খবর- এক দশক পর ছেলের সঙ্গে দেখা হলো সু চির

অবশেষে ১০ বছর পর মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী অং সান সু চির সঙ্গে তাঁর ছোট ছেলে কিম অ্যারিসের সঙ্গে দেখা হলো। গতকাল মঙ্গলবার ইয়াঙ্গুন বিমানবন্দরে মা-ছেলের দেখা হয়। বিমানবন্দরে অ্যারিসকে স্বাগত জানাতে সু চির সঙ্গে তাঁর আত্মীয়স্বজন ও শুভাকাঙ্ক্ষীরাও উপস্থিত ছিলেন। এ সময় আবেগতাড়িত কণ্ঠে সু চি বলেন, ‘আমি খুবই আনন্দিত। আমি খুবই খুশি।’ ছেলে কিম অ্যারিস গায়ের জামা খুলে তাঁর বাহুতে আঁকা ন্যাশনাল লিগ ফর ডেমোক্রেসির (এনএলডি) প্রতীক দেখান। মায়ের বাহু জড়িয়ে তিনি উপস্থিত সাংবাদিকদের বলেন, দেশে প্রায় দুই সপ্তাহ তিনি অবস্থান করবেন। এরপর মা-ছেলে ইয়াঙ্গুনের বাড়িতে যান। ওই বাড়িতেই বছরের পর বছর গৃহবন্দী ছিলেন সু চি।
এনএলডি সূত্র জানিয়েছে, সু চি ও তাঁর ছেলে আজ বুধবার ইয়াঙ্গুনের শুয়েডাগোন প্যাগোডা পরিদর্শন করতে পারেন। এই প্যাগোডা থেকেই ১৯৮৮ সালে প্রথম গণতন্ত্রের ডাক দেন সু চি। ঐতিহাসিক সেই ভাষণের মধ্য দিয়েই রাজনৈতিক মঞ্চে প্রবেশ করেন তিনি।
মায়ের মুক্তির ব্যাপারে আভাস পাওয়ার পর অ্যারিস ১৩ নভেম্বর লন্ডন থেকে ব্যাংককে অবস্থান করছিলেন। কিন্তু তাঁকে মিয়ানমারে আসার অনুমোদন দিচ্ছিল না সামরিক জান্তা। তবে সু চির মুক্তির দিন সন্ধ্যায় টেলিফোনে মায়ের সঙ্গে কথা হয় তাঁর।
ব্যাংককে ব্রিটিশ দূতাবাস থেকে বলা হয়েছে, সম্পূর্ণ ব্যক্তিগত ও অরাজনৈতিক কারণে মিয়ানমারে গেছেন অ্যারিস। তবে ব্যাংককে নিযুক্ত বিবিসির সংবাদদাতা বলেছেন, সু চি ও তাঁর পরিবারের কর্মকাণ্ড গভীরভাবে পর্যবেক্ষণ করছে সামরিক জান্তা। একই সঙ্গে এনএলডির একনিষ্ঠ সমর্থকেরাও তাঁদের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করছেন।
ছোট ছেলে অ্যারিসের (৩৩) সঙ্গে সু চির সর্বশেষ দেখা হয় ২০০০ সালে। একইভাবে বড় ছেলে আলেক্সান্ডারের সঙ্গেও প্রায় এক দশক ধরে দেখা নেই তাঁর। বড় ছেলের ঘরে নাতি-নাতনিও রয়েছে। কিন্তু আজ পর্যন্ত তাঁদের দেখেননি সু চি (৬৫)।
গৃহবন্দী থাকাকালে সু চিকে টেলিযোগাযোগ ও ইন্টারনেট-সুবিধার কোনোটাই দেওয়া হয়নি। বাইরের জগতের সঙ্গে তাঁর যোগাযোগ ছিল খুব সীমিত। ১১ দিন আগে তিনি মুক্তি পান। গত ২১ বছরের মধ্যে ১৫ বছরই গৃহবন্দী অবস্থায় কাটে তাঁর। এএফপি ও বিবিসি।
==========================
যুক্তি তর্ক গল্পালোচনা- 'ট্রানজিটঃ অর্থের বাইরে বাইরে প্রাপ্তিযোগও ভাবতে হবে' by কে এ এস মুরশিদ  খবর- আমনের বাম্পার ফলনেও বাড়ছে চালের দাম by ইফতেখার মাহমুদ  রাজনৈতিক আলোচনা- 'বাড়ি নিয়ে বাড়াবাড়ি' by ফজলুল বারী  আলোচনা- 'খাদ্যনিরাপত্তা ও পশুসম্পদ' by ড. মো. সিদ আলোচনা- 'আমি বাস্তুহারা'_এ কথার মানে কী?' by এ এন রাশেদা  গল্পালোচনা- 'বাংলাদেশকে নিয়ে গভীর ষড়যন্ত্র' by মোস্তফা কামাল  রাজনৈতিক আলোচনা- 'যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের যন্ত্রণা এবং নতুন মুক্তিযোদ্ধা সনদ' by হারুন হাবীব  খবর ও ফিচার- কয়েন-কাহিনী  প্রকৃতি- 'বৈরিতায় বিপন্ন বাঘ' by বিপ্লব রহমান  প্রকৃতি- 'সুন্দরবন ঘেঁষে রেললাইন!' by পার্থ সারথি দাস  খবর- কোরীয় সীমান্তে ব্যাপক গোলাবিনিময়ে নিহত ২  শিল্প-অর্থনীতি 'চামড়াশিল্প শিগগিরই সরছে না' by আলী আসিফ  ফিচার- ‘র‌্যাগিং : পৌষ মাস না সর্বনাশ?' by সমুদ্র সৈকত  ভর্তি এবার লটারিতে! by হাবিবুর রহমান তারেক ও তমাল আবদুল কাইয়ুম  আলোচনা- 'পেট্রোবাংলার ভূমিকা এবং কিছু প্রশ্ন' by ড. এম শামসুল আলম  আন্তর্জাতিক- 'যুক্তরাষ্ট্রের ইরাকনীতি ইরানকে বিজয়ী করছে' by ফয়সাল আমিন ইস্ত্রাবাদি  আলোচনা- 'ইভ টিজিং : দায়ী কে?' by ফখরে আলম  কল্প গল্প- '...আজব খাওয়া, ভোজ কয় যাহারে!' by আলী আলী হাবিব


প্রথম আলো এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.