খবর ও ফিচার- কয়েন-কাহিনী

এক টাকার সোনালি কয়েন ১০০ টাকাতেও বিক্রি হচ্ছে_এমন খবরে রীতিমতো তোলপাড় শুরু হয়ে গেছে সারা দেশে। সিলেটসহ দেশের উত্তর-পূর্বাঞ্চলে সোমবার থেকেই শুরু হয়েছে এ কয়েনের বিকিকিনি। গতকাল সেই হুজুগ ছড়িয়ে পড়ে রাজধানীসহ সারা দেশে। অনেকেই আশপাশের মানুষের কাছ থেকে বেশি দামে কয়েন কিনে নিচ্ছেন আরো বেশি দামে বিক্রি করার আশায়। কিন্তু শেষ পর্যন্ত এই কয়েন যাচ্ছে কোথায়? আর কী কাজে তা লাগছে_সে বিষয়ে নিশ্চিত করে কিছু বলতে পারেনি কেউ। গতকাল দুপুরে তেজগাঁও রেলস্টেশনের কাছ থেকে মোকসেদুল নামের এক যুবককে ৬২টি কয়েনসহ গ্রেপ্তার করে র‌্যাব।
চট্টগ্রামে তিনজন ও কিশোরগঞ্জে একজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। কিন্তু তাদের কাছ থেকেও তেমন কোনো তথ্য পাওয়া যায়নি।
বাংলাদেশ ব্যাংকের তথ্য অনুযায়ী, সোনালি রঙের প্রতিটি এক টাকার কয়েন তৈরি করতে সরকারের খরচ হয়েছে ৭৮ পয়সা। তাহলে কেন এই কয়েন বেশি দামে বিক্রি হচ্ছে_এ প্রশ্নের কোনো সদুত্তর মেলেনি। কেউ বলছেন, সোনার গহনা বানানোর সময় কয়েন গলিয়ে খাদ হিসেবে ব্যবহার করা হচ্ছে। আবার কেউ বলছেন, একটি চক্র কয়েন সংগ্রহ করে ভারতে পাচার করছে।
গতকাল সকালে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে খবর আসতে থাকে, এক টাকার সোনালি কয়েন ৫০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে। কিছু লোক বেশি লাভের আশায় তাৎক্ষণিকভাবে কয়েন সংগ্রহ শুরু করে দেওয়ায় এখান-ওখান হয়ে ঝড়ের বেগে ছড়িয়ে পড়ে কয়েনের দাম বাড়ার খবর। অনেকে পত্রিকা অফিসে ফোন করেও এর সত্যতা জানতে চান।
রাজধানীর মোহাম্মদপুর এলাকার বাসিন্দা বাবলু জানান, সকালে টাউন হল এলাকায় একটি দোকানে চা পানের সময় এক যুবক এসে দোকানির কাছ থেকে এক টাকার সোনালি কয়েন কিনে নিতে চায়। দোকানি জানান, তিনি ১০টি কয়েন বিক্রি করার জন্য পাঠিয়েছেন। এ কথা শুনে বাবলু জানান, তার পকেটে তিনটি কয়েন রয়েছে। দোকানে আসা সেই যুবক ১৫০ টাকা দিয়ে তিনটি কয়েন কিনে নেয় তার কাছ থেকে।
এই বিকিকিনির আসল হোতার খোঁজ করতে গিয়ে বিকেলে কাইয়ূম নামের এক ব্যবসায়ীর সঙ্গে মোবাইল ফোনে কথা হয় কালের কণ্ঠের প্রতিবেদকের। সেই ব্যবসায়ী প্রতিটি কয়েন ১০০ টাকায় বিক্রি করে দিতে পারবেন বলে কথা দেন। তিনি জানান, র‌্যাব ও পুলিশের ভয়ে তাঁরা গোপনে মুদ্রা কেনার কাজটি করছেন। পরে শুভ নামের একজন যোগাযোগ করে কয়েন নিয়ে টাকা দিয়ে যাবে। এই কয়েন নিয়ে কী করা হবে জানতে চাইলে কাইয়ূম বলেন, 'আমি নিজেও জানি না। আমি দেব শুভকে। শুভ দেবে আরেকজনকে।'
এই মুদ্রা কারা কিনছে গতকাল সন্ধ্যা পর্যন্ত অনুসন্ধান চালিয়ে পাওয়া যায়নি সে তথ্যে। তথ্য দিতে পারেনি পুলিশও। এ বিষয়ে জানতে চাইলে অনেকটা হালকাভাবেই নেন মোহাম্মদপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মাইনুল আফসার। কালের কণ্ঠের প্রতিবেদককে তিনি বলেন, 'আপনি নিজেও কিছু কেনেন, না হলে বিক্রি করেন।'
ওসি মাইনুল আফসার গুরুত্ব না দিলেও দুপুর ১টার দিকে তেজগাঁও রেলস্টেশনের কাছ থেকে মোকসেদুল (২৪) নামের এক যুবককে গ্রেপ্তার করেন র‌্যাব সদস্যরা। র‌্যাব-২-এর এএসপি শাফিউল সারোয়ার কালের কণ্ঠকে বলেন, 'মোকসেদুল সেখানে মুদ্রা বিক্রি করছিল বলে আমাদের কাছে অভিযোগ আসে। এ খবরের ভিত্তিতে তাকে আটক করা হয়। তার কাছ থেকে ৬২টি মুদ্রা উদ্ধার করা হয়েছে। তবে জিজ্ঞাসাবাদে সে বলেছে, কারা এ মুদ্রা কিনে নিচ্ছে তা সে জানে না।'
বাংলাদেশ ব্যাংকের একজন কর্মচারী নাম প্রকাশ না করার শর্তে জানান, গতকাল সকালে বাংলাদেশ ব্যাংকের সামনেই একটি সোনালি কয়েন তিনি ৩০ টাকায় বিক্রি করেছেন। কিন্তু অফিসে গিয়ে জানতে পারেন, তাঁর এক সহকর্মী একটি কয়েনের বিনিময়ে ৪০ টাকা পেয়েছেন।
বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক দাশগুপ্ত অসীম কুমার কালের কণ্ঠকে জানান, ১৯৯৮-৯৯ অর্থবছরে দক্ষিণ আফ্রিকা থেকে সোনালি রঙের ২০ লাখ ধাতব মুদ্রা আমদানি করে বাজারে ছাড়া হয়। প্রতিটি মুদ্রার ওজন ৪ গ্রাম। ৬৯ শতাংশ তামা, ৩০ শতাংশ দস্তা ও ১ শতাংশ টিন দিয়ে তৈরি হয়েছে প্রতিটি কয়েন। এ জন্য মুদ্রা প্রতি বাংলাদেশ ব্যাংকের খরচ পড়েছে ৭৮ পয়সা।
এই কয়েন কেনার জন্য এত বেশি দাম হাঁকা হচ্ছে কেন_এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, 'আমাদের কাছে এর মূল্য এক টাকাই। একটি কয়েনের দাম কেন ২০০ টাকা হাঁকা হচ্ছে সে বিষয়ে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীই ভালো বলতে পারবে। আমরাও এরকম ঘটনা শুনতে পেয়েছি। কিন্তু কেন হচ্ছে, তা আমাদের জানার বিষয় নয়।'
কয়েনের ক্রেতা-বিক্রেতাদের অনেকেই বলেছেন, সোনার গহনা বানাতে কয়েন গলিয়ে খাদ হিসেবে ব্যবহার করা হয়। ইদানীং সোনার দাম বেড়ে যাওয়ায় খাদ ধাতুরও দাম বেড়েছে। শোনা যাচ্ছে, বাংলাদেশ থেকে কয়েন সংগ্রহ করে ভারতে পাচার হচ্ছে। কিন্তু কারা কাজটি করছে_সে বিষয়ে কিছু জানাতে পারেননি তাঁরা।
গহনা ব্যবসায়ীদের সঙ্গে কথা বলে জানা গেছে, কম ক্যারটের সোনার গহনা তৈরিতে খাদ হিসেবে তামা ব্যবহার করা হয়। তামার খাদ মেশানো গহনা সহজে কালো হয় না। এক টাকার কয়েন গলিয়ে গহনার জন্য খাদ তৈরি করা হচ্ছে কি না জানতে চাইলে তাঁরা বলেন, কয়েন গলিয়ে গহনা বানাতে গেলে খাজনার চেয়ে বাজনা বেশি পড়ে। তাই তাঁরা কয়েন ব্যবহার করেন না। তবে ভারতে সহজ উপায়ে কয়েন গলিয়ে খাদ তৈরি হয় বলে শুনেছেন তাঁরা।
সিলেট, সুনামগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, দাউদকান্দি, বাঞ্ছারামপুর, চাঁদপুর, চট্টগ্রাম, রাঙ্গুনিয়া, কঙ্বাজার, বিশ্বনাথ ও ঢাকার রূপগঞ্জ থেকেও কালের কণ্ঠের প্রতিনিধিরা সোনালি কয়েন নিয়ে তোলপাড়ের খবর পাঠিয়েছেন। আমাদের সিলেট অফিস জানায়, সেখানে এক টাকার কয়েন নিয়ে এই কাণ্ড চলছে গত দুদিন ধরে। উপজেলা পর্যায়েও এক টাকার কয়েন ১০ থেকে ২০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হওয়ার খবর পাওয়া গেছে। গ্রামেগঞ্জে অনেকেই মাটির ব্যাংকে জমানো কয়েন বিক্রি করে দিচ্ছেন। শহরের দোকানপাটে খুঁজেও এক টাকার সোনালি কয়েন পাওয়া যাচ্ছে না।
সোমবার সিলেটে জেলা প্রশাসকদের বিভাগীয় সম্মেলনেও বিষয়টি নিয়ে আলোচনা হয়। মৌলভীবাজারের জেলা প্রশাসক মো. মোস্তাফিজুর রহমান জানান, এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে আইনশৃঙ্খলা বাহিনীকে দায়িত্ব দেওয়ার সিদ্ধান্ত হয়েছে সভায়।
সিলেট কোতোয়ালি থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা খন্দকার নওরোজ আহমদ বলেন, কোনো প্রতারক চক্র এ গুজব ছড়িয়ে থাকতে পারে। কারা এসব করছে বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে।
কালের কণ্ঠের হাওরাঞ্চল (নেত্রকোনা-সুনামগঞ্জ) প্রতিনিধি জানান, সেখানে গৃহবধূ থেকে শুরু করে মসজিদের ইমাম-মুয়াজ্জিনরাও স্থানীয় সংবাদকর্মীদের কাছে ফোন করে কয়েন-রহস্যের বিষয় জানতে চাইছেন। তাঁরা বলছেন, অপরিচিত লোকজন সোমবার থেকে ২০-৩০গুণ বেশি দামে কয়েন কিনে নিচ্ছেন। গতকাল সন্ধ্যায় নিকলীর জারইতলা ইউনিয়নের আঠারোবাড়িয়া গ্রামের এক ক্ষুদ্র ব্যবসায়ী জানান, তিনি দুদিনে ২৮৩টি কয়েন সংগ্রহ করেছেন। তিনি শুনেছেন, ভারতের লোকজন সীমান্ত এলাকা দিয়ে এসব মুদ্রা নিয়ে যাচ্ছে।
কিশোরগঞ্জের পুলিশ সুপার মীর রেজাউল আলম জানান, সদর থানা পুলিশ গতকাল এক যুবককে আটক করে মামলা দিয়েছে। জেলার সব থানাকে এ ব্যাপারে সতর্ক করে দেওয়া হয়েছে। মুদ্রা নিয়ে এ তোলপাড়ের বিষয়টিকে 'গুজব' উল্লেখ করলেও পাচারের বিষয়টি উড়িয়ে দেননি তিনি।
চট্টগ্রাম অফিস জানায়, 'গুজব' রটিয়ে কয়েন বেচাকেনার অভিযোগে বন্দরনগরীর বিভিন্ন এলাকা থেকে গতকাল তিনজনকে গ্রেপ্তার করে পুলিশ। তাদের কাছ থেকে উদ্ধার করা হয় ১৮৩টি কয়েন। পাঁচলাইশ জোনের সহকারী কমিশনার মো. আবদুল মান্নান জানান, লোকজন রাস্তায় দাঁড়িয়ে কয়েন বিক্রি শুরু করলে পুলিশ অ্যাকশনে নামে। ওই তিনজনকে আপাতত ৫৪ ধারায় গ্রেপ্তার দেখানো হয়েছে।
=========================
প্রকৃতি- 'বৈরিতায় বিপন্ন বাঘ' by বিপ্লব রহমান  প্রকৃতি- 'সুন্দরবন ঘেঁষে রেললাইন!' by পার্থ সারথি দাস  খবর- কোরীয় সীমান্তে ব্যাপক গোলাবিনিময়ে নিহত ২  শিল্প-অর্থনীতি 'চামড়াশিল্প শিগগিরই সরছে না' by আলী আসিফ  ফিচার- ‘র‌্যাগিং : পৌষ মাস না সর্বনাশ?' by সমুদ্র সৈকত  ভর্তি এবার লটারিতে! by হাবিবুর রহমান তারেক ও তমাল আবদুল কাইয়ুম  আলোচনা- 'পেট্রোবাংলার ভূমিকা এবং কিছু প্রশ্ন' by ড. এম শামসুল আলম  আন্তর্জাতিক- 'যুক্তরাষ্ট্রের ইরাকনীতি ইরানকে বিজয়ী করছে' by ফয়সাল আমিন ইস্ত্রাবাদি  আলোচনা- 'ইভ টিজিং : দায়ী কে?' by ফখরে আলম  কল্প গল্প- '...আজব খাওয়া, ভোজ কয় যাহারে!' by আলী আলী হাবিব  রাজনৈতিক আলোচনা- ''উচিত কথায় ননদ বেজার, গরম ভাতে ভাতে বিলাই (বিড়াল)' by আবদুল গাফ্‌ফার চৌধুরী  প্রকৃতি- 'জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বৃক্ষশত্রু' by মেহেদী উল্লাহ  ইতিহাস- 'ইতিহাসে মওলানা ভাসানীর আসন' by সৈয়দ আবুল মকসুদ  ইতিহাস- 'টিকে থাকুক ‘টেগর লজ’' by আশীষ-উর-রহমান  আলোচনা- 'কর্মশক্তি ও টাকার অপচয়!' by রোজিনা ইসলাম  রাজনৈতিক আলোচনা- 'আশির দশকে রাজনীতির গুণগত পরিবর্তন' by আবুল কাসেম ফজলুল হক  আলোচনা- 'বিশ্ববিদ্যালয়ের গুরুত্ব আকাশচুম্বী' by ড. নিয়াজ আহম্মেদ  ইতিহাস- 'প্রত্যন্ত জনপদে ইতিহাস-সঙ্গী হয়ে' by সাযযাদ কাদির


কালের কন্ঠ এর সৌজন্যে

এই খবর'টি পড়া হয়েছে...
free counters

No comments

Powered by Blogger.