ভোটে এগিয়ে গিয়ে জোট গঠনের চেষ্টায় মালিকি


ভোটে এগিয়ে গিয়ে জোট গঠনের চেষ্টায় মালিকি

| তারিখ: ১৪-০৩-২০১০

    ০ মন্তব্য
    প্রিন্ট
    ShareThis
    Share on Facebook

prothom-alojobs news details small ad
« আগের সংবাদ
পরের সংবাদ»

ইরাকের জাতীয় নির্বাচনের ফলাফলে বাগদাদে এগিয়ে গেলেন দেশটির বর্তমান প্রধানমন্ত্রী নুরি আল মালিকি। আগাম ভোট গণনায় দেখা গেছে, রাজধানীতে মালিকির স্টেট অব ল জোট সহজেই প্রতিপক্ষের চেয়ে বেশি ভোট পেয়েছে। নির্বাচন কমিশন গতকাল শনিবার এ কথা জানায়।
ভোটে এগিয়ে যাওয়ার পর নুরি আল মালিকি সরকার গঠনের লক্ষ্যে জোট গড়তে বিরোধী দলগুলোর সঙ্গে আলোচনার জন্য একটি কমিটি গঠন করেছেন। পাঁচ সদস্যের ওই কমিটি সরকার গঠনে বিরোধী কয়েকটি ছোট দলের সমর্থন পাওয়ার জন্য দেনদরবার চালাবে।
নির্বাচন কমিশনের পক্ষ থেকে ঘোষিত ফলাফলে বলা হয়, নির্বাচনী এলাকাগুলোর মধ্যে বাগদাদেই সবচেয়ে বেশি আসন। সেখানে ১৮ শতাংশ ভোট গণনা করা হয়েছে। ফলাফলে দেখা গেছে, মালিকির স্টেট অব ল পেয়েছে দেড় লাখ ভোট। এর পরই রয়েছে শিয়াধর্মীয় জোট ইরাকি ন্যাশনাল অ্যালায়েন্স। তাদের ভোট এক লাখ আট হাজার। ধর্মনিরপেক্ষ ইরাকিয়া জোট পেয়েছে এক লাখ পাঁচ হাজার ভোট।
প্রতিনিধি পরিষদের ৩২৫টির মধ্যে ৭০টি আসনই রয়েছে বাগদাদে। বাগদাদের ভোটে এগিয়ে থাকায় মালিকির পক্ষে সরকার গঠন করা সহজ হবে। এ ছাড়া প্রাথমিক ফলাফলে ১৮টি প্রদেশের মধ্যে মালিকি শিয়া-অধ্যুষিত দক্ষিণাঞ্চলীয় প্রদেশ বাবিল, নাজাফ, মুথানা ও কারবালায় এগিয়ে রয়েছেন। তবে সুন্নি-অধ্যুষিত দিয়ালা ও সালাহেদিনে বেশি ভোট পেয়েছেন সাবেক প্রধানমন্ত্রীর আইয়াদ আলাবির ইরাকিয়া জোট। এর আগে গত শুক্রবার ইরাকিয়া জোটের পক্ষ থেকে অভিযোগ করা হয়, ভোটে ব্যাপক কারচুপি হয়েছে।
স্বায়ত্তশাসিত অঞ্চল কুর্দিস্তানের আরবিল প্রদেশে ফলাফলে কুর্দিস্তানিয়া জোট এগিয়ে রয়েছে। সরকার গঠন করতে ১৬৩ আসনের প্রয়োজন হবে। বিশ্লেষকেরাও বলছেন, জোট গঠন ছাড়া কোনো দলই সরকার গঠন করতে পারবে না। আগামী বৃহস্পতিবার নাগাদ নির্বাচনের পুরো ফলাফল প্রকাশ করা হতে পারে।

No comments

Powered by Blogger.