আলোচনায় বিরোধ মেটাতে চান আলেমরা

অযোধ্যার বিতর্কিত জমি বিরোধ মামলার রায় নিয়ে ভারতজুড়ে এখন আলোচনা চলছে। মামলার বাদী-বিবাদী দুই পক্ষই উচ্চ আদালতে যাওয়ার কথা ঘোষণা করেছে। আদালতের বাইরে সমঝোতার বিষয়টিও নতুন করে উঠেছে। একদল আলেম অবশ্য জমির দাবি ছেড়ে দিয়ে অন্যত্র মসজিদ নির্মাণের কথা বলেছেন। তাঁদের মতে, ইতিহাসে এ ধরনের অনেক নজির রয়েছে।
রায় ঘোষণার কয়েক ঘণ্টার মধ্যে দিল্লিতে এক দল মুসলিম বুদ্ধিজীবী আলোচনায় বসে একমত হয়েছেন যে আদালত যখন বিতর্কিত জমিতে মুসলমানদের দাবি মেনে নিয়েছেন, তখন সুপ্রিম কোর্টে গিয়ে আইনি লড়াইকে দীর্ঘ করে লাভ হবে না। তাঁরা মনে করেন, মুসলমানসমাজের কাছে সবচেয়ে ভালো পথ হচ্ছে নতুন করে আইনি লড়াইয়ে না গিয়ে আলোচনার পথে যাওয়া।
জামায়েত উলেমা হিন্দের নেতা মেহমুদ মাদানি বলেন, ‘আদালতের রায়ে আমরা আশার আলো দেখতে পেয়েছি। এটাই আমাদের নতুনভাবে শুরু করার দিকে নিয়ে যেতে পারে।’ তিনি আরও বলেন, রায়ে মুসলমানেরা প্রত্যাখ্যাত হয়েছে বলে মনে করার কারণ নেই। শিয়া মুসলিম তরুণদের সংগঠন হুসেইনি টাইগার্সের পক্ষ থেকে সুন্নি সেন্ট্রাল ওয়াক্ফ বোর্ড ও মুসলিম পারসোনাল ল বোর্ডের কাছে এক আবেদনে তাদের সুপ্রিম কোর্টে না যেতে অনুরোধ করা হয়েছে। কল্যাণের জন্য এখানেই বিষয়টির ইতি টানতে বলে তারা।
আরও কয়েকটি মুসলিম তরুণ সংগঠন বিরোধকে আর জিইয়ে না রেখে ইতি টানার পক্ষে মত দিয়েছে।

No comments

Powered by Blogger.