জাহাজীকরণের সময় বেঁধে দেওয়ায় আপত্তি ব্যবসায়ীদের
চট্টগ্রাম বন্দরে আগামী ৯ অক্টোবর পরীক্ষামূলকভাবে স্বয়ংক্রিয় পদ্ধতিতে কনটেইনার ব্যবস্থাপনাপদ্ধতি (সিটিএমএস) চালু হতে যাচ্ছে। সম্পূর্ণ অনলাইনভিত্তিক কনটেইনার-ব্যবস্থাপনার এ পদ্ধতিকে ব্যবসায়ীরা স্বাগত জানিয়েছেন। তবে পণ্য এখনই জাহাজীকরণের সময়সীমা বেঁধে দেওয়ায় তাঁরা আপত্তি করেছেন।
গতকাল রোববার বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত ‘বন্দরে পণ্যব্যবস্থাপনা পদ্ধতি’ শীর্ষক এক মতবিনিময় সভায় ব্যবসায়ীরা এসব কথা বলেন।
ব্যবসায়ী নেতারা বলেন, বন্দরব্যবস্থাপনায় স্বয়ংক্রিয় পদ্ধতি চালু হলে জাহাজ আসার ২৪ ঘণ্টা আগেই পণ্যবাহী কনটেইনার বন্দরে পৌঁছাতে হবে। কিন্তু বর্তমান ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুরবস্থাসহ বিভিন্ন কারণে তা সম্ভব নয়। তখন আকাশপথে পণ্য পরিবহন ছাড়া বিকল্প উপায় থাকবে না। এসব দিক বিবেচনা করে তাঁরা জাহাজ আসার ২৪ ঘণ্টা আগেই পণ্যবাহী কনটেইনার বন্দরে পৌঁছানোর বাধ্যবাধকতা প্রত্যাহারের সুপারিশ করেছেন।
ঢাকায় বিজিএমইএর নিজস্ব ভবন মিলনায়তনে সংগঠনের সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান হাওলাদার প্রধান অতিথি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এম আনোয়ারুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ ও বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংসদ শাহরিয়ার আলম, বিজিএমইএর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী, দ্বিতীয় সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, সহসভাপতি ফারুক হাসান, সহসভাপতি এস এম মান্নান প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে নৌসচিব আবদুল মান্নান হাওলাদার বলেন, পণ্য পরিবহনব্যবস্থা সহজ করতে আগামী এক বছরের মধ্যে পানগাঁও ও খানপুর টার্মিনাল চালু হবে। এ ছাড়া নৌপথ উন্নয়নের জন্য বেশ কয়েকটি ড্রেজার কেনা হচ্ছে।
অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এম আনোয়ারুল ইসলাম সিটিএমএস পদ্ধতির বিস্তারিত তুলে ধরেন। আগামী ৯ অক্টোবর পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দরে সিটিএমএস চালু করা হবে বলে জানান তিনি।
আনোয়ারুল ইসলাম আরও বলেন, চট্টগ্রাম বন্দরে সিটিএমএস চালু হলে বন্দরব্যবস্থাপনা পুরোপুরি অনলাইনে চলে যাবে। এতে ব্যবসায়ীরা অফিসে বসেই অনলাইনের মাধ্যমে পাঠানো কনটেইনার সম্পর্কে জানতে পারবেন। এমনকি অনলাইনের মাধ্যমে অর্থ লেনদেনের কাজটিও সারতে পারবেন।
বন্দরের চেয়ারম্যান আরও বলেন, সিটিএমএস চালু হলে জাহাজ বন্দরে পৌঁছার ২৪ ঘণ্টা আগে পণ্যবাহী কনটেইনার বন্দরে দিতে হবে। যদিও এখন পোশাক রপ্তানিকারকেরা জাহাজ বন্দর ছাড়ার আগে যেকোনো সময় দিতে পারেন।
তবে মতবিনিময়ের একপর্যায়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্যবসায়ীদের তোপের মুখে পড়েন। এ সময় চেয়ারম্যান বলেন, ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হতে পারেন এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না।
এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ বলেন, আগে চট্টগ্রাম বন্দরে ছয় ঘণ্টায় কনটেইনার পাঠানো যেত। আর এখন তা পাঠাতে ২০ থেকে ২৪ ঘণ্টা লাগে। তা ছাড়া কারখানায় গ্যাস ও বিদ্যুতের সংকট ও রাস্তার সমস্যার কারণে জাহাজ বন্দরে পৌঁছানোর ৪৮ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টা আগে পণ্য বন্দরে পাঠানো সম্ভব নয়।
বিজিএমইএর সভাপতি মো. সফিউল ইসলাম বলেন, ‘বন্দরব্যবস্থাপনা স্বয়ংক্রিয় পদ্ধতিকে স্বাগত জানাই। কিন্তু এতে যেন কোনো ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত না হন, সেদিকে নজর রাখতে হবে।’
বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শেদী বলেন, ২৪ ঘণ্টা আগে বন্দরে পণ্য পৌঁছাতে হলে ঢাকা থেকে কমপক্ষে সাত দিন আগে এসব পণ্য পাঠাতে হবে, যা বর্তমান অবস্থায় একেবারেই সম্ভব নয়।
গতকাল রোববার বাংলাদেশ তৈরি পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ) আয়োজিত ‘বন্দরে পণ্যব্যবস্থাপনা পদ্ধতি’ শীর্ষক এক মতবিনিময় সভায় ব্যবসায়ীরা এসব কথা বলেন।
ব্যবসায়ী নেতারা বলেন, বন্দরব্যবস্থাপনায় স্বয়ংক্রিয় পদ্ধতি চালু হলে জাহাজ আসার ২৪ ঘণ্টা আগেই পণ্যবাহী কনটেইনার বন্দরে পৌঁছাতে হবে। কিন্তু বর্তমান ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দুরবস্থাসহ বিভিন্ন কারণে তা সম্ভব নয়। তখন আকাশপথে পণ্য পরিবহন ছাড়া বিকল্প উপায় থাকবে না। এসব দিক বিবেচনা করে তাঁরা জাহাজ আসার ২৪ ঘণ্টা আগেই পণ্যবাহী কনটেইনার বন্দরে পৌঁছানোর বাধ্যবাধকতা প্রত্যাহারের সুপারিশ করেছেন।
ঢাকায় বিজিএমইএর নিজস্ব ভবন মিলনায়তনে সংগঠনের সভাপতি মো. সফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে আয়োজিত মতবিনিময়ে নৌপরিবহন মন্ত্রণালয়ের সচিব আবদুল মান্নান হাওলাদার প্রধান অতিথি, চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এম আনোয়ারুল ইসলাম, এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ ও বিকেএমইএর সভাপতি এ কে এম সেলিম ওসমান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন সাংসদ শাহরিয়ার আলম, বিজিএমইএর সাবেক সভাপতি আবদুস সালাম মুর্শেদী, দ্বিতীয় সহসভাপতি মো. সিদ্দিকুর রহমান, সহসভাপতি ফারুক হাসান, সহসভাপতি এস এম মান্নান প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে নৌসচিব আবদুল মান্নান হাওলাদার বলেন, পণ্য পরিবহনব্যবস্থা সহজ করতে আগামী এক বছরের মধ্যে পানগাঁও ও খানপুর টার্মিনাল চালু হবে। এ ছাড়া নৌপথ উন্নয়নের জন্য বেশ কয়েকটি ড্রেজার কেনা হচ্ছে।
অনুষ্ঠানে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান এম আনোয়ারুল ইসলাম সিটিএমএস পদ্ধতির বিস্তারিত তুলে ধরেন। আগামী ৯ অক্টোবর পরীক্ষামূলকভাবে চট্টগ্রাম বন্দরে সিটিএমএস চালু করা হবে বলে জানান তিনি।
আনোয়ারুল ইসলাম আরও বলেন, চট্টগ্রাম বন্দরে সিটিএমএস চালু হলে বন্দরব্যবস্থাপনা পুরোপুরি অনলাইনে চলে যাবে। এতে ব্যবসায়ীরা অফিসে বসেই অনলাইনের মাধ্যমে পাঠানো কনটেইনার সম্পর্কে জানতে পারবেন। এমনকি অনলাইনের মাধ্যমে অর্থ লেনদেনের কাজটিও সারতে পারবেন।
বন্দরের চেয়ারম্যান আরও বলেন, সিটিএমএস চালু হলে জাহাজ বন্দরে পৌঁছার ২৪ ঘণ্টা আগে পণ্যবাহী কনটেইনার বন্দরে দিতে হবে। যদিও এখন পোশাক রপ্তানিকারকেরা জাহাজ বন্দর ছাড়ার আগে যেকোনো সময় দিতে পারেন।
তবে মতবিনিময়ের একপর্যায়ে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান ব্যবসায়ীদের তোপের মুখে পড়েন। এ সময় চেয়ারম্যান বলেন, ব্যবসায়ীরা ক্ষতিগ্রস্ত হতে পারেন এমন কোনো সিদ্ধান্ত নেওয়া হবে না।
এফবিসিসিআইয়ের সভাপতি এ কে আজাদ বলেন, আগে চট্টগ্রাম বন্দরে ছয় ঘণ্টায় কনটেইনার পাঠানো যেত। আর এখন তা পাঠাতে ২০ থেকে ২৪ ঘণ্টা লাগে। তা ছাড়া কারখানায় গ্যাস ও বিদ্যুতের সংকট ও রাস্তার সমস্যার কারণে জাহাজ বন্দরে পৌঁছানোর ৪৮ ঘণ্টা থেকে ৭২ ঘণ্টা আগে পণ্য বন্দরে পাঠানো সম্ভব নয়।
বিজিএমইএর সভাপতি মো. সফিউল ইসলাম বলেন, ‘বন্দরব্যবস্থাপনা স্বয়ংক্রিয় পদ্ধতিকে স্বাগত জানাই। কিন্তু এতে যেন কোনো ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত না হন, সেদিকে নজর রাখতে হবে।’
বিজিএমইএর সাবেক সভাপতি সালাম মুর্শেদী বলেন, ২৪ ঘণ্টা আগে বন্দরে পণ্য পৌঁছাতে হলে ঢাকা থেকে কমপক্ষে সাত দিন আগে এসব পণ্য পাঠাতে হবে, যা বর্তমান অবস্থায় একেবারেই সম্ভব নয়।
No comments