নিউজিল্যান্ডের সান্ত্বনার জয়



শেষ ম্যাচে সান্ত্বনার জয় পেল নিউজিল্যান্ড। না, সান্ত্বনার বলাটা হয়তো ঠিক হলো না। কারণ চতুর্থ ম্যাচেই সিরিজ পকেটে পুরে ফেলা অস্ট্রেলিয়াকে কাল শেষ ও পঞ্চম ওয়ানডেতে যেভাবে হারাল ভেট্টোরির দল, তা দুই টেস্টের সিরিজের জন্য তাদের আত্মবিশ্বাসে জোগাবে নতুন জ্বালানি। ১৯ মার্চ বেসিন রিজার্ভে প্রথম টেস্ট খেলতে নামবে দুই দল।
অস্ট্রেলিয়ার সামনে ২৪২ রানের লক্ষ্য দিয়ে তাদের ৫১ রানে হারানো অবশ্যই দাপুটে জয়। তাও ৯৬ রানে ৫ উইকেট হারানো দলকে ষষ্ঠ উইকেটে মাইক হাসি ও জেমস হোপস ৫০ রানের জুটি উপহার দেওয়াতেই না পরাজয়টা একটু ভদ্রস্থ দেখাল। না হলে ওয়েলিংটনে নিউজিল্যান্ডের সম্মান বাঁচানো জয়টা হতো আরও বড়। টস জিতে পরে ব্যাট করা অস্ট্রেলিয়াকে আসল চাপে ফেলে দিয়েছে শেন বন্ডের একটি ওভার। দলের সপ্তম ওভারে পরপর দুই বলে তিনি ফিরিয়ে দেন ওপেনার ব্র্যাড হাডিন (১৭) ও অধিনায়ক রিকি পন্টিংকে (০)। বন্ডের পেস ও বাউন্সে হকচকিয়ে যাওয়া হাডিন ওভারের তৃতীয় বলে ক্যাচ তুলে দেন টিম সাউদির হাতে, আর পন্টিং ক্যাচ হয়ে ফেরেন উইকেটকিপার গ্যারেথ হপকিন্সের হাতে। ২৭ রানে ২ উইকেট হারানো অস্ট্রেলিয়াকে ওই বন্ডের সঙ্গে মিলে ভেঙেছেন টিম সাউদি। দুজনেই নিয়েছেন ৪টি করে উইকেট। দলের একমাত্র ফিফটি করা ওপেনার শেন ওয়াটসনকে অফ স্পিনে ফিরিয়েছেন নাথান ম্যাককালাম, জেমস হোপসের উইকেটটি নিয়েছেন ভেট্টোরি। নিউজিল্যান্ডের ২৪১ রানের জবাব দিতে নেমে ৪৬.১ ওভারে ১৯০ রানে অলআউট অস্ট্রেলিয়া।
নিউজিল্যান্ড ইনিংসেও ফিফটি মাত্র একটা, হোপসের মিডিয়াম পেসে বোল্ড হওয়ার আগে ৫৫ রান করেন স্কট স্টাইরিস। ৮৫ রানে ৪ উইকেট হারানো নিউজিল্যান্ড তারপরও চ্যালেঞ্জিং ওই স্কোরটা করতে পারল অন্যদের ছোট ছোট অবদানে। নয় নম্বরে ব্যাট করতে নেমে ড্যারিল টাফি করেছেন ৩৬ রান। মি. অতিরিক্তের ২৯ রানও কম ছিল না। পঞ্চম উইকেটে স্টাইরিস ও ভেট্টোরি গড়েন সবচেয়ে বড় জুটি—৬৮ রানের। ওয়েবসাইট।
সংক্ষিপ্ত স্কোর: নিউজিল্যান্ড: ৫০ ওভারে ২৪১/৯ (টেলর ৩০, স্টাইরিস ৫৫, ভেট্টোরি ২৮, হপকিন্স ২৬, নাথান ম্যাককালাম ১৭, টাফি ৩৬, অতিরিক্ত ২৯; ম্যাকাই ২/৫৭, বলিঞ্জার ১/৩৭, জনসন ২/৪২, ওয়াটসন ১/৩১, হরিজ ১/৪৩, হোপস ১/২৮)। অস্ট্রেলিয়া: ৪৬.১ ওভারে ১৯০ (ওয়াটসন ৫৩, হাডিন ১৭, হাসি ৪৬, হোপস ৪০, হরিজ ৯, অতিরিক্ত ৫; বন্ড ৪/২৬, ভেট্টোরি ১/৩৯, সাউদি ৪/৩৬, নাথান ম্যাককালাম ১/৩১)।
ম্যান অব দ্য ম্যাচ: টিম সাউদি।
সিরিজের ফল: অস্ট্রেলিয়া জয়ী ৩-২ ব্যবধানে।

No comments

Powered by Blogger.