মিসর থেকে মেথিদানা আমদানি নিষিদ্ধ ইইউর

ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) মিসর থেকে মেথিদানা আমদানি নিষিদ্ধ করেছে। একই সঙ্গে ইউরোপের বাজার থেকে এসব দানা তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা। এই দানার মাধ্যমে জার্মানি ও ফ্রান্সে ঘাতক ব্যাকটেরিয়া ই. কোলাইজনিত রোগের বিস্তার ঘটেছে বলে অভিযোগ উঠেছে।
ইউরোপীয় খাদ্যনিরাপত্তা কর্তৃপক্ষের (ইএফএসএ) প্রতিবেদন অনুযায়ী, মিসর থেকে আমদানি করা মেথিদানার মাধ্যমে ই. কোলাইজনিত রোগের বিস্তার ঘটে। এতে জার্মানি ও ফ্রান্সে ৪৯ জনের মৃত্যু হয়।
ইইউর স্বাস্থ্যবিষয়ক কমিশনার জন ডালি বলেন, ‘এই সংকেটের শুরু থেকেই ইইউর লক্ষ্য ছিল জার্মানি ও ফ্রান্সে ই. কোলাইয়ের বিস্তারের কারণ অনুসন্ধান করা।
এ ব্যাপারে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে, সে অনুযায়ী মিসর থেকে আমদানি করা কিছু শস্যদানা ইইউর বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছি। এ ছাড়া ওই দেশ থেকে সব ধরনের শস্যদানা ও বীজ আমদানির ওপর অস্থায়ী নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।’
ডালি বলেন, এই পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করা হবে। প্রয়োজনে এ ব্যাপারে বাড়তি পদক্ষেপ নেওয়া হবে।
স্পেন ক্ষতিপূরণ দাবি করবে: ইইউর কাছে সাড়ে ১১ কোটি মার্কিন ডলার ক্ষতিপূরণ চাইবে স্পেন।
গত মঙ্গলবার স্পেনের কৃষিমন্ত্রী রোজা অ্যাগুইলার বলেন, জার্মানির পক্ষ থেকে দাবি করা হয়, স্পেন থেকে আমদানি করা শসার মাধ্যমে ই. কোলাইয়ের বিস্তার ঘটেছে। পরে এ অভিযোগ মিথ্যা বলে প্রমাণিত হয়। কিন্তু এ অভিযোগের কারণে বড় ধরনের ক্ষতির শিকার হয় স্পেনের সবজির বাজার। এ জন্য তাঁরা ইইউর কাছে এই ক্ষতিপূরণ দাবি করবেন।

No comments

Powered by Blogger.