চন্দ্রাভিযান বাতিলে হতাশ সাবেক নভোচারীরা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার চন্দ্র অভিযান কর্মসূচি বাতিলের সিদ্ধান্তে চাঁদে যাওয়া নাসার সাবেক নভোচারীরা হতাশ। গত শুক্রবার বিবিসির কাছে তাঁরা এ হতাশা ব্যক্ত করেছেন।
অ্যাপেলো-১৩ মিশনের কমান্ডার জিম লভেল বলেন, ওবামার সিদ্ধান্তের ফলে মহাশূন্য নিয়ে যুক্তরাষ্ট্রের তথ্যানুসন্ধান কাজে বিপর্যয় নেমে আসবে।
চাঁদে যাওয়া সর্বশেষ ব্যক্তি ইউজিন সার্নান বলেন, এটা হতাশাজনক।
প্রেসিডেন্ট ওবামা গত মাসে সাবেক প্রেসিডেন্ট জর্জ ডব্লিউ বুশের অনুমোদন করা নাসার কনস্টেলেশন মুন ল্যান্ডিংস কর্মসূচি বাতিল করেন। কিন্তু নাসা এখনো চাঁদে নভোচারী পাঠাতে চায়।
চাঁদে যাওয়া নভোচারীরা গত শুক্রবার যুক্তরাজ্যের লন্ডনে ফাউন্ডেশন ফর সায়েন্স অ্যান্ড টেকনোলজি আয়োজিত রয়েল সোসাইটির এক অনুষ্ঠানে বিবিসির সঙ্গে কথা বলেন। তাঁরা সেখানে চাঁদে যাওয়া প্রথম ব্যক্তি নিল আর্মস্ট্রংয়ের সঙ্গে যোগ দেন।
সর্বশেষ ১৯৭২ সালে অ্যাপোলো ১৭-তে করে চাঁদে যান মার্কিন নভোচারীরা। ওই অভিযানে যাওয়া ইউজিন সার্নান সর্বশেষ ব্যক্তি হিসেবে চাঁদে পা রেখেছিলেন।
ইউজিন সার্নান বলেন, ‘আমি পুরোপুরি হতাশ যে আমি এখনো চাঁদে যাওয়া সর্বশেষ ব্যক্তি।’ তিনি বলেন, ‘আমি মনে করি প্রযুক্তিতে নেতৃত্ব বজায় রাখার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের একটি দায়িত্ব আছে এবং এর নৈতিক দায়িত্ব জ্ঞান অন্বেষণ করা।’

No comments

Powered by Blogger.