষের ভেতরে হরমোনের সঙ্গে সংযুক্ত রেডিওঅ্যাকটিভ আইসোটোপের গতিবিধি পর্যবেক্ষণ অনুসরণের মাধ্যমে রিসেপটর অনুসন্ধানের কাজ শুরু করেন লেফকোয়িটজ। এর মাধ্যমে কোষের ঝিল্লির মধ্য দিয়ে কীভাবে সংকেত আসা-যাওয়া করে, তা বের করার চেষ্টা করেন তিনি। আশির দশকে তিনি কোবালিকার সঙ্গে যৌথভাবে কাজ শুরু করেন। নোবেল কমিটির ওয়েবসাইটে রাখা সারমর্মে ব্যাখ্যা করা হয়েছে, এই দুজনের গবেষণা সামস্টিকভাবে ‘মানবজাতির সর্বোচ্চ মঙ্গলের... জ্ঞান’কে প্রতিনিধিত্ব করে।
নোবেল পুরস্কার হিসেবে দেওয়া ৮০ লাখ সুইডিশ ক্রোনার ভাগাভাগি করে নেবেন লেফকোয়িটজ ও কোবিলকা। রয়টার্স, এফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.