তেলের দাম ব্যারেলপ্রতি ৮২ ডলার ছাড়িয়ে গেছে

আন্তর্জাতিক বাজারে গত সপ্তাহে অপরিশোধিত জ্বালানি তেলের দাম বেড়ে ব্যারেলপ্রতি ৮২ ডলার ছাড়িয়ে গেছে। একই সময় স্বর্ণ ও কপারের দাম কমেছে, বেড়েছে রৌপ্যের দাম।
সপ্তাহের শুরুতে বিশ্বের সর্বাধিক তেল ব্যবহারকারী দেশ যুক্তরাষ্ট্রের অর্থনীতি শক্তিশালী হয়ে উঠছে—এমন খবরে অপরিশোধিত তেলের নাইমেক্স সূচক ব্যারেলপ্রতি ৮২ ডলার অতিক্রম করে। পরবর্তী সময়ে অবশ্য মার্কিন ডলারের শক্তি বাড়ার সঙ্গে সঙ্গে তেলের দাম কিছুটা কমে আসতে থাকে। সপ্তাহ শেষে যুক্তরাষ্ট্রের তেলের মজুদ অনাকাঙ্ক্ষিতভাবে হ্রাস পাওয়ার খবরে তেলের দাম আবার কিছুটা বাড়ে।
এদিকে সপ্তাহের মাঝামাঝি সময় মার্কিন ডলারের বিনিময় হার শক্তিশালী হয়ে ওঠা এবং তেলের দাম হ্রাস পাওয়ার সঙ্গে সঙ্গে বিশ্ববাজারে স্বর্ণের দামও কমে আসে। গত শুক্রবার স্বর্ণের দাম কমে আউন্সপ্রতি সাময়িকভাবে এক হাজার ১০০ ডলারের নিচে নেমে আসে।
সপ্তাহ শেষে অপরিশোধিত জ্বালানি তেলের নাইমেক্স সূচক ব্যারেলপ্রতি ৮১ দশমিক ০৮ ডলার, প্রতি আউন্স স্বর্ণের দাম এক হাজার ১০২ দশমিক ৩৫ ডলার, প্রতি আউন্স রৌপ্য ১৭ দশমিক ০৮ ডলার ও প্রতি টন কপার সাত হাজার ৪৬৯ দশমিক ৫০ ডলারে কেনাবেচা হয়েছে।
অন্যদিকে আগের সপ্তাহের শেষে আন্তর্জাতিক বাজারে প্রতি আউন্স স্বর্ণের দাম ছিল এক হাজার ১৩১ দশমিক ৯৫ ডলার। এ ছাড়া প্রতি আউন্স রৌপ্য ১৭ দশমিক ৩৪ ডলার এবং প্রতি টন কপার সাত হাজার ৪৬৬ দশমিক ২৫ ডলারে কেনাবেচা হয়।

No comments

Powered by Blogger.