এদিকে চেলসি-আর্সেনাল ওদিকে ইন্টার-জুভ

সর্বোচ্চ ২৭ বার সিরি ‘আ’ জিতেছে জুভেন্টাস। ইউরোপ-সেরা দুবার। তবে সেই সোনালি দিন আর নেই। গত চার-পাঁচ মৌসুমে কিছু না জিতে আর দশটি সাধারণ দলের কাতারেই পড়ে গেছে তুরিনের ‘ওল্ড লেডি’রা। ২০০৬ সালে জেতা সর্বশেষ লিগ শিরোপাও হারাতে হয়েছে ম্যাচ পাতানো কেলেঙ্কারির দায়ে।
ঠিক উল্টো ছবি ইন্টার মিলানের। সর্বশেষ পাঁচ মৌসুমের সিরি ‘আ’ শিরোপা তাদের মুকুটে। চ্যাম্পিয়নস লিগের মুকুটসহ শিরোপাত্রয়ী ঘরে তুলেছে তারা গত মৌসুমে। ইন্টার এখন অন্যরকম এক দলই। সাম্প্রতিক সাফল্যের বিচারে ইন্টার আর জুভেন্টাসের এখন আকাশপাতাল তফাৎ। তার পরও দুই দল মুখোমুখি হওয়া মানেই অন্য রকম একটা রণের শিহরণ। এটা যে ‘ডার্বি অব ইতালি’। জুভেন্টাস-ইন্টার মিলান ম্যাচের এই নামকরণ হয়েছে ১৯৬৭ সালে। নামটি দিয়েছিলেন ইতালির ক্রীড়া সাংবাদিক জিয়ান্নি ব্রেরা।
সেই নামকরণের পর থেকে সব ধরনের প্রতিযোগিতা মিলে দুই দলের সাক্ষাৎ হয়েছে ২১২ বার। আপাতত যতই পিছিয়ে থাকুক, পরিসংখ্যানে কিন্তু জুভদেরই জয়জয়কার। ২১২ ম্যাচের ৯৩টিতেই জিতেছে তারা। ইন্টারের জয় ৬৭টিতে। বাকি ৫২টি ম্যাচ ড্র।
আজ সান সিরোতে বর্তমান চ্যাম্পিয়নদের মুখোমুখি হওয়ার আগে এই পরিসংখ্যান থেকেই জুভরা অনুপ্রেরণা খুঁজবে। এ ছাড়া আর কোনো উপায়ই যে নেই। এ মৌসুমেও লিগে জুভদের শুরুটা তথৈবচ। ৫ ম্যাচের ৭ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের নবম স্থানে তুরিনের ক্লাবটি।
অন্যদিকে ইন্টার মিলান ৫ ম্যাচে ১০ পয়েন্ট নিয়ে আছে শীর্ষে। একে তো নিজেদের মাঠে খেলবে তারা, তার পরও চ্যাম্পিয়নস লিগের গত ম্যাচে ভেরডার ব্রেমেনকে ৪-০ গোল উড়িয়ে দেওয়ার প্রেরণাও সঙ্গী হবে ইন্টারের। যদিও ইন্টারের আর্জেন্টাইন মিডফিল্ডার এস্তেবান ক্যাম্বিয়াসো সতীর্থদের আত্মতৃপ্তিতে না ভোগার পরার্মশই দিয়েছেন, ‘আমার মনে হয় শীর্ষে থাকা বা ভেরডার ব্রেমেনের বিপক্ষে জয়ে কিছু পরিবর্তন হবে না।’
ইন্টারের আজ ভয়ও একটা আছে। রাফায়েল বেনিতেজের দলে বাসা বেঁধেছে চোট। গোলরক্ষক হুলিও সিজার, সেন্ট্রাল ডিফেন্ডার লুসিও, স্ট্রাইকার ডিয়েগো মিলিতোর সঙ্গে চোটে পড়েছেন আরও দু-তিনজন। তবে এই চোটের কারণে রক্ষণটা একটু হালকা হয়ে গেলেও আক্রমণভাগটা মনে হয় ঠিকঠাক সামলে নিতে পারবেন ব্রেমেনের বিপক্ষে হ্যাটট্রিক করা স্যামুয়েল ইতো আর ব্রাজিলিয়ান উঠতি তারকা কওতিনহো।
বড় ম্যাচ আছে আজ ইংলিশ প্রিমিয়ার লিগেও। চেলসি নিজেদের মাঠে মুখোমুখি হচ্ছে আর্সেনালের। বড় এই ম্যাচের আগে মানসিক একটা ধাক্কা খেয়েছেন চেলসি কোচ কার্লো আনচেলত্তি। তিন দিন আগে তাঁর বাবা মারা গেছেন। তবে পিতৃশোক বুকে চাপা দিয়ে ডাগ-আউটে থেকে যাচ্ছেন এই ইতালিয়ান কোচ। তিন নম্বরে থাকা আর্সেনালের সঙ্গে এই ম্যাচটি যে সত্যিই গুরুত্বপূর্ণ ১৫ পয়েন্ট নিয়ে শীর্ষে থাকা চেলসির জন্য।
স্পেনে বড় ম্যাচ না থাকলেও আজ খেলা আছে রিয়াল মাদ্রিদ আর বার্সেলোনা দুই দলেরই। নিজেদের মাঠে বার্সেলোনা খেলবে রিয়াল মায়োর্কার বিপক্ষে। আর বার্নাব্যুতে রিয়াল মাদ্রিদের প্রতিপক্ষ দেপোর্তিভো লা করুনিয়া।

No comments

Powered by Blogger.