ভারতকে ২০০ জঙ্গি বিমান দেবে রাশিয়া

তুলনামূলক লুকিয়ে ও কম শব্দ করে উড়তে পারে—এমন এক হাজারের বেশি অত্যাধুনিক জঙ্গি বিমান আগামী চার দশকের মধ্যে তৈরি করবে রাশিয়া। এর মধ্যে কমপক্ষে ২০০ বিমান তাদের পুরোনো অস্ত্র-ক্রেতা ভারতকে দেবে তারা। রাশিয়ার বিমান নির্মাতা প্রতিষ্ঠান সুখোইয়ের পরিচালক মিখাইল পোগোসিয়ান গত শুক্রবার এ কথা জানান। খবর রয়টার্স ও জি নিউজের।
পঞ্চম প্রজন্মের অত্যাধুনিক ওই জঙ্গি বিমানকে সংক্ষেপে টি-৫০ বলা হয়। এর পরীক্ষামূলক উড্ডয়ন করা হয় জানুয়ারির শেষ দিকে। মস্কো জানিয়েছে, এটা যুক্তরাষ্ট্রের এফ-২২ র্যাপটার জঙ্গি বিমানের সঙ্গে প্রতিযোগিতা করতে সক্ষম হবে। সুখোই গত সপ্তাহে জানিয়েছে, ২০১৫ সালের মধ্যে এ বিমান ব্যবহারের জন্য প্রস্তুত হয়ে যাবে বলে তারা আশা করছে।
আরও আগে রাশিয়ার এ বিমান তৈরির পরিকল্পনা থাকলেও তা নির্মাণ ও পরীক্ষামূলক উড্ডয়নে বিলম্ব হয়েছে। পরীক্ষামূলক উড্ডয়নের পর রাশিয়ার প্রধানমন্ত্রী ভ্লাদিমির পুতিন বলেন, বিমানটি নিয়ে আরও কাজ করা প্রয়োজন।
সম্প্রতি ভ্লাদিমির পুতিনের সফরসঙ্গী হিসেবে ভারতে যান সুখোইয়ের পরিচালক মিখাইল পোগোসিয়ান। মিখাইল নয়াদিল্লিতে সাংবাদিকদের বলেন, ‘৩৫ থেকে ৪০ বছরের মধ্যে রাশিয়া এক হাজারের বেশি এ ধরনের জঙ্গি বিমান তৈরি করতে পারে। আমাদের বিশ্বাস, বিশ্ববাজারে এ বিমান তীব্র প্রতিযোগিতা সৃষ্টি করবে।’ তিনি জানান, ধারণা করছি, ২০০ জঙ্গি বিমান ভারতে সরবরাহ করা হবে। এ ছাড়া প্রায় ৬০০ বিমান অন্য দেশে বিক্রি করা হবে।
লিবিয়া, ভিয়েতনামসহ কয়েকটি দেশ এ বিমান কেনার ব্যাপারে ইতিমধ্যেই আগ্রহ প্রকাশ করেছে।
মিখাইল জানান, এ জঙ্গি বিমান ভারতের সঙ্গে যৌথভাবে তৈরির ব্যাপারে আলোচনা হচ্ছে। কিন্তু কবে চুক্তি হবে, এ ব্যাপারে কিছু বলেননি তিনি।

No comments

Powered by Blogger.