ইরানে সংখ্যালঘুদের ওপর নিপীড়নে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

ইরানে বাহাই সম্প্রদায়সহ ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নিপীড়নের ব্যাপারে যুক্তরাষ্ট্র গভীর উদ্বেগ প্রকাশ করেছে। দেশটি শুক্রবার ইরানের প্রতি সে দেশে মানবাধিকার রক্ষা করার আহ্বান জানিয়েছে।
পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র পি জে ক্রাউলি এক বিবৃতিতে বলেন, কেবল ধর্মীয় মতাদর্শের কারণেই সম্প্রতি ২৫ জন বাহাইকে নির্যাতন করা হয়েছে। বর্তমানে ইরানে প্রায় ৬০ জনের বেশি লোককে বন্দী করে রাখা হয়েছে।
ক্রাউলি বলেন, বাহাই সম্প্রদায়ের কয়েকজন নেতাকে গুপ্তচরবৃত্তির অভিযোগে বিচারের সম্মুখীন করা হয়েছে। তাদের এমনকি কৌঁসুলি নিয়োগ করতে দেওয়া হয়নি।
ক্রাউলি আরও বলেন, ইরান কর্তৃপক্ষ খ্রিষ্টান সম্প্রদায়ের ১২ জনেরও বেশি লোককে আটক করে রেখেছে। তাদের কয়েকজনকে সুস্পষ্ট কোনো অভিযোগ ছাড়াই আটক রাখা হয়েছে। তিনি বলেন, ইরানে বাহাই ও অপর ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নিপীড়নের ঘটনায় যুক্তরাষ্ট্র খুবই উদ্বিগ্ন।
গত বৃহস্পতিবার বিশ্বব্যাপী মানবাধিকার পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্র তাদের বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে। প্রতিবেদনে ইরানের মানবাধিকার পরিস্থিতি সবচেয়ে খারাপ বলে উল্লেখ করা হয়।
প্রতিবেদনে বলা হয়, ধর্মীয় সংখ্যালঘুদের ওপর নিপীড়ন ছাড়াও ইরান বাক্স্বাধীনতা ও সমাবেশের ওপর বিধিনিষেধ আরোপ করে চলেছে। বিরোধীদের বিক্ষোভ দমনে সরকার ৭০ জনকে হত্যা ও চার হাজারের বেশি লোককে বন্দী করেছে।
ইরান তার পরমাণু কর্মসূচি বন্ধ করতে অস্বীকৃতি জানানোয় যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে উত্তেজনা বিরাজ করছে।

No comments

Powered by Blogger.