‘আত্মরক্ষা’য় বাটের লন্ডন যাত্রা

ইংলিশ ক্রিকেটারদেরই ম্যাচ পাতানোর দায় দিয়েছিলেন ইজাজ বাট। আলটপকা মন্তব্য করে পার পেয়ে যাওয়ার তো উপায় নেই। ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) আইনি নোটিশ পাঠিয়েছিল। দাবি করা হয়েছিল নিঃশর্ত ক্ষমা। কিন্তু বিষয়টি আইনিভাবেই মোকাবিলা করতে চেয়েছিলেন পাকিস্তান ক্রিকেট বোর্ডের সভাপতি। এ কারণেই কাল ইংল্যান্ডে রওনা হয়ে গেছেন বাট।
বাট নিজে গিয়ে ইংলিশদের জবাব দিয়ে আসবেন না। তবে জবাবটা কীভাবে দেওয়া যায়, সেটা নিয়ে আলোচনা করবেন পিসিবির লন্ডনে নিযুক্ত আইনজীবী এলিজাবেথ রবার্টসনের সঙ্গে। লন্ডন সফরে বাটের সঙ্গী হয়েছেন পিসিবির আইন উপদেষ্টা তাফাজ্জুল রিজভীও।
পিসিবির একটি সূত্র অবশ্য বলছে, এই সফরে বাট তাদের লন্ডনের আইনজীবীর সঙ্গে ইসিবিকে জবাব দেওয়ার ব্যাপারে আলোচনা করবেন। এ ছাড়া সাময়িক নিষিদ্ধ তিন ক্রিকেটারের মামলাটি নিয়েও আলোচনা হবে। সূত্রটি জানিয়েছে, ইসিবির কর্মকর্তাদের সঙ্গে আলোচনা করে সমস্যাটা সমাধান করার চেষ্টাও নাকি করবেন বাট। এ ছাড়া অবশ্য পিসিবি চেয়ারম্যানের আরও একটা ‘কর্তব্য’ আছে। সংবাদমাধ্যমের খবর, পিসিবি এখনো ইসিবির কাছ থেকে সদ্য শেষ হওয়া ইংল্যান্ড সফরের টাকা-পয়সা বুঝে পায়নি। এই সফরে অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজ খেলার জন্য পিসিবির যে অর্থ পাওনা, তাও এখন মনে হয় আদায় করে নিতে হবে।
এসব ঝামেলা যখন চলছে, তখন পাকিস্তান থেকে খবর, সাময়িক নিষিদ্ধ তিন ক্রিকেটারকে যাঁর যাঁর ঘরোয়া ক্রিকেট দলে রাখা হয়েছে। অক্টোবরে শুরু হতে যাওয়া ঘরোয়া টি-টোয়েন্টি টুর্নামেন্টের জন্য রাওয়ালপিন্ডি দলে মোহাম্মদ আমির, লাহোরে সালমান বাট ও বর্তমান চ্যাম্পিয়ন শিয়ালকোট দলে মোহাম্মদ আসিফের নাম রাখা হয়েছে।
যদিও আইসিসির দুর্নীতিবিরোধী আইন অনুযায়ী, নির্দোষ প্রমাণিত না হওয়া পর্যন্ত এই ক্রিকেটাররা কেউ ঘরোয়া ক্রিকেটও খেলতে পারবেন না। রাওয়ালপিন্ডি ক্রিকেট অ্যাসোসিয়েশনের প্রধান নাঈম আখতার বলছেন, আমির খেলতে পারবেন না ধরে নিয়েও দলে নাম রাখা হয়েছে তাঁর।

No comments

Powered by Blogger.