পাকিস্তানি তালেবানকে কালো তালিকাভুক্ত করল কানাডা

কানাডা গত মঙ্গলবার পাকিস্তানি তালেবানকে সন্ত্রাসী সংগঠন হিসেবে কালো তালিকাভুক্ত করেছে। যুক্তরাষ্ট্র গত বছর তেহরিক-ই-তালেবান পাকিস্তান (টিটিপি) নামে পরিচিত ওই সংগঠনটিকে বিদেশি সন্ত্রাসী সংগঠন (এফপিও) হিসেবে তালিকাভুক্ত করে।
কানাডা বলেছে, ক্রিমিনাল কোড অব কানাডা অনুযায়ী, টিটিপি একটি সন্ত্রাসী সংগঠন। দেশটির জননিরাপত্তামন্ত্রী ভিক টোয়েস বলেন, জাতি হিসেবে তাঁরা যেসব গুরুত্বপূর্ণ চ্যালেঞ্জের মুখোমুখি, এর মধ্যে একটি হলো সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই করা। সন্ত্রাসবাদকে সত্যিকারের হুমকি হিসেবে বর্ণনা করে তিনি বলেন, এ হুমকি মোকাবিলায় তাঁরা সতর্ক রয়েছেন।
মন্ত্রী বলেন, টিটিপিকে কালো তালিকাভুক্ত করা হলো, সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই এবং নিজেদের সম্প্রদায়গুলোকে নিরাপদ রাখার প্রচেষ্টার একটি গুরুত্বপূর্ণ অংশ।
পাকিস্তানে বেশ কয়েকটি আত্মঘাতী বোমা হামলা এবং ২০১০ সালের মে মাসে নিউইয়র্কের টাইমস স্কয়ারে বোমা হামলার চেষ্টার দায় স্বীকার করেছে টিটিপি।
পাকিস্তানের কেন্দ্রীয় সরকার-শাসিত আদিবাসী-অধ্যুষিত এলাকা থেকে প্রধানত কর্মকাণ্ড পরিচালনা করে টিটিপি।
এদিকে মঙ্গলবার আফগানিস্তানে কানাডার মিশনও শেষ হয়েছে। ২০০২ সালে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীতে যোগ দেয় কানাডা। মিশনে কানাডার ১৫৭ জন সেনা প্রাণ হারায়।
২০০৬ সাল থেকে লিবারেশন টাইগারস অব তামিল ইলমসহ (এলটিটিই) বেশ কয়েকটি জঙ্গিগোষ্ঠীকে নিষিদ্ধ করে কানাডা।

No comments

Powered by Blogger.