রানের পাহাড় গড়তে যাচ্ছে দ.আফ্রিকা

চতুর্থ দিনে ফলোঅনের আশঙ্কা নিয়ে ব্যাট করতে নেমেছিল পাকিস্তান। ফলোঅন এড়াতে তাদের প্রয়োজন ছিল ৬৮ রান। হাতে ছিল চার উইকেট। দিনের শুরুতেই মিসবাহ-উল-হককে হারিয়ে বিপদে পড়লেও শেষ পর্যন্ত আবদুর রেহমানের ৬০ রানের লড়াকু ইনিংসের সুবাদে ফলোঅন এড়াতে সক্ষম হয় পাকিস্তান। তবে তাদের ইনিংস শেষ হয় ৪৩৪ রানে।
প্রথম ইনিংসে ১৫০ রানে এগিয়ে থাকা দক্ষিণ আফ্রিকা পাকিস্তানের সামনে রানের পাহাড় গড়তে যাচ্ছে। দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে চতুর্থ দিনের খেলা শেষ হওয়ার সময় দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৪ উইকেটে ১৭৩ রান। পাকিস্তানের চেয়ে এখন পর্যন্ত ৩২৩ রানে এগিয়ে গ্রায়েম স্মিথের দল, হাতে রয়েছে আরও ছয়টি উইকেট।
আজ দিনের প্রথম বলেই পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হককে (৭৭) এলবিডব্লিউর ফাঁদে ফেলেন ডেল স্টেইন। ২১ রান করে উমর গুল যখন পল হ্যারিসের বলে এলবিডব্লিউ হয়ে ফিরে যান, তখনো ফলোঅন এড়াতে পাকিস্তানের দরকার ৩২ রান। পাকিস্তানকে আবার দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামতে হবে—এভাবেই ম্যাচের হিসাব করা শুরু করেছিলেন অনেকে। কিন্তু নবম উইকেট জুটিতে তানভির আহমেদকে সঙ্গে নিয়ে ৫৯ রান যোগ করে সেই হিসাব পাল্টে দেন আবদুর রহমান। ৩০ রান করে মরকেলের বলে তানভির আউট হওয়ার পর আরও ২২ রান যোগ করেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।
দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা দক্ষিণ আফ্রিকাকে শুভসূচনা এনে দেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান পিটারসেন ও হাশিম আমলা। পিটারসেন ৩৫ রানে ফিরে গেলেও আবদুর রেহমানের শিকারে পরিণত হওয়ার আগে আমলা করেন ৬২ রান। এরপর ভিলিয়ার্স ২৫ ও ক্যালিস ১০ রানে আউট হন। পাকিস্তানের হয়ে রেহমান তিনটি ও হাফিজ একটি উইকেট শিকার করেন।

No comments

Powered by Blogger.